• আইপিএল ২০২০
  • " />

     

    ১৯ সেপ্টেম্বর থেকে আরব আমিরাতে শুরু হচ্ছে আইপিএল

    ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে এবারের আইপিএল। সংযুক্ত আরব আমিরাতেই অনুষ্ঠিত হবে এবারের আসর, ফাইনাল অনুষ্ঠিত হবে ৮ নভেম্বর। সংবাদ সংস্থা পিটিআইকে বিষয়টি নিশ্চিত করেছেন আইপিএল চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল।

    যদিও আগামী সপ্তাহে চূড়ান্ত সূচির ব্যাপারে আইপিএল গভার্নিং কাউন্সিলের বৈঠকে বসার কথা। তবে সূত্রমতে, দিনক্ষণের ব্যাপারে এরই মধ্যে ফ্রাঞ্চাইজিগুলোকে জানিয়ে দিয়েছে বিসিসিআই। পিটিআইয়ের কাছে আইপিএল শুরু এবং ফাইনালের তারিখ নিশ্চিত করে ব্রিজেশ প্যাটেল বলেছেন, “শীঘ্রই গভার্নিং কাউন্সিলের বৈঠক হবে, তবে আমরা দিনক্ষণ নিশ্চিত করে ফেলেছি। সেপ্টেম্বরের ১৯ থেকে নভেম্বরের ৮ তারিখ পর্যন্ত টুর্নামেন্ট চলবে। আমরা সরকারের অনুমতির অপেক্ষায় আছি। ৫১ দিনে হবে এবারের আইপিএল।”

    অক্টোবর-নভেম্বরে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও টি-টোয়েন্টি বিশ্বকাপ পিছিয়ে দিয়েছে আইসিসি। মূলত আয়োজক অস্ট্রেলিয়া টুর্নামেন্ট আয়োজনে অপারগতা প্রকাশ করাতেই সেই সিদ্ধান্ত নিয়েছিল আইসিসি। আর এরপরই আইপিএলের দিনক্ষণ নির্ধারণে তোড়জোড় শুরু করে বিসিসিআই।

    এদিকে বিসিসিআই আরব আমিরাত বোর্ডের সঙ্গে মিলে আইপিএলকে করোনামুক্ত রাখতে এরই মধ্যে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) তৈরির কাজ শুরু করে দিয়েছে বলেও জানিয়েছেন প্যাটেল, “আমরা এসওপি তৈরি করছি। আগামী কয়েকদিনের মধ্যে সেটা তৈরি হয়ে যাবে। দর্শক মাঠে থাকবে কি না সেটা আমিরাত সরকার ঠিক করবে। তবে সামাজিক দূরত্ব পালন করা হবে। আমরা দর্শকদের বিষয়টি তাদের সরকারের ওপর ছেড়ে দিয়েছি। আমিরাত বোর্ডকেও বিষয়টি নিয়ে আনুষ্ঠানিকভাবে জানানো হবে।”

    দুবাই আন্তর্জাতিক স্টেডিয়াম, শেখ জায়েদ স্টেডিয়াম (আবুধাবি) এবং শারজাহ ক্রিকেট গ্রাউন্ড- এই তিনটি মাঠেই আইপিলের সব ম্যাচ অনুষ্ঠিত হবে বলে ধারণা করা হচ্ছে। আর অনুশীলনের জন্য আইসিসির ক্রিকেট অ্যাকাডেমি ভাড়া করবে বিসিসিআই।

    এছাড়া আরব আমিরাত সরকারের নিয়মানুযায়ী করোনা নেগেটিভ টেস্ট রিপোর্ট সঙ্গে থাকা ব্যক্তিদের দেশটিতে গিয়ে কোয়ারেন্টিনে থাকতে হবে না। তবে সেই রিপোর্ট না থাকলে তাদের দেশটিতে গিয়ে করোনা পরীক্ষা করাতে হবে। শুরুতে ২৬ সেপ্টেম্বর থেকে আইপিএল শুরুর পরিকল্পনা থাকলেও ভারতের অস্ট্রেলিয়া সফরের বিষয়টি মাথায় রেখে টুর্নামেন্ট এক সপ্তাহ এগিয়ে আনা হয়েছে বলে জানিয়েছে বিসিসিআই।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন