• ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজ
  • " />

     

    ভারত-দক্ষিণ আফ্রিকা: যেভাবে সাজাতে পারেন আপনার ফ্যান্টাসি একাদশ

    ভারত-দক্ষিণ আফ্রিকা: যেভাবে সাজাতে পারেন আপনার ফ্যান্টাসি একাদশ    

     


    ভারতের মাটিতে শুরু হতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকার ৫ ম্যাচব্যাপী টি-টোয়েন্টি অভিযান। ভারত বিশ্রাম দিয়েছেন বেশ কিছু খেলোয়াড়কে, এমনকি অধিনায়কের দায়িত্ব পাওয়া লোকেশ রাহুল ছিটকে গিয়েছেন সিরিজের আগেই। প্রথমবারের মত ভারতকে নেতৃত্ব দিবেন দিল্লির অধিনায়কের দায়িত্ব পালন করা ঋষাভ পান্ট। পূর্ণ শক্তির দক্ষিণ আফ্রিকাকে তাই হয়ত অনেকেই এগিয়ে রাখছে ভারতের দলে অভিজ্ঞতার অভাব। তবে টানা ১২ টি-টোয়েন্টিতে অপরাজিত ভারত যে নতুন রেকর্ড গড়তেও উন্মুখ হয়ে আছে। প্রেক্ষাপট সে যাই হোক, পয়েন্টের খেলা ফ্যান্টাসিতে আপনি দল সাজাতে এই প্রতিবেদন থেকে সহায়তা নিতে পারেন।

    ব্যাটার

    কুইন্টন ডি কক (উইকেটকিপার)

    আইপিএলে ছিলেন দারুণ ফর্মে; আইপিএলের সর্বোচ্চ রানের ইনিংসটাও এসেছে তার ব্যাট থেকে। আইপিলের এই আসরের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক গত ২ বছরেও দক্ষিণ আফ্রিকার হয়ে এই সংস্করণে সর্বোচ্চ রান সংগ্রাহক। ১৭ ম্যাচে ৪০.০৬ গড়ে তিনি করেছেন ৬০১ রান; যার মধ্যে আছে ৫টি ফিফটি। সাথে উইকেটকিপারের পয়েন্টের কথা ভাবলে ডি কক এই সিরিজের দল সাজাতে গিয়ে আপনার মাথায় প্রথম নামই হওয়ার কথা।

    ঈশান কিষান
    এবারের আইপিএলে জততান সমালোচিত হয়েছেন কিষান তার অনেকটাই হয়ত তার চড়া মূল্যের কারণে। মৌসুমটা শুরুই করেছিলেন দারুণ এক ফিফটিতে। তবে এরপর কয়েক ম্যাচে দৃষ্টিকটু বেশ কিছু ইনিংস খেলেছেন। মুম্বাইয়ের দুর্বিষহ এক মৌসুমের জন্য হয়ত তাকে অনেকেই দায়ী করেছেন। তবে ৪১৮ রান করে তিনিি কিন্তু এই মৌসুমে মুম্বাইয়ের সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন। বিশ্বকাপে জায়গা ধরে রাখতে ব্যাট হাতে নিজেকে প্রমাণ করতেও মুখিয়ে থাকবেন কিষান।

    এইডেন মার্করাম
    হায়দ্রাবাদ মৌসুমের মাঝে যখন টানা ৫ ম্যাচে জয় পেল তার সবকটাই এসেছিল রান তাড়া করে। আর তাতে প্রত্যক্ষ অবদান ছিল এইডেন মার্করামের। তিনে নেমে ৪৭.৬২ গড়ে তিনি এই মৌসুমে করেছেন ৩৮১ রান। গত ২ বছরে জাতীয় দলের ২য় সর্বোচ্চ রান সংগ্রাহকও তিনি। ৪৩.৮৪ গড়ে ৬টি ফিফটি সহ করেছেন ৫৭০ রান।

    শ্রেয়াস আইয়ার
    অধিনায়কত্বের ভারে এবারের আইপিএলটা খুব একটা মনঃপুত হয়নি শ্রেয়াসের। তবে আইপিএলের আগ পর্যন্ত জাতীয় দলের জার্সি গায়ে তিনি যে দুর্দান্ত ফর্মে ছিলেন সেটা মাথায় রাখা প্রয়োজন। ভিরাট কোহলির অনুপস্থিতিতে শ্রীলঙ্কার বিপক্ষে তিনে নেমে হয়েছিলেন সিরিজ সেরা। এবারও তিনেই নামতে যাচ্ছেন সম্ভবত। গত ২ বছরে ৫৬ গড়ে ৪ ফিফটি সহ তিনি করেছেন ৩৯২ রান, যা ভারতের ৩য় সর্বোচ্চ।

