• ক্রিকেট

টেস্ট স্কোয়াড, আত্মঘাতী, নাকি তরুণদের প্রমাণের সুযোগ?

পোস্টটি ২৬৫৩ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

আর কয়েকটা ঘণ্টার অপেক্ষা। তারপর আবার টেস্ট ক্রিকেট আঙ্গিনায় এক বছর পর ফিরতে যাচ্ছে প্রিয় বাংলাদেশ। দল ঘোষণা হয়ে গেছে। এই দল নিয়ে অনেক কলম যোদ্ধারা তাদের কলম নিয়ে বিভিন্ন জায়গায় তাদের মতবাদ, আলোচনা, সমালোচনা শুরু করে দিয়েছেন। দল আত্মঘাতী, দল নির্বাচন ভুল এমন অনেক কথা অনেকে বলেছেন। কারও লিখার ভুল ধরা বা সমালোচনা আমার এই লিখার উদ্দেশ্য না। আমি আমার নিজস্ব কিছু মতবাদ তুলে ধরছি।

দলে কয়েকজনের জায়গা নিয়ে কারও মনে কোন ধরনের সন্দেহ নেই। ব্যাটিং অর্ডার এর কয়েকটা জায়গাও নির্দিষ্ট।

১। তামিম ২। কায়েস ৩। মমিনুল ৪। রিয়াদ ৫। মুশফিক ৬। সাকিব

দলে মোট বোলার আছে ৩ জন। সুতরাং তাদের কেউ দল থেকে বাদ পরার কথা না। কোন সন্দেহ ছাড়া শেষ ৩ পজিশন হবে এমন-

৯। তাইজুল  ১০। শফিউল ১১। রাব্বি। এই জায়গায় আমার একটু আপত্তি আছে। একজন লেগ স্পিনার দলে কার্যকরী ভূমিকা হয়তোবা রাখতে পারত। দলে ৪ জন বোলার রেখে জুবায়েরকে একাদশে রাখলে অনেক বেশি কার্যকরী একাদশ হত সেটা। শহিদ এর ইনজুরি হতাশাজনক। দলের মূল ২ বোলার ইনজুরিতে। তাদের অনুপস্থিতিতে সফিউল এবং রাব্বি মোটামুটি ঠিকই আছে। অনেকে রুবেল এর কথা বলবেন। কিন্তু রুবেল টেস্ট আঙিনায় কখনই কার্যকর ছিল না। তাছাড়া চিটাগাং এর উইকেট তাকে খুব সহায়তা করত না।

images

২ টা পজিশন বাকি। প্লেয়ার বাকি ৫ জন। সৌম্য, মিরাজ, সাব্বির, সোহান, হোম। ইনজুরি এর কারণে দলে নেই লিটন, আর দল থেকে আবার বাদ পড়লেন এখনও নট আউট আমাদের নাসির। খুব যদি ভুল না হয়, আমাদের বোর্ড হোম এর মধ্যে ৪ নাম্বার বোলার খুজে পেয়েছে। তাই তাকে দলে রেখেছে। আমি নিজে ব্যক্তিগতভাবে এই জায়গায় জুবায়েরকে নিতাম। যাই হোক, বোর্ড এর কাছে যেটা ভাল মনে হয়েছে, সেটাই করেছে। সুতরাং ৮ নম্বর জায়গাটা হোম এর কাছে যাচ্ছে, এটা মোটামুটি নিশ্চিত। এতো তাড়াতাড়ি মিরাজ এর অভিষেক হবে না বলেই মনে হচ্ছে।

৭ নম্বর পজিশনে কোচ সাব্বিরকে প্রেফার করবেন বলে মনে হচ্ছে। আকারে ইঙ্গিতে উনি সেটা বুঝিয়ে দিয়েছেন। তবে একটা কথা হল, সাব্বিরকে আমার টেস্ট ঘরানার কখনই মনে হয় নাই। এখনও আমি ওকে টি২০ এর ধুম ধারাক্কা স্টাইল এ দেখি। আমার ভুল হতেই পারে। এবং আমি এটাই চাইব, ও আমাকে ভুল প্রমান করুক।

 

প্রথম টেস্টের একাদশ হতে পারে নিন্মরুপ-

 

১। তামিম ২। কায়েস ৩। মমিনুল ৪। রিয়াদ ৫। মুশফিক ৬। সাকিব  ৭। সাব্বির ৮। হোম  ৯। তাইজুল  ১০। শফিউল ১১। রাব্বি।

অভিজ্ঞ এবং তরুণদের নিয়ে গড়া এই দল আশা করি ভাল কোন ফলাফল বয়ে নিয়ে আসবে।