• ফুটবল

রোনালদো পরবর্তী এল ক্লাসিকো

পোস্টটি ২৮৫৯ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

_HE28808যদি তোমাদের থাকে মেসি আমাদের আছে রোনালদো, ২০০৯ থেকে ২০১৮ এই নয় বছর এই কথাটা একজন মাদ্রিদ সমর্থকের জন্য ঢাল স্বরূপ হলেও আজ কিন্তু আর সেটা বলা যাচ্ছে না, গত জুলাই মাসে ১০৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে মাদ্রিদ থেকে জুভেন্টাসে পাড়ি জমিয়েছেন রোনালদো। রোনালদো চলে জাওয়ার পর এল ক্লাসিকো কি একেবারে আগের মত আছে? একজন বার্সা সমর্থক কে জিজ্ঞেস করেন,সেও বলবে না নেই । রোনালদো ,মেসি ছাড়া এল ক্লাসিকো অনেকটা লবণ ছাড়া তরকারির মতই ফুটবল প্রেমিদের কাছে। আজ বার্নাব্যূ তে মেসি থাকলেও নেই তার নিকটতম প্রতিদ্বন্দ্বী রোনালদো। আজ মেসিও যে মাঠে রোনালদো কে মিস করবেন না তা কি চোখ বন্ধ করে বলতে পারবেন আপনি? একে অপরকে ছাড়িয়ে জাওয়ার যে প্রতিযোগিতা সেটা যে তাদের নিজের খেলাটার ও উন্নতি ঘটিয়েছে এটা অস্বীকার করার কোন উপায় নেই। এল ক্লাসিকো তে রোনালদো ,মেসির অবদান অস্বীকার করার কোন উপায় নেই, ৩৮ ম্যাচে ২৬ গোল করেছেন মেসি এবং ৩০ ম্যাচে ১৮ গোল আছে রোনালদোর। এক পরিসংখ্যানে দেখা যায় যে ৩০  এল ক্লাসিকো ম্যাচে রোনালদো মেসি উভয় ই  খেলেছেন তাতে গোল হয়েছে ১০১ টি এবং রোনালদো মেসি ছাড়া  এল ক্লাসিকো তে ৪৯.৫% কম গোল হয় । শুধু গোল ছাড়াও রোনালদো  এল ক্লাসিকো তে  মাদ্রিদ সমর্থক দের উপহার দিয়েছেন অসাধারণ কিছু মুহূর্তের এর মধ্যে ন্যু ক্যাম্পে কাম ডাউন সেলিব্রেশন, জার্সি খুলে হাল্ক সেলিব্রেশন, জেরার্ড পিকে কে বোকা বানিয়ে দেয়া গোল গুলো এর মধ্যে অন্যতম।

আজ মাদ্রিদ এর খেলা অনেক দিন পর দেখলে আজ  স্কোয়াড দেখে যে কেও অবাক হয়ে যেতেই পারেন, প্রতি সিজনে ৫০ গোল করা রোনালদো র জায়গা পুরন করতে মাদ্রিদ পুরোপুরি ব্যর্থ হয়েছে বলা যায়, বেল ও বেঞ্জেমার বাজে ফর্ম মাদ্রিদ কে পুরো সিজন জুড়েই ভুগিয়েছে, লেফট উয়িং এ খেলা ১৮ বছর বয়সি ভিনিসিয়াস প্রতিভাবান হলেও গোল মুখে তার অপরিক্কতা চোখে পড়ার মত , রোনালদোর প্রস্থানের পর তার কাছের বন্ধু মার্সেলো ও ধুঁকছেন বাজে ফর্ম এর কারনে। নেইমার চলে যাবার পর বার্সা কৌতিনহো,ম্যালকম,দেম্বেলে কে কিনে নিজেদের স্কোয়াড শক্তিশালী করলেও , নিজেদের স্টেডিয়াম পুনর্গঠন এবং আর অনেক না জানা কারনে নতুন প্লেয়ার কিনে নিজেদের স্কোয়াড শক্তিশালী করতে ব্যর্থ হয়েছে মাদ্রিদ। এর প্রভাব মাদ্রিদ এর বর্তমান অবস্থা দেখলেই বুঝতে পারি আমরা, তাই খুব তাড়াতাড়ি মাদ্রিদ এর আকাশে সোনালি আলো দেখতে পারছি না আমরা।

রোমান সম্রাজ্যে জুলিয়াস সিজারের অবদান যেমন মাদ্রিদ ইতিহাসে রোনালদোর অবদান ও তেমনি, রোনালদো মাদ্রিদ এর হয়ে ৪৩৮ ম্যাচে ৪৫১ গোল করেছেন, তিনি মাদ্রিদ এর ইতিহাসের সর্বোচ্চো গোলদাতা। প্রতি মৌসুমে ৫০ গোল করা তিনি এক  প্রকার রুটিন বানিয়ে ফেলেছিলেন।  মাদ্রিদ এর হয়ে রোনালদো ১৫ টি ট্রফি জিতেছেন, এর মধ্যে অন্যতম হচ্ছে ২ টি লা লিগা, ২ টি কোপা দেল রে এবং ৪ টি চ্যাম্পিয়ন্স লিগ টাইটেল। এত কিছু অর্জন , সমর্থক দের ভালবাসা এত কিছুর পর ও কেন মাদ্রিদ ছেড়ে গেলেন রোনালদো ? কারন হিসেবে প্রেসিডেন্ট পেরেজ এর সাথে সম্পর্কের অবনতি কে দায়ি করেছেন রোনালদো। এমন একজন  এর বিদায়ে মাদ্রিদ কি স্মরণীয় কিছু করতে পেরেছে? অবশ্যই না। বার্সা যেমন  তাদের লিজেন্ড ইনিয়েস্তার বিদায় জাকজমক ভাবে করেছে অপরদিকে রিয়াল রাজপুত্র রোনালদো বিদায় নিয়েছেন অনেকটা চুপিসারেই। যা একজন মাদ্রিদ সমর্থক দের জন্য অনেক কষ্টের এবং অপমানের। মাদ্রিদ সমর্থক হিসেবে আমরা মাদ্রিদ ইতিহাসের সেরা প্লেয়ার এর উপযুক্ত বিদায় করতেই পারি,কিন্তু সেটা আর হবার নয়। আজ কি এল ক্লাসিকো দেখবেন রোনালদো? হয়ত দেখবেন,হয়ত অভিমান করে দেখবেন না। কিন্তু মনে প্রানে যে সবসময় যে বার্সার বিপক্ষে রিয়াল এর জয় চাইবেন তিনি সেটা অনুমান করতে জ্যোতিষী হবার দরকার নেই। আর আমরাও কি আজ এল ক্লাসিকো দেখব না? অবশ্যই দেখব। ক্ষুধা লাগলে তো লবণ ছাড়া তরকারি দিয়ে ভাত খেয়েই তো পেট ভরাতে হবে, রাগ করে বসে থাকলে তো আর ক্ষুধা মিটবে না।