• ফুটবল

হাল ছেড়ো না বন্ধু-Tinkerman থেকে Thinkerman

পোস্টটি ১২৩৯ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

আপনার বয়স ৬৪ বছর, প্রায় ১৫ টি জায়গায় চাকরি করেছেন। কিন্তু  সর্বশেষ চাকরিতে  খুবই বাজে পারফর্মেন্স এর কারণে আপনাকে ছাটাই করা হয়েছে।অনেকে এটা বলা শুরু করেছে যে, আপনার বয়স হয়ে গেছে, এখন আর এ ধরণের কাজ আপনাকে দিয়ে  হবে না।তখন আপনার মনের অবস্থা কি হবে?

 এমন সময় আরেকটি নতুন চাকরির প্রস্তাব এলো আপনার কাছে -এটা আরো চ্যালেঞ্জ এর চাকরি, যাতে ব্যর্থ হলে আপনার গত ৩০ বছর এর সব অর্জন এর কথা সবাই ভুলে যাবে! আপনি কি ঐ চাকরিতে ঢুকবেন?

ক্লদিও রেনিয়েরি সেই চ্যালেঞ্জটা নিয়েছিলেন। তিনি লেস্টার সিটির কোচ  হলেন এবং বাকিটা ইতিহাস ! লেস্টার সিটির ২০১৫-১৬ সালে ইংলিশ প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন হওয়াটাকে ফুটবল তো বটেই, অনেকে মনে করেন যে কোন দলীয় খেলার ইতিহাসে সবচেয়ে বড় মিরাকল/অবিশ্বাস্য ঘটনা !

এর আগে  তার ক্যারিয়ার নিয়ে সংক্ষেপে আলোচনা করা যাক। খেলোয়াড় হিসেবে খুব বেশি ভাল করতে না পেরে মাত্র ৩৫ বছর বয়সেই  তিনি কোচিং ক্যারিয়ার এ ঢুকে পড়েন।ইতালির অখ্যাত কয়েকটি ক্লাবে কোচিং করানোর পরে তিনি ক্যালিয়ারির দায়িত্ব নিয়ে পরপর ২ বছরে ২টি প্রমোশন এর মাধ্যমে ৩য় বিভাগ থেকে ক্লাবটিকে ইতালির ১ম বিভাগ বা সিরি "আ" তে নিয়ে আসেন। এরপর তিনি নাপোলির কোচ হন।১ম মৌসুমে ভাল করলেও ২য় মৌসুমে ব্যর্থতার কারণে ছাটাই হন তিনি।এরপর ফিওরেণ্টিনার কোচ হন।ক্লাবটিকে ২য় বিভাগ থেকে সিরি "আ" তে তুলে আনেন তিনি। এরপর Coppa Italia and Supercoppa Italiana ও জেতেন ক্লাবটির হয়ে।

৪ বছর দায়িত্ব পালন শেষে এরপর তিনি স্পেনে যান-সেখানে ভ্যালেন্সিয়ার কোচ হয়ে ক্লাবটিকে লিগে ৪র্থ করে চ্যাম্পিয়ন্স লিগে নিয়ে যান এবং একই বছর Copa del Rey  ও UEFA Intertoto Cup  জেতান ভ্যালেন্সিয়াকে।  

এরপর তিনি  অ্যাটলেটিকো মাদ্রিদ এর  কোচ হন। সেখানে মিশ্র অভিজ্ঞতার পরে ২০০০ সালে চেলসির কোচ  হয়ে ইংল্যান্ডে আসেন।এই চেলসিতে এসেই তিনি সুনাম-দুর্নাম দুটোই কুড়ান। তখন পর্যন্ত মাঝারি মানের ক্লাব চেলসিকে তিনি চ্যাম্পিয়ন্স লিগে নিয়ে যান ২০০৩ সালে। কিন্তু সেই বছরই রাশিয়ান বিলিওনিয়ার রোমান আব্রামোভিচ চেলসিকে কিনে নেন-যার লক্ষ্য ছিল দ্রুত সাফল্য পাওয়া।তাই প্রিমিয়ার লিগে রানারআপ ও চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে উঠার পরও রেনিয়েরি কে ছাটাই হতে হয়।  এছাড়া হুটহাট করে সাবস্টিটিউশন করে  চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে মোনাকোর কাছে হারার কারণে রেনিয়েরিকে "Tinkerman" নাম দিয়ে দেয় ব্রিটিশ মিডিয়া।তবে চেলসির সমর্থকদের কাছে তিনি জনপ্রিয় ছিলেন।রেনিয়েরিও লন্ডন শহরটাকে ভালবাসতেন।চেলসি থেকে ছাটাই হবার পরে "Proud Man Walking" নামে  একটি বই লিখেন তিনি, যার পুরো লভ্যাংশ তিনি দিয়ে দেন লন্ডনের একটি হাসপাতালকে ।

