• আইপিএল ২০২০
  • " />

     

    আইপিএল চুক্তি পেতে কোহলিকে 'ভয়' পেয়েছে অস্ট্রেলিয়া, দাবি ক্লার্কের

    আইপিএল চুক্তি পেতে কোহলিকে 'ভয়' পেয়েছে অস্ট্রেলিয়া, দাবি ক্লার্কের    

    বড় আকারের ‘আইপিএল চুক্তি’ পেতে বিরাট কোহলির ‘তোষামোদি’ এবং তার প্রতি ‘নমনীয়’ ছিল অস্ট্রেলিয়া, এমন মনে করেন সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্ক। আইপিএলে বড় চুক্তি গড়বড় হয়ে যাবে, এমন আশঙ্কায় কোহলিকে স্লেজিং করা থেকেও অস্ট্রেলিয়ানরা বিরত ছিল বলে মত তার। কমবেশি সব দলই এমন করে বলেও মনে করেন তিনি। 

    ২০১৮-১৯ মৌসুমে ইতিহাস গড়ে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জিতেছিল বিরাট কোহলির দল। ২-১ ব্যবধানে হারা সিরিজে অস্ট্রেলিয়া ছিল স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নারকে ছাড়াই। তবে আইপিএলের কারণে অস্ট্রেলিয়ানরা ‘ভীত’ ছিল বলে মনে করেন ক্লার্ক, “সবাই জানে আর্থিক দিক দিয়ে এই খেলায় কতোটা শক্তিশালি ভারত। সেটা আন্তর্জাতিক দিক দিয়ে, কিংবা আইপিএলের কারণে ঘরোয়া দিক দিয়ে। আমার মনে হয় অস্ট্রেলিয়া এবং কমবেশি অন্য সব দলই (নিজেদের) বিপরীতে গিয়ে ভারতের তোষামোদি করেছে। তারা কোহলি এবং অন্য ভারতীয় ক্রিকেটারদের স্লেজিং করতে ভয় পাচ্ছিল, কারণ তাদেরকে এরপর আইপিএল খেলতে হতো।” 

    ২০১৯ সালের নিলামে বর্তমানে স্থগিত আইপিএলের এবারের আসরের জন্য রেকর্ড ১৫.৫ কোটি ভারতীয় রূপিতে অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্সকে দলে নিয়েছিল কলকাতা নাইট রাইডার্স। গ্লেন ম্যাক্সওয়েলের দাম উঠেছিল ১০.৭৫ কোটি, ন্যাথান কোল্টার-নাইল পাবেন ৮ কোটি। 


    ফক্স/এএফপি


    কোহলি-রোহিত শর্মাদের মতো ভারতীয় ক্রিকেটাররা তাদের আইপিএল দলের অধিনায়ক, এবং এ কারণে দলগঠনে প্রভাব রাখেন বলেও দাবি ক্লার্কের, “দশজন ক্রিকেটারের একটা তালিকা করুন। তারা এই অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের আইপিএল দলে নিতে বিড করবেন।  

    বিগ স্পোর্টস ব্রেকফাস্টে ক্লার্ক বলছেন, এমন চুক্তির কথা মাথায় ছিল অস্ট্রেলিয়ানদের, “ক্রিকেটারদের মানসিকতা দেখে মনে হয়েছিল এমন, ‘আমি কোহলিকে স্লেজিং করব না, কারণ ছয় সপ্তাহের জন্য মিলিয়ন ডলার পেতে আমি চাই সে আমাকে ব্যাঙ্গালোরে নিক'।” 

    এসব কারণে ‘নিজেদের দৃঢ়তা’ ভুলে ‘নমনীয়’ হয়েছিল অস্ট্রেলিয়ানরা, “আমার মনে হয় এসব জায়গাতেই অস্ট্রেলিয়া একটু নমনীয় পর্যায়ে চলে গিয়েছিল, আমাদেরকে সবাই যেভাবে দেখে অভ্যস্ত সেটা থেকে দূরে সরে।” 

    অবশ্য ২০১৭ সালের আলোচিত সিরিজের পর কোহলি নিজে বলেছিলেন, অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের সঙ্গে তার বন্ধুত্ব আছে, তিনি এমন ‘আর বলবেন না’। এর আগে তিনি বলেছিলেন, আইপিএলে ড্রেসিংরুম শেয়ার করার কারণে তাদের সঙ্গে ভাল বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আছে তার।