• বাংলাদেশের দক্ষিণ আফ্রিকা সফর
  • " />

     

    নেট সেশন: ডারবান পরীক্ষায় চোখ রাঙাচ্ছে বৃষ্টিও

    নেট সেশন: ডারবান পরীক্ষায় চোখ রাঙাচ্ছে বৃষ্টিও    

    আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ

    বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা, ২০২২

     

    কবে, কখন

    ৩১ মার্চ-৪ এপ্রিল

    বাংলাদেশ সময় দুপুর ২.০০টা


    ৫ বছর পর দক্ষিণ আফ্রিকা সফরে বাংলাদেশ। যেখানে এবারের সফরের ওয়ানডে সিরিজের আগে বাংলাদেশের ছিল না কোনো সুখস্মৃতি। বাংলাদেশের জেতা হয়নি একটি ম্যাচও। অথচ পূর্ণশক্তির সেই দক্ষিণ আফ্রিকাকেই তাদের মাটিতে হারিয়ে ওয়ানডে সিরিজ জিতেছে বাংলাদেশ। ওয়ানডে সিরিজ জয়ের আত্মবিশ্বাস কাজে লাগিয়ে বাংলাদেশ কি পারবে টেস্টে আরও একটি ইতিহাস গড়তে? 

    কারণ ২০০০ সালে টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর থেকে বাংলাদেশের সামনে এবারই প্রথম সম্ভাবনা জেগেছে দক্ষিণ আফ্রিকাকে হারানোর। আইপিএল খেলতে দুই টেস্টের এই সিরিজকে বাদ দিয়েছেন কাগিসো রাবাদা, এইডেন মার্করাম, রাসি ভ্যান ডার ডুসেন, মার্কো জানসেনরা। 

    বাংলাদেশের টেস্ট স্কোয়াডও দক্ষিণ আফ্রিকার তুলনায় অভিজ্ঞতায় ঢের এগিয়ে। সব মিলিয়ে বাংলাদেশের জন্য তা খুলে দিতে পারে ইতিহাস গড়ার দুয়ার। সাথে আছে বছরের শুরুতে মাউন্ট মঙ্গানুই টেস্টে নিউজিল্যান্ডকে হারানোর দারুণ এক স্মৃতি। যদিও প্রোটিয়াদের বিপক্ষে তাদের মাটিতে বাংলাদেশের টেস্ট রেকর্ড একেবারেই পক্ষে নেই। এখন পর্যন্ত ৬ টেস্ট খেলে সবকটিতেই হেরেছে বাংলাদেশ। এর মধ্যে পাঁচটিতেই সঙ্গী হয়েছে ইনিংস ব্যবধানের হার। পেছন ফিরে তাকালে সেই দুঃস্মৃতি হয়তো উঁকি দেবে মুমিনুল হকদের দিকে। তবে বাংলাদেশ অধিনায়ক সেসব নিয়ে বিচলিত নন একেবারেই। বলেছেন, ফলাফল কী হবে সেই চিন্তা না করে তারা জয়ের জন্যই খেলবেন।

    তুলনামূলক অনভিজ্ঞ টেস্ট স্কোয়াডে প্রোটিয়া অধিনায়ক ডিন এলগারের ভরসা মূল ভরসা টেম্বা বাভুমা ও কেশব মহারাজ। ডুয়ান্নে অলিভিয়ার নেতৃত্ব দিবেন পেস আক্রমণে। স্পিনে কেশভের সাথে জুটি বাঁধবেন ৭ বছর পর জাতীয় দলে ফেরা সাইমন হার্মার।

     বাংলাদেশের কমতি বলা চলে সাকিব আল হাসানের না থাকা। পরিবারের সদস্যের অসুস্থতায় ওয়ানডে সিরিজ শেষ করে দেশে চলে আসেন এই অলরাউন্ডার। টেস্ট দলে ফিরেছেন তামিম ইকবাল। বছরের শুরুতে নিউজিল্যান্ড সফরে ছিলেন না বাঁহাতি এই ওপেনার। তামিমের সঙ্গে ব্যাটিং অর্ডারের মূল দায়িত্ব থাকবে মুমিনুল ও মুশফিকের কাঁধে। তাদের ব্যাটিংয়ের ওপরই নির্ভর করবে বাংলাদেশের টেস্ট ভাগ্য। কারণ দক্ষিণ আফ্রিকার মাঠে বাংলাদেশের ১৮ গড়ের ব্যাটিং রেকর্ডটা একেবারেই সুবিধাজনক নয়। 

