• মেয়েদের ওয়ার্ল্ড টি-টোয়েন্টি বাছাইপর্ব
  • " />

     

    আয়ারল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ

    আয়ারল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ    

    উইমেনস ওয়ার্ল্ড টি-টোয়েন্টি বাছাইপর্ব, ফাইনাল, আটরেখট
    বাংলাদেশ ১২২/৯, ২০ ওভার 
    আয়ারল্যান্ড ৯৭ অল-আউট, ১৮.৪ ওভার 
    বাংলাদেশ ২৫ রানে জয়ী হয়ে চ্যাম্পিয়ন


    এ টুর্নামেন্টে অন্যতম ফেভারিটই ছিল বাংলাদেশ। এশিয়া কাপের চ্যাম্পিয়নরা সেই তকমার যথার্থতাই প্রমাণ করলো অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে। ব্যাটিংয়ে দারুণ শুরুর পরও ১২২ রানে আটকে যাওয়া বাংলাদেশ ফাইনালে আয়ারল্যান্ডকে ৯৭ রানে অল-আউট করে হয়েছে ওয়ার্ল্ড টি-টোয়েন্টি বাছাইপর্বের চ্যাম্পিয়ন। ১৬ রানে ৫ উইকেট নিয়ে আয়ারল্যান্ডকে ম্যাচ থেকে ছিটকে দিয়েছেন ডানহাতি মিডিয়াম পেসার পান্না ঘোষ, এর আগে ৪৬ রান করেছিলেন শামিমা সুলতানা। ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে এই প্রথম পাঁচ উইকেট পেলেন পান্না। 

    বাংলাদেশকে আটকে দিয়ে উজ্জীবিতই ছিল আয়ারল্যান্ড। তৃতীয় ওভারে সিসিলিয়া জয়েসকে ক্যাচ বানিয়ে বাংলাদেশকে প্রথম ব্রেকথ্রু দিয়েছেন জাহানারা আলম। পরের দুই ওভারে ৯ রান করে তুলে রান-তাড়ায় ঠিক পথেই থাকার ইঙ্গিত দিয়েছিল আয়ারল্যান্ড। পাওয়ারপ্লের শেষ ওভারে এসে জোড়া আঘাত করেছেন পান্না ঘোষ। ক্লেয়ার শিলিংটনের পর লউরা ডেলানি- শট খেলতে গিয়ে দুজনই হয়েছেন বোল্ড। 

    প্রথম ১০ ওভারে ৫১ রান তুলেছিল আয়ারল্যান্ড। নাহিদা আক্তার ইসাবেল জয়েসকে বোল্ড করার পর রুমানা আহমেদ পেয়েছেন জোড়া সাফল্য। টসড-আপ ডেলিভারিতে স্টাম্পড গ্যাবি লুইস, আর লেংথ বলে এলবিডব্লিউ হয়েছেন কিম গার্থ। এইমিয়ার রিচার্ডসন ও শউনা কাভানাঘ ৭ম উইকেটে ২৭ রান দিয়ে ম্যাচে ফেরার ইঙ্গিত দিয়েছিলেন, একই ওভারে দুইজনকে ফিরিয়েছেন পান্না, দুজনই দিয়েছেন ক্যাচ। নিজের পরের ওভারে ম্যারি ওয়াল্ড্রনকে বোল্ড করে পাঁচ উইকেট পূর্ণ করেছেন পান্না। আর লুসি ও’রেইলিকে বোল্ড করে শিরোপা নিশ্চিত করেছেন নাহিদা। 

     

     

    এর আগে আটরেখটে বাংলাদেশের ব্যাটিং ইনিংস ছিল পুরোই বিপরীতমুখী। প্রথম ৭১ বলে ৮০ রানে ১ উইকেট, পরের ৪৭ বলে ৩২ রান, ৮ উইকেট! ফারজানা হকের উইকেটের পরই নেমেছিল ধস। সিয়ারা মেটকাফের বলে বোল্ড হওয়ার আগে সর্বোচ্চ স্কোর আয়েশা রহমানের, ৪২ বলে ৫ চার ও ২ ছয়ে করেছেন ৪৬ রান। 

    ২৮ রানে ওপেনার শামিমা সুলতানা ক্যাচ দিয়েছিলেন লুসি ও’রেইলির বলে, এরপর ফারজানা হকের সঙ্গে ৫৮ রানের জুটি শামিমার। এরপর দুই অঙ্ক ছুঁয়েছেন শুধু জাহানারা আলম। সানজিদা ইসলামের পর রান-আউট হয়েছেন সালমা খাতুন। ২৮ রানে ৪ উইকেট নিয়ে সেরা আইরিশ বোলার ও’রেইলিই। 

    ৯ থেকে ২৪ নভেম্বর ওয়েস্ট ইন্ডিজে হবে উইমেনস ওয়ার্ল্ড টি-টোয়েন্টি। চ্যাম্পিয়ন হওয়ায় গ্রুপ ‘এ’-তে পড়লো বাংলাদেশ। সেখানে আগে থেকেই আছে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ। এবারই প্রথম আলাদা করে হচ্ছে মেয়েদের ওয়ার্ল্ড টি-টোয়েন্টি। এর আগ পর্যন্ত ছেলেদের টুর্নামেন্টের সঙ্গে একই দেশেই হয়ে এসেছে এটা।