• আইপিএল ২০২০
  • " />

     

    আমিরাতই হবে ভারতের নতুন 'হোম'?

    আমিরাতই হবে ভারতের নতুন 'হোম'?    

    সংযুক্ত আরব আমিরাতে ঘাঁটি গাড়তে যাচ্ছে ভারত। আগামী শীতে ইংল্যান্ডের বিপক্ষে ভারতের টেস্ট সিরিজ, এমনকি ২০২১ সালে আইপিএলের ১৪ তম সংস্করণও মধ্যপ্রাচ্যের দেশটিতে আয়োজন করতে চায় ভারত। দুই দেশের মধ্যে ক্রিকেটীয় সম্পর্কের নতুন দিগন্ত উন্মোচনে এই পদক্ষেপ নেওয়া হতে পারে বলে জানিয়েছে ক্রিকইনফো। 

    করোনাভাইরাসের কারণে এবারের আইপিএল অনুষ্ঠিত হচ্ছে আরব আমিরাতে। আর সেজন্য শনিবার দুই দেশের ক্রিকেট বোর্ডের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। আর সেই আলোচনাতেই ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ এবং ২০২১ আইপিএলে আরব আমিরাতে আয়োজনের প্রসঙ্গে দুই বোর্ডের মধ্যে আলোচনা হয় বলে নিশ্চিত করছে ক্রিকইনফো।


    চুক্তি স্বাক্ষরের পর বিসিসিআইয়ের সচিব জয় শাহ টুইট করে চুক্তির ব্যাপারে সবাইকে জানান। চুক্তি স্বাক্ষরের সময় বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি, কোষাধ্যক্ষ অরুণ ধুমাল এবং আমিরাতই বোর্ডের ভাইস-চেয়ারম্যান খালিদ আল-জারুনি উপস্থিত ছিলেন। জয় টুইটে চুক্তির ব্যাপারে বিস্তারিত না জানালেও ক্রিকইনফোর সূত্রগুলো জানিয়েছে, এবারের আইপিএলের ব্যাপারেই আনুষ্ঠানিকভাবে দুই বোর্ডের মাঝে চুক্তি হয়েছে।

    আগামী জানুয়ারি-ফেব্রুয়ারিতে ইংল্যান্ডের সঙ্গে পাঁচ টেস্ট এবং সীমিত ওভারের সিরিজ খেলার কথা রয়েছে ভারতের। আর দেশটিতে করোনা পরিস্থিতির আশঙ্কাজনক অবনতি হওয়ায় ইংল্যান্ডের বিপক্ষে সিরিজটি ভারতে আয়োজন করা সম্ভব নাও হতে পারে। তাই সিরিজটি অন্যত কোথাও স্থানান্তরের কথা ভাবছে বিসিসিআই। আর সেজন্যই ধারণা করা হচ্ছে যে, এই বিষয়টি নিয়ে বিসিসিআই আমিরাতি বোর্ডে সঙ্গেও আলোচনা করেছে।

    ভারতের সঙ্গে আরব আমিরাতের ক্রিকেটীয় সম্পর্ক দারুণ। ২০১৪ সালেও দেশটিতে আইপিএল অনুষ্ঠিত হয়েছিল। ২০১৮ সালের এশিয়া কাপও আরব আমিরাতে স্থানান্তর করেছিল ভারত। ২০০৮ সালে পাকিস্তানে শ্রীলঙ্কা ক্রিকেট দলের ওপর সন্ত্রাসী হামলার পরে দেশটিতে আন্তর্জাতিক ক্রিকেট বন্ধ হয়ে যায়। তখন থেকে পাকিস্তানও আন্তর্জাতিক হোম ভেন্যু হিসেবে আরব আমিরাতের মাঠগুলো ব্যবহার করছে। এছাড়া পাকিস্তানের ফ্রাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট পাকিস্তান সুপার লিগও (পিএসএল) আরব আমিরাতে অনুষ্ঠিত হচ্ছে।