    আলাদা নজর থাকবে ওয়ানডে সিরিজের সেরা ক্রিকেটার তাসকিন আহমেদের ওপর। ২০১৭ সালের সফরে সব মিলিয়ে ৬ ম্যাচে কেবল ২ উইকেট পেলেও সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজে ৩ ম্যাচেই নিয়েছেন ৮ উইকেট। এমন দারুণ পারফর্ম্যান্সের পর র‍্যাংকিংয়েও উন্নতি হয়েছে তার। ক্যারিয়ার সেরা ৫২৩ রেটিং পয়েন্ট নিয়ে বর্তমানে আছেন ওয়ানডে বোলারদের র‍্যাংকিংয়ের ৩৪তম অবস্থানে। গত ১১ মাসে তার টেস্ট বোলিংয়েও উন্নতি ক্রমবর্ধমান। ৯৭.৪২ থেকে তার গড় নেমে এসেছে ৫৬.৭৩ -এ। 

    অনভিজ্ঞ দলকে নেতৃত্ব দেওয়ার পাশাপাশি ডিন এলগারের ওপর থাকবে প্রোটিয়াদের ব্যাটিংয়ের মূল দায়িত্ব। যদিও তার সাম্প্রতিক ফর্ম আশাব্যঞ্জক নয়। শেষ চার ইনিংসে করেছেন ৫৫ রান। 

     

    রঙ্গমঞ্চ

     

    ডারবানের কিংসমিডে প্রথমবারের মতো খেলতে নামবে বাংলাদেশ। এর আগে টেস্ট খেলেছে কেবল ব্লুমফন্টেইন, পচেফস্ট্রুম ও ইস্ট লন্ডনে। যদিও বাংলাদেশ ডারবানের সেন্টার উইকেটে অনুশীলন সেরেছে ইতোমধ্যে। 

    প্রথাগতভাবে বাড়তি বাউন্স সমৃদ্ধ গতিময় উইকেটেই খেলা হয় ডারবানে। সাম্প্রতিক সময়ে স্পিনের তেমন কোনো প্রভাবও চোখে পড়েনি। দুই দলই তাই মাঠে নামতে পারে পেস আক্রমণকে প্রাধান্য দিয়ে। আবহাওয়ার পূর্ভাবাস বলছে ডারবান টেস্টের প্রথম চারদিনই হতে পারে বৃষ্টি। বাউন্সি উইকেট হলেও বিগত কয়েক বছরের প্রথম শ্রেণীর ক্রিকেটের প্রথম দুই ইনিংসেই হয়েছে ৪০০ এর বেশি রান।  

     

    সম্ভাব্য একাদশ

     

    বাংলাদেশ: তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, ইয়াসির আলী, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম ও এবাদত হোসেন

    দক্ষিণ আফ্রিকা: ডিন এলগার (অধিনায়ক), সারেল এরউই, কিগান পিটারসুন, রায়ান রিকল্টন, টেম্বা বাভুমা, কাইল ভেরেয়েন, উইয়ান মুল্ডার, সাইমন হার্মার, ডুয়ান্নে অলিভিয়ার/গ্লেন্টন স্টার্ম্যান, কেশব মহারাজ, লুথো সিপামিয়া

     

    সংখ্যার খেলা

     

    ৩৬২

    বাংলাদেশের স্কোয়াডের সম্মিলিত টেস্টের অভিজ্ঞতা

    ২০৬

    দক্ষিণ আফ্রিকার স্কোয়াডের সম্মিলিত টেস্টের অভিজ্ঞতা

     

    সর্বশেষ ৫ টেস্টের ৩টিতেই জিতেছে বাংলাদেশ

    সর্বশেষ ৫ টেস্টের ৩টিতেই হেরেছে দক্ষিণ আফ্রিকা

     

    ৫০

    মুমিনুল হক ও টেম্বা বাভুমা নামবেন তাদের ৫০তম টেস্ট খেলতে