• বাংলাদেশের দক্ষিণ আফ্রিকা সফর
  • " />

     

    আফ্রিকান সাফারিতে তাসকিনের শাপমোচন

    আফ্রিকান সাফারিতে তাসকিনের শাপমোচন    

    ২০১৯ বিশ্বকাপের দল থেকে বাদ পড়ার পর তাসকিনের কান্নার দৃশ্য ছুঁয়েছিল কোটি হৃদয়। সময় বদলায়, তাসকিনও বদলেছেন, চোখের জল মুছে তাসকিন ফিরেছেন, উড়ে বেরিয়েছেন আফ্রিকান সাফারিতে। সেদিন কান্নার দমকে কথা বলতে না পারা তাসকিন মাঠ ছেড়েছেন মাথা উঁচিয়ে। সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বাংলাদেশের ঐতিহাসিক ওয়ানডে সিরিজ জয়ের মূল কারিগর তো তিনিই। 

     

    অথচ ২০১৭ সালের সফরে বাংলাদেশ দলের মতো তাসকিনও ছিলেন বিবর্ণ। ফলস্বরুপ দীর্ঘ ৪ বছরের জন্য ছিটকে যান দলের বাইরে। ৫ বছর পর তাসকিনের মেলা স্বপ্ন ডানায় ভর করেই প্রোটিয়া দূর্গ গুঁড়িয়ে দিয়েছে বাংলাদেশ। 

    মানসিক প্রশান্তির খোঁজে তাসকিন গিয়েছিলেন  ওমরাহ হজ্ব করতে। সেখানেই মনস্থির করেন ক্রিকেটটা নিয়ে আরো সিরিয়াস হবেন। বাংলাদেশ দল তখন পাকিস্তান সফরে।  দেশে ফিরে তাসকিন নামলেন নিজেকে ফইরে পাওয়ার যুদ্ধে। তখন দুনিয়াজুড়ে করোনা ভাইরাসের প্রকোপ। পৃথিবী এক প্রকার স্থবির হয়ে গেলেও তাসকিন থামেননি। বাসার গ্যারেজকে বানিয়েছিলেন বোলিং নেট রানিংও সেখানেই করেছেন। 

    বাড়তি মেদ ঝরাতে জিমে ওয়েট লিফটিং, সাইক্লিং, ট্রেডমিলে তুমুল গতির দৌড়, ফ্রি হ্যান্ড এক্সারসাইজ; সবই করেছেন। দৃঢ়, একাগ্র মানসিকতার জন্য শরনাপন্ন হয়েছিলেন মাইন্ড টিচারের। সেটার অংশ হিসেবে তাকে দিতে হয়েছে অগ্নিপরীক্ষা। আত্মবিশ্বাস বাড়াতে নিউজিল্যান্ডে বিপদজনক বাঞ্জি জাম্পিংও করেছেন নির্ভয়ে। খাবারের তালিকা থেকে ঝেড়ে ফেলেছেন পছন্দের সব জিনিস। 

    স্কিল ট্রেনিংয়ে আলাদা নজর ছিল তাসকিনের। গতির সাথে বৈচিত্র্য আনেন নিজের ডেলিভারিগুলোতেও। বিশেষ করে কাটার আর পুরনো বলের রিভার্স সুইংয়ে বাড়িয়েছেন দক্ষতা।