• অ্যাথলেটিকস

খালি পায়ে বিশ্বজয় !

পোস্টটি ২৩৭৮ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

গরীব মেষপালক  পরিবারে জন্ম নেয়া ছেলেটি পরিবারের অভাব দূর করার আশায় রাজার দেহরক্ষী বাহিনীতে যোগ দেবার সিদ্ধান্ত নিল । সেই চাকরিতে যোগ দেবার জন্য প্রায় ২০ কিলোমিটার পথ হেটে রাজধানী আদ্দিস আবাবায় পৌঁছালেন আবেবে বিকিলা। তার এই পরিশ্রম চোখে পড়েছিল অনেকেরই।তবে ১৯৬০ সালের রোম অলিম্পিক দলে তার জায়গা হয় নি।কিন্তু ইথিওপিয়া অলিম্পিক দলের একজন সদস্য শেষ মুহূর্তে অসুস্থ হয়ে পড়ায় তাড়াহুড়া করে আবেবে বিকিলাকে অলিম্পিকগামী ইথিওপিয়া দলের প্লেনে উঠিয়ে দেয়া হলো এবং ম্যারাথন প্রতিযোগীতার লিস্টে নাম ঢুকানো হলো তাঁর।

১৯৬০ সালের রোম অলিম্পিকে খেলোয়াড়দের জুতার স্পন্সর ছিলো অ্যাডিডাস, কিন্তু নিজের মাপমতো জুতা না পেয়ে খালি পায়ে দৌঁড়ানোর সিদ্ধান্ত নিলেন বিকিলা।পড়ন্ত বিকেলে রোমের কাপিতোলিন পাহাড়ের সামনে থেকে দৌঁড় শুরু হল।ফেবারিট ধরা হচ্ছিল এই ইভেন্টের বিশ্বরেকর্ড এর মালিক সোভিয়েত  রাশিয়ার সের্গেই পোপভকে, এছাড়া মরক্কোর রাদি বেন আবদেসসালেম এর কথাও বলছিলেন অনেকে। তবে খালি  পায়ে দৌঁড়ানোয় অনেকে অবাক হয়ে  বিকিলাকে দেখছিলেন। ঘন অন্ধকারের মধ্যে দৌঁড়ে  ম্যারাথন যখন শেষ করলেন বিকিলা ,তখন ধারেকাছে আর কোন প্রতিযোগীকে দেখা যাচ্ছিল না !খালি পায়ে ম্যারাথনের ৪২.১৯৫ কিলোমিটার দৌঁড়াতে ২ঘন্টা ১৫ মিনিট ১৬ সেকেন্ড সময় নিয়েছিলেন বিকিলা, যা ছিল নতুন বিশ্বরেকর্ড ! ২য় হওয়া রাদি বেন আবদেসসালেম যখন তাঁর দৌঁড় শেষ করেন ততক্ষণে আরও ২৫ সেকেন্ড পার হয়ে গিয়েছে! ১ম কালো আফ্রিকান হিসেবে অলিম্পিকে  স্বর্ণপদক জেতেন বিকিলা।

২য় বিশ্বযুদ্ধের আগে ইতালি কয়েকবছর ইথিওপিয়াকে দখল করে রেখেছিল।সেই ঘটনার সাথে বিকিলার জয়কে তুলনা করে পরেরদিনের পত্রিকায় লেখা হয়, " ইথিওপিয়া জয় করতে পুরো  ইতালিয়ান সেনাবাহিনী লেগেছিল, কিন্তু মাত্র ১জন ইথিওপিয়ান যোদ্ধাই  রোম দখল করে ফেললো !"

Abebe_Bikila_maratona_olimpica_Roma_1960

খালি পায়ে দৌঁড়ানোর কারণ সম্পর্কে বিকিলা বলেছিলেন," আমি সারা পৃ্থিবীকে জানাতে  চেয়েছিলাম যে, আমার দেশ ইথিওপিয়া সব সময় দৃঢ় প্রতিজ্ঞা ও বীরত্বের মাধ্যমে জিতেছে।"

৪ বছর পরে ১৯৬৪ সালের টোকিও অলিম্পিকেও দৌঁড়ান বিকিলা এবং এবারও স্বর্ণপদক জেতেন অলিম্পিক রেকর্ড করে।২য় হওয়া প্রতিযোগীর ৮ সেকেন্ড আগে এবার দৌড় শেষ করেন বিকিলা এবং দৌঁড় শেষ করার পরে বিকিলা বলেছিলেন, তিনি আরো ১০ কিলোমিটার দৌঁড়াতে পারবেন !!! তার আগে অলিম্পিক ম্যারাথনে কেউ ২বার স্বর্ণপদক জেতেন নি। 

g26691_u66212_abebe_bikila

১৯৭৩ সালে মাত্র ৪১ বছর বয়সেই পৃথিবী ছেড়ে  চলে যান বিকিলা,কিন্তু এখনও দূরপাল্লার দৌঁড়ের কিংবদন্তী হয়ে আছে বিকিলার সেই খালিপায়ের দৌঁড়ে বিশ্বজয়ের ঘটনাটি।