• ফুটবল

হেক্টর কাস্ত্রো- এক অনুপ্ররণার নাম

পোস্টটি ১৫৯৩ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

১৯৩০ সালের বিশ্বকাপ ফাইনাল । আর্জেন্টিনা বনাম উরুগুয়ে খেলার ৮৯ মিনিট শেষে ৩-২ গোলে এগিয়ে আছে স্বাগতিক উরুগুয়ে। Half Time এ ২-১ গোলে এগিয়ে থাকা আর্জেন্টিনা দল সমতাসূচক গোল পাবার চেষ্টায় মরিয়া হয়ে আক্রমণ করছে ।গ্যালারির ৮০ হাজার উরুগুয়ে সমর্থক টেনশনে কাপছে। হঠাৎ উরুগুয়ের আক্রমণ।ফরোয়ার্ড হেক্টর কাস্ত্রো আর্জেন্টিনার জালে বল জড়িয়ে দিলেন।স্কোরলাইন ৪-২ ! উরুগুয়ে চ্যাম্পিয়ন ! মাত্র ১৭ লাখ মানুষের দেশ ১ম বিশ্বকাপ ফুটবলের শিরোপা জিতে নিল! কিন্তু এই মহা গুরুত্বপূর্ণ গোল করা খেলোয়াড় হেক্টর কাস্ত্রো – তাঁর মাত্র ১টি হাত ছিল !
হ্যাঁ , ১ম বিশ্বকাপ ফুটবলের ফাইনালের জয়সূচক গোল করেছিলেন একজন শারীরিক প্রতিবন্ধি খেলোয়াড় হেক্টর কাস্ত্রো।
ছোটবেলায় বৈদ্যুতিক করাত দিয়ে কাঠ কাটার সময় দুর্ঘটনার শিকার হয়ে নিজের হাত হারান হেক্টর কাস্ত্রো,hectorcastro3 কিন্তু এই দুর্ঘটনা তার ফুটবলার হবার পথে বাধা হয়ে দাড়াতে পারে নি। নিজের যোগ্যতা দিয়েই সে সময়ের বিশ্বসেরা উরুগুয়ে দলে জায়গা পান তিনি,যে দলের হয়ে বিশ্বকাপ জেতার পাশাপাশি একবার অলিম্পিক গোল্ড মেডেল ও ২বার কোপা আমেরিকা জেতেন 'El Divino Manco” (English: 'the one-handed god') নাম পাওয়া এই ফুটবলার।শারীরিক প্রতিবন্ধকতা কখনো তাঁর সাফল্যের পথে বাধা হয়ে দাড়াতে পারে নি।
খেলা ছাড়ার পর কোচ হিসেবেও সফল ছিলেন তিনি। ন্যাসিওনাল ক্লাবকে কোচ হিসেবে মোট ৫ বার (এর মধ্যে ১৯৪০ থেকে ১৯৪৩ পর্যন্ত টানা ৪ বার)উরুগুয়ের জাতীয় লীগ শিরোপা জিতিয়েছিলেন তিনি।
10360552_512048258925132_2053138862200315423_n