• আইপিএল ২০২০
  • " />

     

    আনুশকার 'অরুচিকর' মন্তব্যের অভিযোগ অস্বীকার গাভাস্কারের

    আনুশকার 'অরুচিকর' মন্তব্যের অভিযোগ অস্বীকার গাভাস্কারের    

    আইপিএলে দুই ম্যাচ খেলা হয়ে গেছে বিরাট কোহলির দল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর। এর প্রথমটিতে জয়ে পেলেও দ্বিতীয়টিতে হেরেছে তার দল। আর ব্যাট হাতে এই দুই ম্যাচে মোটেও সুবিচার করতে পারেননি বিশ্বসেরা এই ব্যাটসম্যান। প্রথম ম্যাচে ১৪ রান এবং দ্বিতীয় ম্যাচে মাত্র ১ রান করেছেন তিনি। কোহলির ব্যাটিংয়ের এই হাল দেখে আইপিএলে হিন্দি ভাষায় ধারাভাষ্য দেওয়ার সময় একটি মন্তব্য করেছেন ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান সুনীল গাভাস্কার। লকডাউনের সময় প্রকাশিত একটি ভিডিওর সূত্র ধরে তিনি বলেছিলেন যে, ‘কোহলি লকডাউনের সময় শুধু আনুশকার (কোহলির স্ত্রী) বোলিং খেলেছে, তাই পর্যাপ্ত প্রস্তুতি নেওয়া হয়নি তার।’ তবে স্বামীর ব্যাটিং নিয়ে মন্তব্য করতে গিয়ে স্ত্রীকে টেনে আনায় তেলেবেগুনে জ্বলে উঠেছেন কোহলির স্ত্রী এবং বলিউড অভিনেত্রী আনুশকা শর্মা।


    ইনস্টাগ্রাম স্টোরিতে এক লম্বা বার্তায় গাভাস্কারের মন্তব্যটিকে ‘অরুচিকর’ বলে উল্লেখ করেছেন আনুশকা। একইসঙ্গে তিনি সাবেক এই ক্রিকেটারের উদ্দেশ্যে প্রশ্ন ছুড়ে দিয়েছেন যে, কেন স্বামীর খেলার বর্ণনা দিতে গিয়ে স্ত্রীকে টেনে আনতে হবে, “জনাব গাভাস্কার, আপনার বার্তাটি অরুচিপূর্ণ, আর আমি জানতে চাই, কেন স্বামীর খেলার জন্য স্ত্রীকে দোষারোপ করা হবে? আমি নিশ্চিত যে, ধারাভাষ্য দেওয়ার সময় আপনি ক্রিকেটারদের ব্যক্তিগত জীবনকে শ্রদ্ধা করেছেন। আপনার কি মনে হয় না যে আমার এবং আমাদের জন্যও আপনার একইরকম শ্রদ্ধা প্রদর্শন করা উচিৎ ছিল?”

    সামাজিক যোগাযোগ মাধ্যমও বিষয়টি নিয়ে বিভক্ত হয়ে পড়ে। কেউ গাভাস্কারের মন্তব্যটিকে ‘অরুচিপূর্ণ’ মনে করছেন তো কারও মতে অনেকেই প্রেক্ষাপট না বুঝেই সমালোচনা করছেন। আনুশকার প্রতিবাদের পর ভারতের একটি বেসরকারী টিভি চ্যানেলে এসে নিজে মন্তব্যের পক্ষে সাফাই দেন গাভাস্কার।

    লকডাউনের সময়ে ক্রিকেটাররা পর্যাপ্ত প্রস্তুতি নিতে পারেননি। একটি ভিডিওতে দেখা গেছে কোহলি তার বাসার আঙ্গিনায় আনুশকার বোলিংয়ে অনুশীলন করছেন। তবে এতে অবশ্যই কোহলির যথাযথ প্রস্তুতি হয়নি। আর এই বিষয়টিই ধারাভাষ্যে ‘মজার ছলে’ উল্লেখ করার চেষ্টা করেছেন বলে টিভি সাক্ষাৎকারে জানান গাভাস্কার। আনুশকাকে কোহলির বাজে পারফরম্যান্সের জন্য দোষারোপ করার উদ্দেশ্য ছিল না বলেও পরিষ্কার করেন তিনি।

    অবশ্য এই ধরনের ঘটনা এবারই প্রথম নয়। প্রায়ই সামাজিক যোগাযোগ মাধ্যমে কোহলির পারফরম্যান্সের জন্য কটু মন্তব্য শুনতে হয় আনুশকাকে। এই বিষয়টি নিয়ে বেশ কয়েকবার মুখ খুলেও লোকের দৃষ্টিভঙ্গি বদলাতে পারেননি তিনি। তাই ইনস্টাগ্রাম স্টোরিতে অনেকটা ক্ষোভ নিয়েই আনুশকা লিখেছেন, “এখন ২০২০ চলছে, তবে আমার জন্য এই বিষয়গুলো এখনো আগের মতোই রয়ে গেছে। অহেতুক ক্রিকেটীয় আলোচনায় আমাকে জড়ানো কখন বন্ধ হবে?”