• অলিম্পিক

সাদা মেয়ের "স্বদেশ"জয়

পোস্টটি ১৩৮০ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

আফ্রিকার রাজনৈতিক ইতিহাস পর্যালোচনা করলে দেখা যাবে কালোদের উপর সাদাদের অত্যাচার এর দীর্ঘ ইতিহাস।যখনই কালোরা এর প্রতিবাদ করতে গিয়েছে, তাদের উপর নেমে এসেছে শাস্তি।যেমন- নেলসন মেন্ডেলা ২৭ বছর জেল  এ  ছিলেন।তবে আস্তে আস্তে কালোরা রুখে দাঁড়িয়েছে অনেক দেশেই।ক্ষমতায় এসেছে তারা। নেলসন  মেন্ডেলাও ক্ষমতায় এসেছিলেন।কিন্তু যারা তাকে ২৭ বছর জেল খাটিয়েছে, তাদেরকে তিনি ক্ষমা  করে দিয়েছিলেন। কিন্তু সবাই তাঁর মত ক্ষমাশীল নয়। জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবেও ক্ষমাশীল নন । তাই ক্ষমতা পেয়েই তিনি সাদাদের উপর শোধ নেয়া শুরু করলেন।একে একে সাদাদের জমি দখল শুরু হল, অনেকেই দেশ ছেড়ে পালাল।মূলত সাদা খেলোয়াড়দের নিয়ে গড়া জিম্বাবুয়ের ক্রিকেট দলটাও প্রায় ধ্বংস হয়ে গেল। কিন্তু সেই রবার্ট মুগাবেই একটা সাদা মেয়েকে নিজেদের দেশ এর এয়ারপোর্টে ফুলেল শুভেচ্ছা দিয়ে বরণ করলেন, তাকে "Golden Girl" উপাধি দিলেন ! কেন?

 

অলিম্পিক এ  জিম্বাবুয়ের একমাত্র সাফল্য ছিল ১৯৮০ সালে বিস্ময়করভাবে মহিলা হকিতে স্বর্ণপদক জেতা।এর আগে -পরে তারা কখনো কোন পদক পায় নি। কিন্তু ২০০৪ সালের এথেন্স অলিম্পিক এ  কার্স্টি কভেন্ট্রি  ইতিহাস গড়লেন। ১৬ই আগস্ট সাঁতার এ  ১০০মিটার ব্যাকস্ট্রোক এ  কভেন্ট্রি রূপা জিতলেন ,যেটি ছিল অলিম্পিক এ  জিম্বাবুয়ের ১ম ব্যক্তিগত পদক ও ১ম রূপা।পরের দিন ১৭ই আগস্ট ২০০মিটার ব্যাক্তিগত মিডলেতে ব্রোঞ্জ জিতলেন, যেটি ছিল অলিম্পিক এ  জিম্বাবুয়ের ১ম ব্রোঞ্জ।এর ৩দিন পরে ২০০মিটার ব্যাকস্ট্রোক এ ইতিহাস গড়লেন কভেন্ট্রি, অলিম্পিক এ  জিম্বাবুয়ের ১ম ব্যক্তিগত স্বর্ণপদক এনে দিলেন তিনি! যেই দেশের আগের ১২টা  অলিম্পিক এ শুধু একটা পদক ছিল, সেই দেশকে এক অলিম্পিকেই  সোনা,রূপা ও ব্রোঞ্জ- ৩ রকম পদকই এনে দিলো ২১ বছর বয়সী এক মেয়ে ! তাই "সাদা"দের প্রতি কঠোর প্রেসিডেন্ট রবার্ট মুগাবেও তাকে এয়ারপোর্টে লালগালিচা সংবর্ধনা দিলেন।তাকে "সোনার মেয়ে(Golden Girl)" আখ্যা দিলেন। শুধু তাই নয়, তাকে ৫০হাজার ডলার পুরস্কার ও কূটনৈতিক পাসপোর্টও দেয়া হলো। জিম্বাবুয়েতে নতুন বাচ্চাদের নাম "কার্স্টি " রাখা শুরু হয়ে গেল এই  "সাদা" মেয়ের কারণে!

Kirsty Coventry and Robert Mugabe - $100,000 - Aug 29, 2008

৪ বছর পরে ২০০৮ সালের বেইজিং অলিম্পিক এ আরও সাফল্য পেলেন কার্স্টি কভেন্ট্রি।এবার তিনি ৩টি সিলভার পেলেন এবং আগেরবার জেতা ২০০মিটার ব্যাকস্ট্রোক এ  বিশ্বরেকর্ড করে  স্বর্ণপদক জিতলেন!সবমিলিয়ে অলিম্পিক এ  জিম্বাবুয়ের জেতা ৮টি পদকের ৭টি কার্স্টি কভেন্ট্রি জিতলেন! তাই এবার তাঁর পুরস্কার হলো আরও বড়- তাকে ১লাখ ডলার পুরস্কার দেয়া হলো ও তাকে "জাতীয় সম্পদ" আখ্যা করা হল!

এভাবেই খেলার মাধ্যমে সাদা-কালোর দূরত্ব কমিয়ে দিলেন কার্স্টি কভেন্ট্রি !