• আইপিএল ২০২০
  • " />

     

    দর্শকশূন্য হলেও আইপিএলে খেলতে আপত্তি নেই কামিন্সের

    দর্শকশূন্য হলেও আইপিএলে খেলতে আপত্তি নেই কামিন্সের    

    ‘স্বাভাবিকত্ব’ ফিরিয়ে আনতে দর্শকশূন্য অবস্থায় আয়োজন করা গেলে সেভাবেই আইপিএল চান অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্স। ‘নিরাপত্তা’ এবং ‘স্বাভাবিকত্ব’- এ দুইয়ের মাঝে একটা ভারসাম্য প্রয়োজন বলে মনে করেন তিনি। 

    অস্ট্রেলিয়ার সহ-অধিনায়ক কামিন্সের এবারের আইপিএলে খেলার কথা কলকাতা নাইট রাইডার্সে, শেষ নিলামে সবচেয়ে দামি ক্রিকেটার হিসেবে ৩ মিলিয়ন ইউএস ডলারে তাকে টেনেছে এই ফ্র্যাঞ্চাইজি। তবে কভিড-১৯ এর কারণে ১৫ এপ্রিল পর্যন্ত স্থগিত আছে আইপিএল। ভারতে লকডাউনের মেয়াদ বাড়লে এ টুর্নামেন্ট পিছিয়ে যাবে আরও, হতে পারে বাতিলও। 

    তবে দর্শকশূন্য অবস্থায় আইপিএলের মতো ইভেন্ট সম্ভব হলে চালিয়ে যাওয়া উচিৎ কিনা, এমন প্রশ্নের জবাবে বিবিসিকে কামিন্স বলেছেন , “অবশ্যই, এরকম বড় ইভেন্ট নিরাপদে করতে হলে যা যা সম্ভব করা দরকার। প্রথমে অবশ্যই নিরাপত্তার বিষয় আসবে, তবে দ্বিতীয়টি হলো স্বাভাবিক অবস্থায় ফিরে যাওয়া।” 

    “এটা ওই ভারসাম্য রক্ষা করার জন্য। দুর্ভাগ্যজনকভাবে এমন হলে কোনও দর্শক আসতে পারবে না, তবে আশা করা যায় যে মানুষ ঘরে বসে টেলিভিশনে দেখতে পারবে।” 

    এদিকে ‘আইপিএল চুক্তির শঙ্কায় ভারত অধিনায়ক বিরাট কোহলির প্রতি তেমন আক্রমণাত্মক ছিলেন না অস্ট্রেলিয়ানরা’, সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্কের এমন মন্তব্যকে উড়িয়ে দিয়েছেন কামিন্স। বলেছেন, কেপটাউনে বল টেম্পারিং কেলেঙ্কারির পর তাদের খেলার স্টাইলই ছিল এমন। 

    “ভারতের ওই সিরিজের আগের মাস ছয়েক সময়ে সবচেয়ে বড় যে ব্যাপারটা ছিল- সবাই যেভাবে অজি দল নিয়ে মন্তব্য করছিল, দলটা আসলে ঠিক দিকেই এগুচ্ছিল তাই। দলটা মাঠে একটু কম আক্রমণাত্মক হয়ে খেলছিল। আমার মনে হয় ক্রিকেট মাঠে বন্ধুত্ব গড়া বা ভাঙার চেয়ে সেই ব্যাপারটা বড়। 

    “অবশ্য এমন কোনও ব্যাপার কাজ করেছে কিনা কারও ভেতর, সেটা বলা যাবে না।” 

    কামিন্সের আগে ক্লার্কের মন্তব্যের সঙ্গে দ্বিমত পোষণ করে অস্ট্রেলিয়া অধিনায়ক টিম পেইন বলেছিলেন, ট্যাকটিক্যাল কারণেই কোহলির সঙ্গে তাদের আচরণ ছিল এমন।