• আইপিএল ২০২০
  • " />

     

    'এই ভারত দল কোহলি-রোহিতের ওপর অতি-নির্ভরশীল'

    'এই ভারত দল কোহলি-রোহিতের ওপর অতি-নির্ভরশীল'    

    এখনকার সীমিত ওভারের ভারতীয় দল বিরাট কোহলি ও রোহিত শর্মার ওপর অতি-নির্ভরশীল বলে মন্তব্য করেছেন সাবেক অফস্পিনার হারভাজান সিং। আইপিএলে তারা যেভাবে পারফর্ম করেন, চাপের কারণে আন্তর্জাতিক ক্রিকেটে তেমন করতে পারেন না বলেও মত তার। 

    রোহিত শর্মার সঙ্গে ইন্সটাগ্রামে এক আলাপকালে ভারতের বিশ্বকাপ সেমিফাইনাল থেকে বিদায় নেওয়া প্রসঙ্গে এসব বলেছেন হারভাজান। তার সময়ে ব্যাটসম্যানদের একে অন্যের ওপর আস্থা বেশি ছিল বলেও মত তার। শেষ বিশ্বকাপে সেমিফাইনালে বৃষ্টিবিঘ্নিত রিজার্ভ ডে-তে যাওয়া ম্যাচে নিউজিল্যান্ডকে ২৩৯ রানে আটকে দিয়েও হেরেছিল ভারত। টপ অর্ডারের তিন ব্যাটসম্যান- লোকেশ রাহুল, রোহিত শর্মা ও বিরাট কোহলি প্রত্যেকেই আউট হয়েছিলেন ১ রান করে। 

    রোহিতের মতে, প্রথম পাওয়ারপ্লেতে ভারতের ব্যাটিং ঠিক ছিল না। হারভাজান বলছেন, টপ অর্ডারের ওপর ভারতের এই দল বেশি নির্ভরশীল, মিডল অর্ডারে তেমন সমর্থনও পান না তারা।

    “আমি বাইরে থেকে যা দেখি, এই দল বিরাট কোহলি ও রোহিত শর্মার ওপর অতি নির্ভরশীল। এবং এই দলের আত্মবিশ্বাসে ঘাটতি আছে। নিশ্চিতভাবেই অনেক ভাল খেলোয়াড় আছে, তবে কোহলি ও রোহিত আউট হয়ে গেলে বিশ্বাস কমে যায়। এবং এমন হলে প্রায় ৭০ শতাংশ ম্যাচই আমাদের হাত থেকে বের হয়ে যায়। লোয়ার অর্ডারে কেউ আমাদের ম্যাচ জিতিয়ে দেবে, এমন হয় না বলতে গেলে”, বলেছেন হারভাজান। 

     


    বিশ্বকাপ সেমিফাইনালে পাওয়ারপ্লের ব্যাটিং পার্থক্য গড়ে দিয়েছে, মনে করেন রোহিত/ফাইল ছবি


    তাদের সময়ে এমন ছিল না বলেও মনে করিয়ে দিয়েছেন তিনি, “তবে আমাদের দলের সেই বিশ্বাস ছিল। যে যুভি (যুবরাজ সিং) রান করবে, নাহলে রাহুল দ্রাবিড় করবে বা অন্য কেউ করবে। একে অন্যের প্রতি আস্থা ছিল। আসলে জানি না। এই দলে যদি তুমি (রোহিত) বা বিরাট রান না করে, শুরুতে যদি জুটি না হয়- ধরো তোমার আর শিখর (ধাওয়ান) এর মধ্যে, তিনটি উইকেট যদি শুরুতেই পড়ে যায়, তাহলে ম্যাচ আমাদের হাত থেকে বেরিয়ে যায়। আমার মনে হয় এখানে উন্নতির সুযোগ আছে।” 

    “ছেলেরা যেভাবে খেলে- আমি আইপিএলে যেমন দেখি, আন্তর্জাতিক ক্রিকেটে তেমন দেখি না। আমি জানি না দলে জায়গা ধরে রাখার চাপ কিনা, তবে বড় খেলোয়াড় হতে গেলে সহজাত খেলাটা খেলতে হবে, আইপিএলে তাদেরকে যেমন খেলতে দেখি। আইপিএলে তাদেরকে ভিন্ন দেখায়।” 

    আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ উইকেটের মালিকের ধারণা, আন্তর্জাতিক ক্রিকেটের চাপই এর পেছনে দায়ী, “তারা একই বোলারকেই খেলছে। ট্রেন্ট বোল্ট খেলছে এখানে, টিম সাউদি খেলছে, ডেল স্টেইন খেলছে। ক্রিকেটের সেরা খেলোয়াড়রাই খেলে এখানে। তবে এটাই মনে হয় আন্তর্জাতিক ক্রিকেটের চাপ। হয়তো তারা দলে জায়গা হারানোর ভয় করে। এ কারণেই নিজেদের খেলাটা খেলতে পারে না। যদি তাদেরকে দশ ম্যাচের মতো সময় দেওয়া হয় থিতু হতে, তাহলে হয়তো তাদের সুযোগটা বাড়বে।” 

    ভারতের এই দল সামনের তিনটি বৈশ্বিক ট্রফির দুটি জেতার মতো সামর্থ্য রাখে বলেও মনে করেন হারভাজান। তবে সে কারণে আইপিএলের পারফরম্যান্স আন্তর্জাতিক ক্রিকেটে অনূদিত করতে হবে, এমন বলেছেন তিনি।