• প্যারিস অলিম্পিক
  • " />

     

    কারা পাবেন প্যারিস অলিম্পিকে বাংলাদেশের হয়ে ওয়াইল্ডকার্ড?

    কারা পাবেন প্যারিস অলিম্পিকে বাংলাদেশের হয়ে ওয়াইল্ডকার্ড?    

    প্যারিস অলিম্পিকের ওয়াইল্ড কার্ড পেতে ৪ ডিসিপ্লিনে ৬ অ্যাথলেটের নাম পাঠিয়েছে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)।এখনো আর্চারি, সুইমিং, ওয়েটলিফটিংয়ের মতো বেশ কয়েকটা ইভেন্টে সরাসরি অলিম্পিক খেলার সুযোগ আছে বাংলাদেশি অ্যাথলেটদের। সে জন্য বিভিন্ন আন্তর্জাতিক টুর্নামেন্টে ভাল রেজাল্ট করে নাম খেলাতে হবে মূলপর্বে। সব মিলিয়ে অন্তত ৮-১০ জন খেলোয়াড়ের অংশগ্রহণের আশা বিওএ'র।

    প্যারিস অলিম্পিকের পর্দা উঠতে বাকি আর মাত্র কয়েক মাস। কদিন আগেই শুরু হয়েছ ১০০ দিনের ক্ষণগণনা।  ইতিহাসের সেরা অলিম্পিক আয়োজনে প্রস্তুতিতে কোন কমতি রাখতে চায় না আয়োজক শহর প্যারিস।

     

    প্যারসি অলিম্পিকে গলফার সিদ্দিকুর রহমান ও জামাল হোসেন, আর্চার হাকিম আহমেদ রুবেল, শুটার শায়েরা আরেফিন ও রবিউল ইসলাম এবং বক্সার সেলিম হোসেন আছেন ওয়াইল্ড কার্ডের অপেক্ষায়। জোড়তালে চলছে তাদের প্রস্তুতি।  

    ওয়াইল্ড কার্ডের তালিকায় নাম গেছে বক্সার সেলিম হোসেনের। তিনি বলেন, “অলিম্পিকের আগে থাইল্যান্ডে একটা বক্সিং চ্যাম্পিয়নশিপে রিংয়ে নামবো। সেখানে নিজের সেরা খেলাটা খেলতে চাই।  ওখানে ভাল করলে অলিম্পিকে আত্নবিশ্বাস পাবো।  দেশকে একটা মেডেল এনে দিতে চাই”

    দুজন ছাড়া কখনো সরাসরি অলিম্পিক খেলতে পারেনি কোন বাংলাদেশি অ্যাথলেট। প্রথম বাংলাদেশি হিসেবে ২০১৬ রিও অলিম্পিক্সে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছিলেন গলফার সিদ্দিকুর রহমান। গলফ রেংকিংয়ে ৫৬তম স্থানে থেকে সরাসরি রিও অলিম্পিকে খেলেন সিদ্দিকুর।  এরপর ২০২০ টোকিও অলিম্পিকে সরাসরি খেলার টিকেট পেয়েছিলেন দেশ সেরা আর্চার রোমান সানা। 

    স্বামী রোমান সানা দ্বিতীয় বাংলাদেশি অ্যাথলিট হিসেবে খেলেছেন অলিম্পিক। সে পথেই হাটতে চান রোমানের স্ত্রী আর্চার দিয়া সিদ্দিকী।  বলেন, “সামনের মাসেই তুরস্কের আনাতোলিয়াতে হবে আর্চারি প্রতিযোগিতা।  ওয়াইল্ড কার্ড নয় সেখানে অলিম্পিক কোয়ালিফাই স্কোর করে সরাসরি খেলতে চাই।  কাজটা কঠিন হলেও আমার আত্নবিশ্বাস আছে।  ভালো ট্রেনিংও করছি”  

    আসরে বরাবরের মত এবারও অংশ নিতে চায় বাংলাদেশ। তাই আন্তর্জাতিক অলিম্পিক কমিটিতে নাম পাঠানো হয়েছে ৪ ডিসিপ্লিনের ৬ ক্রীড়াবিদের নাম।  বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সামস এ খান জানান, “আমরা ওয়াইল্ড কার্ডের জন্য আবেদন করেছি। এখানে অলিম্পিকের কিছু নিয়ম আছে।  সেই নিয়মে ৩০ বছরের কম বয়সী অ্যাথলেটদের ২০টা ডিসিপ্লিনে ওয়াইল্ড কার্ড দেয় অলিম্পিক কমিটি। আমরা ছয় জনের নাম পাঠিয়েছি। সেই তালিকায় দুজন গলফার, দুজন শুটার, একজন আর্চার ও একজন বক্সারের নাম আছে”

    ওয়াইল্ড কার্ডের বাইরেও বিভিন্ন আন্তর্জাতিক প্রতিযোগিতায় অলিম্পিক কোয়ালিফাইং স্কোর করে সরাসরি প্যারিস যাওয়ার সুযোগ নিতে পারে বাংলাদেশি অ্যাথলেটরা। সে সুযোগগুলো বাংলাদেশ কাজে লাগাতে চায় বলে জানিয়েছেন বিওএ মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সামস এ খান।

    গেল মঙ্গলবার মেনডেলা আফ্রিকান কাপে স্বর্ণপদক জিতে ইতিহাস গড়েছেন আমেরিকা প্রবাসী নারী বক্সার জিন্নাত ফেরদৌস। সরাসরি অলিম্পিক খেলার আশা নিয়ে যুক্তরাষ্ট্রে ইনটেনসিভ ট্রেনিং করছেন বক্সার জিন্নাত। সাতারু রাফি প্রস্ততি নিচ্ছেন থাইল্যান্ডে আর বাংলাদেশের দ্রুততম মানব ইমরানুর রহমান অনুশীলন চালিয়ে যাচ্ছেন লন্ডন আর ঢাকায়।  ইমরানুর বলেন, “ গ্লাসগোতে ওয়ার্ড ইন্ডোর অ্যাথলেটিকসে ভাল করতে পারিনি। তাই প্রস্তুতিতে ভুল ত্রুটি শুধরে নিতে কাজ করছি।  আশা করছি প্যারিসের ট্র্যাকে নামার সুযোগ পাবো।  আর সুযোগ পেলে নিজের সেরা টাইমিংটা করতে চাই ” 

    তবে অ্যালেটিক্স ও সুইমিংয়ের প্যারিসের টিকেট মিলবে এই দুই ডিসিপ্লিনের আন্তর্জাতিক ফেডারেশন থেকে।  এর আগে অলিম্পিক্স ট্র্যাক এন্ড ফিল্ড ইভেন্টে হিট থেকেই বাদ পড়েছেন বাংলাদেশি স্প্রিন্টাররা