• ফুটবল

বন্ধ হোক এই কাদা ছোড়াছুড়ি

পোস্টটি ২১৮৩২ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

ফেসবুক / টুইটার পূর্ববর্তী যুগটাই সবচেয়ে ভাল ছিল। কমপক্ষে ফুটবল খেলা দেখি এমন একজন সাধারণ দর্শক হিসেবে আমার চিন্তাটা এমনই। আজকে যখন খেলা শেষে চাইলেই আমরা সব খেলোয়াড়দের আলাদা আলাদা পরিসংখ্যান দেখতে পাচ্ছি তখন উচিত ছিল তাদের প্রতি শ্রদ্ধাটা আরো বাড়ার কিন্তু কেন জানিনা তা আরো কমেই যাচ্ছে দিন দিন।

 

Ronaldo-and-Pique-show-respect-for-their-match-at-the-Bernabeu-Football

 

আচ্ছা এই যে আপনি একজন রিয়াল সমর্থক হয়ে মেসিকে গালি দিচ্ছেন আপনি কি জানেন আপনি যখন ওই গালি দিচ্ছিলেন রোনালদো তখন মেসির খেলা দেখতে দেখতে মনে মনে ভাবছিল, কি অসাধারণ! উল্টোটাও তেমনি।

 

আমি, আপনি যখন মোরিনহোকে গালি দিচ্ছিলাম যে খেলা সে নষ্ট করে দিচ্ছে বলে আপনি কি জানেন তখন গার্দিওলা মনে মনে অবাক হয়ে ভাবছিল, এও সম্ভব! এভাবেও খেলা যায়! 

 

Manchester-United-v-Manchester-City-EFL-Cup-Fourth-Round

 

কেউ একজন বলে উঠতেই পারে কই পিকের টুইট তো তেমন দেখায় না কিংবা এনে দিতে পারে মোরিনহোর কোন ইন্টারভিউ বা এমন অনেক উদাহরণ। হ্যা, সেখানে হয়তবা সম্মানের জায়গাটা দেখা যাচ্ছে না কিন্তু এটা মনে রেখেন যে এটা একটা মাইন্ড গেম ছাড়া আর কিছুই না। তারা ভেতর থেকে একে অপরকে কতটা সম্মান করে তা আপনি বুঝেন না বা বোঝার চেষ্টাটাও করেন না।

 

একটা কথার অনেক রকম মানে হতে পারে। রবীন্দ্রনাথের সোনার তরী পড়ার সময় কি আর আসলে কি! ঠিক তেমনই আমাদের মিডিয়া প্লেয়ারদের কথাগুলোর এমন অর্থই বের করে যা আমরা পড়ব, শেয়ার দিব। আমরা নিজেরাও ওটাই ধরে বসে থাকি। একটু ঠান্ডা মাথায় ভেবে দেখুন তো।

 

UK-Football-Money-Politics

 

আপনি কি জানেন আমরা যে রেফারিদের গালি দিচ্ছি তাদের ওখানে যেতে কতটা সময় লেগেছে। আচ্ছা আমি, আপনি কি ফুটবলের সব নিয়ম জানি? আচ্ছা টিভি রিপ্লে না দেখলে কি আপনি তার সিদ্ধান্ত ভুল এটা বলতে পারতেন? তারা কি রিপ্লে পাচ্ছে? তারা মাঠে কত কত সিদ্ধান্ত দেয় ঠিক একটা, দুটো ভুল কি মানুষের হতে পারে না!

 

একবার নিজেকে জিজ্ঞেস করুন তো ওই রেফারী জীবনে যতগুলো খেলা পরিচালনা করেছেন আমি, আপনি কি টিভিতে বা মাঠে বসে ততগুলো খেলা দেখেছি?

 

ট্রল / ইয়ার্কি অবশ্যই খেলারই অংশ কিন্তু এগুলো আস্তে আস্তে কি আমাদের অন্য মানুষ বা দলের প্রতি নিজেদের শ্রদ্ধা বোধটা কমিয়ে দিচ্ছে না? পারস্পরিক শ্রদ্ধা বোধটাই কি একটা খেলার মূল উদ্দেশ্য না?

 

একজন মোটরসাইকেল দোকানের মিস্ত্রী কখনোই যে ইঞ্জিনিয়ার সেটি ডিজাইন করেছে বা সেটি বানিয়েছে তার মাহাত্ম্য বুঝবে না। সে খুব ভালভাবে হয়তবা ঠিক করে ফেলতে পারে নষ্ট হলে, সেটি তৈরি করার ক্ষমতা কিন্তু তার নেই। তার প্রতিটা অংগের আলাদা আলাদাভাবে সে জোড়া দিয়ে নতুন একটা বানাতে পারবে না কিন্তু। একটি অংশ খুলে সেখানে নতুন একটা অংশ জোড়া দেওয়ার সর্বোচ্চ ক্ষমতা তার আছে। তাই সে কখনোই ভেতর থেকে ইঞ্জিনিয়ারকে শ্রদ্ধা করতে পারে না বরং নিজেকে তার সমকক্ষ ভাবে অনেক সময়। একজন ইঞ্জিনিয়ার শুধুমাত্র অন্য ইঞ্জিনিয়ারের মাহাত্ম্যটা বুঝেন বা বোঝার ক্ষমতাটা রাখে। আমরা ফুটবল মাঠের ওই মিস্ত্রী ছাড়া আর কিছুই না কিন্তু। তাই নিজেদের ইঞ্জিনিয়ার ভেবে আসল ইঞ্জিনিয়াদের গালি দেই।

 

 

 

অপরকে শ্রদ্ধা করুন দেখবেন খেলাটা এখন যতটা সুন্দর তার থেকেও আরো লক্ষ কোটি গুণ বেশি সুন্দর হয়ে গেছে।