    রাসি ভ্যান ডার ডুসেন
    ইনিংস মেরামত করে বা ইনিংসের শুরুতে নোঙর পুঁতে শেষে গিয়ে ধ্বংসযজ্ঞ চালানোর সক্ষমতার প্রমাণ ভ্যান ডার ডুসেন রেখেছেন বিশ্বকাপে। শুধু তাই নয়, টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকার সবচেয়ে ধারাবাহিক ব্যাটারদের একজন তিনি। গত ২ বছরে দক্ষিণ আফ্রিকার ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ ব্যাটিং গড় তার (৪৭.৯)। এই সময়ে ৪ ফিফটি সহ ৫২৭ রান করা ভ্যান ডার ডুসেন প্রোটিয়াদের হয়ে আবারও জ্বলে উঠবেন সেই আশা রাখাই যায়।
       
    ডেভিড মিলার
    আইপিএলে সেই ২০১৬ সালের পর থেকে কোনও পারফর্ম্যান্স না থাকায় তাকে অনেকেই এই টুর্নামেন্টে বাতিলের খাতায় ফেলে দিয়েছিলেন। সমালোচকদের মুখে কুলুপ এটে ৬৮.৭১ গড়ে ৪৮১ রান যে শুধু করেছেন তাই নয়, জিতিয়েছেন প্রায় অসম্ভব কিছু ম্যাচ। গুজরাটের অন্যতম নায়ক ‘কিলার’ মিলার প্রোটিয়াদের হয়ে গত দুই বছরে ছিলেন দারুণ ফর্মে। শ্রীলঙ্কার বিপক্ষে দুর্দান্ত সেই ফিনিশের পাশাপাশি এই সময়ে ৪৭.১২ গড়ে ৩৭৭ রান করেছেন, সেটাও ১৪৯.৬ স্ট্রাইক রেটে।

    অলরাউন্ডার

    হার্দিক পান্ডিয়া
    আইপিএল শিরোপা জয়ী অধিনায়ক এই সিরিজে পেয়েছেন ভারতের সহ অধিনায়কের দায়িত্ব। অধিনায়কত্বকে যে বোঝা হিসেবে দেখেনা হার্দিক তার প্রমাণ তিনি রেখেছেন এবারের আইপিএল। ছিলেন গুজরাটের সর্বোচ্চ রান সংগ্রাহক। ফাইনালে দুর্দান্ত অলরাউন্ড পারফর্ম্যান্সে হয়েছেন ম্যাচ সেরা। আপনার একাদশের প্রথম অলরাউন্ডার তাই অনায়াসেই হতে পারেন হার্দিক পান্ডিয়া।

    ডুয়েইন প্রিটোরিয়াস
    চেন্নাইয়ের হয়ে এবার ডেথ বোলিংয়ে নজর কাড়ার আগে বিশ্বকাপেও এই কাজটা সফলতার সাথেই করেছেন প্রিটোরিয়াস। গত দুই বছরে জাতীয় দলের হয়ে ১১ ম্যাচে নিয়েছেন ১৬ উইকেট। ব্যাট হাতেও যে তিনি কাজ চালাতে পারেন সেটার প্রমাণও এবারের আইপিএলে ধোনির সাথে একটা ম্যাচ জিতিয়েই দেখিয়েছেন।

    বোলার

    হার্শাল পাটেল
    গত দুই আইপিএলেই ডেথ বোলারের ভুমিকা পালন করেছেন; ২০২১ আইপিএল এক মৌসুমে যৌথভাবে সর্বোচ্চ উইকেটের রেকর্ড গড়ার পরে এবারেও পেয়েছেন ১৯ উইকেট। জাতীয় দলের জার্সিতে ৮ ম্যাচেই ১১ উইকেট তুলে নেওয়া হার্শাল এই সিরিজেও উইকেটের মাঝেও থাকবেন আশা করা যায়।

    তাব্রেইজ শামসি
    গত দুই বছরে দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ উইকেট সংগ্রাহক তিনি। আন্তর্জাতিক টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের শীর্ষ স্থানীয় এই চায়নাম্যান এই সময়ে ২৫ ম্যাচেই নিয়েছনে ৪০ উইকেট, সেটাও ৬.১৪ ইকোনমি রেটে।

    যুজবেন্দ্র চেহেল
    এক সময়ে ভারতের নিয়মিত লেগ স্পিনার হুট করেই জাতীয় দলে হয়ে গিয়েছিলেন ব্রাত্য। সব বাঁধা উতরে এবারের আইপিএলে ২৭ উইকেট নিয়ে সর্বোচ্চ শিকারী চেহেল। অবাক করার বিষয় হল,বড় একটা সময় জাতীয় দলের বাইরে কাটানো চেহেল গত ২ বছরে ১৩ উইকেট নিয়ে ভারতের ২য় সর্বোচ্চ উইকেট শিকারি।