• ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজ
  • " />

     

    ভারত ওপেনারদের রান-উৎসবের পর বিশাখাপত্তমে দক্ষিণ আফ্রিকার বিভীষিকা

    ভারত ওপেনারদের রান-উৎসবের পর বিশাখাপত্তমে দক্ষিণ আফ্রিকার বিভীষিকা    

    ২য় দিনশেষে 
    ভারত ১ম ইনিংস ৫০২/৭ ডিক্লে. ও দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস ৩৯/৩* 


    ব্যাটিংটা ভিডিও-গেম হলে বিশাখাপত্তমে একেক দিনে লেভেল-এর ডিফিকাল্টিস বাড়ার কথা ধীরে ধীরে। দ্বিতীয় দিনশেষে ইঙ্গিত মিলছে তেমনই। দ্বিতীয় দিনের প্রথম ঘন্টার পর থেকে উইকেট পড়েছে মোট ১০টি, তবে ভারত ৭ উইকেটে ৫০২ রান তুললেও ৩৯ রান তুলতে ৩ উইকেট হারিয়ে ফেলেছে দক্ষিণ আফ্রিকা। মায়াঙ্ক আগারওয়ালের ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি ডাবল সেঞ্চুরিতে রূপ নেওয়ার সঙ্গে রোহিত শর্মার ১৭৬ রানের ইনিংস ভারতকে নিয়ে গেছে দক্ষিণ আফ্রিকার প্রায় ধরাছোঁয়ার বাইরে, এ টেস্ট দক্ষিণ আফ্রিকা বাঁচাতে পারলে সেটিই হবে তাই দারুণ কিছু। 

    আগেরদিন এক সেশনেরও বেশি সময় বৃষ্টিতে ভেসে যাওয়ার পর এদিন প্রথম সেশনে দক্ষিণ আফ্রিকার সাফল্য শুধু এক রোহিতের উইকেট। তবে প্রথম ঘন্টায় সেটির দেখা পায়নি তারা, এর মাঝে আগারওয়াল করেছেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। রোহিত পূর্ণ করেছেন ১৫০, কেশভ মহারাজের টসড-আপ ডেলিভারেই সামনে ঝুঁকে ড্রাইভ করতে গিয়ে স্টাম্পড হওয়ার আগে করেছেন ২৪৪ বলে ২৩ চার ও ৬ ছয়ে ১৭৬ রান। প্রথম সেশনে ভারত মাত্র ২৯ ওভারে তুলেছে ১২২ রান। 

    রোহিতের পর চেতেশ্বর পুজারা ফিরেছেন দ্রুতই, ভারনন ফিল্যান্ডারের দারুণ এক আউটসুইঙ্গার মিস করে বোল্ড হয়ে। আগারওয়াল এরপর দুটি ফিফটি জুটি গড়েছেন বিরাট কোহলি ও আজিঙ্কা রাহানের সঙ্গে। কোহলি পরিণত হয়েছেন সেনুরান মুথুসামির প্রথম টেস্ট উইকেটে- তাকে ফিরতি ক্যাচ দিয়ে, মহারাজকে ড্রাইভ করতে গিয়ে কাভারে ক্যাচ দিয়েছেন রাহানে। 

    লাঞ্চের পর দ্বিতীয় ঘন্টায় নিজের প্রথম সেঞ্চুরিকেই ডাবল সেঞ্চুরিতে রূপ দিয়েছেন আগারওয়াল- দিলীপ সারদেশাই, ভিনোদ কাম্বলি ও করুন নায়ারের পর চতুর্থ ভারতীয় ব্যাটসম্যান হিসেবে। ৩৫৮ বলে ডাবল পূর্ণ করেছেন তিনি, একটা স্ট্রেইট ড্রাইভে পৌঁছে গেছেন অসাধারণ সেই মাইলফলকে। ২১৫ রানের ইনিংসে রোহিতের সমানই ২৩ চার ও ৬ ছয় মেরেছেন তিনি। ডিন এলগারের লোপ্পা ফুলটসে ক্যাচ তুলে শেষ হয়েছে তার দারুন এ ইনিংস। 

    আগারওয়ালের উইকেটের পর ইনিংস ঘোষণার ব্যাপার মাথায় রেখে রবীন্দ্র জাদেজাকে প্রমোশন দিয়ে ওপরে পাঠিয়েছিল ভারত। অবশ্য দ্রুত রান তোলার ক্ষেত্রে যাতে সফল হয়েছেন ঋদ্ধিমান সাহা- তার ১৬ বলে ২১ রানের ক্যামিওতে। মহারাজ এর মাঝে ফিরিয়েছেন হনুমা ভিহারিকে, আর সাহা আউট হয়েছেন ড্যান পিটের বলে। ৫০০ পেরুনোর পর দক্ষিণ আফ্রিকার জন্য দিনের ২০ ওভার বাকি রেখে ইনিংস ঘোষণা করেছেন কোহলি। 

    ভিজাগের উইকেট অবশ্য উল্টা-পাল্টা আচরণ শুরু করেছে আগে থেকেই, অসম বাউন্সের সঙ্গে টার্নও বাড়ছিল ধীরে ধীরে। সবই অশনী সঙ্কেত হয়ে ধরা দিচ্ছিল দক্ষিণ আফ্রিকার কাছে, ৮ম ওভারে গিয়ে এইডেন মারক্রামের ব্যাট-প্যাডের ফাঁক দিয়ে আশ্বিনের অফস্পিন ঢুকে পড়ায় সে হুমকি পরিণত হয়েছে বাস্তবে। থিউনিস ডি ব্রুইন পরিণত হয়েছেন আশ্বিনের দ্বিতীয় শিকারে, ব্যাট-প্যাডের ফাঁক দিয়ে ঢোকা বলে তিনি হয়েছেন ইনসাইড-এজ। নাইটওয়াচম্যান পিট হয়েছেন জাদেজার বলে বোল্ড। দিনশেষে দক্ষিণ আফ্রিকার আশা হয়ে টিকে আছেন ডিন এলগার, সঙ্গে টেমবা বাভুমা। 

    তবে তাদের কেউ পারবেন, বিশাখাপত্তমে ‘ফাইনাল-বস’ পর্যন্ত দক্ষিণ আফ্রিকাকে নিয়ে যেতে?