চেলসির পরে আবার স্পেনের ভ্যালেন্সিয়াতে  কোচিং করে আবার তিনি নিজের দেশ ইতালিতে ফেরেন। পারমার কোচ হন ২০০৭ সালে। রেলিগেশন থেকে বাঁচান পারমাকে।এরপর তিনি জুভেণ্টাস এর দায়িত্ব পান। শাস্তি পেয়ে সিরি "বি"তে নেমে যাওয়া জুভেণ্টাস আবার সিরি "আ"তে ফিরে এসেছে ঐ বছর।রেনিয়েরি জুভেণ্টাসকে সিরি "আ"তে ৩য় করেন,যার ফলে তারা চ্যাম্পিয়ন্স লিগে আবার খেলার সুযোগ পায়।তবে পরের মৌসুমে আশানুরূপ ফল না হওয়ায় ছাটাই করা হয় তাকে।এই সময়ে উল্লেখযোগ্য ঘটনা ছিল তৎকালীন ইন্টার মিলান কোচ  হোসে মরিনহোর সাথে তার বিবাদ-যার ফলে মরিনহো তাকে  "Zero Tituli"(No Title) বলে ঠাট্টা করেন,কারণ রেনিয়েরি এত বছরেও কোন লিগ শিরোপা জিততে পারেন নি।

জুভেণ্টাস এর পরে তিনি ইতালিতে রোমা ও ইন্টার মিলানের কোচ  হন।এরপর ফ্রান্সে যান মোনাকোর কোচ হতে-যে মোনাকো ২০০৪ সালের চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে  তার চেলসিকে  হারিয়েছিল। তবে তখন মোনাকো দলটি  ফ্রান্সের ২য় বিভাগে নেমে গিয়েছে। রেনিয়েরি ঐ বছরই  ২য় বিভাগে মোনাকোকে চ্যাম্পিয়ন করে ১ম বিভাগ Ligue 1 এ তোলেন এবং Ligue 1 রানারআপ করে  চ্যাম্পিয়ন্স লিগে নিয়ে যান মোনাকোকে ।

এরপর তিনি গ্রীস জাতীয় দলের কোচ  হন।কিন্তু ২০০৪ সালের ইউরো চ্যাম্পিয়ন গ্রীস খুবই বাজে ফল করে  ইউরোর বাছাইপর্বে- ৬ দলেরমধ্যে ৬ষ্ঠ হয় !এরপরই  ছাটাই হন তিনি।অনেকেই  রেনিয়েরির কোচিং ক্যারিয়ারের শেষ দেখে ফেলেছিলেন তখন!৬৪ বছর বয়সী একটা লোক ক্যারিয়ারের সবচেয়ে বাজে ফল করেছেন,তার ঘুরে দাঁড়াবার কথা আর কেউ কিভাবে কল্পনা করবে?  

ranieri_3530868b_84297388_claudiothumbs_getty

এরপর ১৩ জুলাই,২০১৫ সালে লেস্টার সিটি ক্লদিও রেনিয়েরিকে নতুন কোচ হিসেবে নিয়োগ দেয়-যেটাকে বেশিরভাগ মানুষ বাজে সিদ্ধান্ত বলে মনে করেছিল।জনপ্রিয় কোচ নাইজেল পিয়ারসনকে  বাদ দিয়ে রেনিয়েরিকে কোচ করায় অনেকেই খুশি হতে পারেন নি। অনেকেই বলেছিলেন-  লেস্টার সিটি এবার রেলিগেটেড হয়ে যাবে! কিন্তু   রেনিয়েরি অসাধ্য সাধন করলেন - ১৩২ বছরের ইতিহাসে নিজেদের ১ম প্রিমিয়ার লিগ শিরোপা জিতলো লেস্টার সিটি, যার পক্ষে বাজির দর ছিলো ৫০০০-১( যে অল্প কয়েকজন মানুষ ২০ পাউন্ড বাজি ধরেছিল লেস্টার এর পক্ষে, তার পেয়ে গেছে ১ লাখ পাউন্ড) ! এখন আর কেউ তাকে  "Zero Tituli" বলতে পারবে না !  যে চেলসি ক্লাব তাকে ছাটাই করেছিলো, লিগের শেষ ম্যাচে সেই চেলসির খেলোয়াড়রাই তাকে গার্ড অব অনার দিতে বাধ্য হল, চ্যাম্পিয়ন দলের কোচ হিসেবে! এককালের Tinkermanকে এখন সবাই Thinkerman হিসেবে জানে !এই সাফল্যের স্বীকৃতিও পেয়েছেন তিনি-নিজ দেশ ইতালির ৩য় সর্বোচ্চ সম্মান Grand Officer of the Italian Order of Merit পেয়েছেন তিনি ২০১৬ সালে-কোচিং শুরু করার ৩০ বছর পরে !

এ সবকিছুই সম্ভব হয়েছে, রেনিয়েরি ৬৪ বছর বয়সে এসেও হাল ছাড়েন নি বলেই !