• ক্রিকেট

ক্রিকেট ঈশ্বরের যে রেকর্ড হুমকির মুখে

পোস্টটি ২১৫০ বার পঠিত হয়েছে

ঈশ্বর যা করেন মঙ্গলের জন্যই করেন- এই কথাটি সর্বজনবিদিত। ক্রিকেট ঈশ্বরের ক্ষেত্রেও ব্যাপারটা সত্য। ক্রিকেট ফ্যান মাত্রই বুঝতে পারছেন এখানে কাকে নিয়ে বলা হচ্ছে। হ্যা, শচীনের কথাই বলছি যার ব্যাটে কবজির মোচড়ে কতশত রেকর্ড রচিত হয়েছে। তবে পরম আরাধ্য ট্রফিটা শচীনের হাতের ছোয়া পেয়েছে, সেটা ঈশ্বর নিশ্চয়ই লিখে রেখেছিলেন। কারণ এই ট্রফিটা শচীন না পেলে শচীনের গ্রেটনেস একটুও কমত না, বরং ট্রফিটারই কলংক হিসেবে সেটি রয়ে যেত! ঈশ্বরও কি সুন্দর চিত্রনাট্য লিখছিলেন... যিনি বিশ্বকাপের অগণিত রেকর্ডের মালিক তিনি ট্রফিটা হাতে তুললেন নিজের মাঠে। এর চেয়ে সুন্দর দৃশ্য খুব কমই হতে পারে।   

বিশ্বকাপের সর্বোচ্চ রানের মালিক শচীন। এটা মোটামুটি অনতিক্রম্য এক রেকর্ডই বলা যায়। বর্তমানে খেলছেন  এবং এ বিশ্বকাপে খেলবেন এমন কেউ শচীনের ধারেকাছেও নেই। সবচেয়ে কাছাকাছি দ্যা ইউনিভার্স বস ক্রিস্টোফার গেইল। তার রানসংখ্যা ৯৪৪ যা শচীনের চেয়ে ১৩৩৪ কম! সবচেয়ে ধারাবাহিক কোহলির রান এখন পর্যন্ত ৫৮৭। কোহলি এখনো প্রায় ১৭০০ রান পিছিয়ে আছে যা করতে কমপক্ষে ৩০ টি ইনিংস প্রয়োজন(দ্রুততম ২০০০ রান হাশিম আমলার ৪০ ইনিংস)। আর ৩০ টি ইনিংস পেতে এইটার পর অন্তত আরো দুটি বিশ্বকাপ খেলতে হবে। ৩৮ বছর বয়সে সেটি অসম্ভবই ধরে নেয়া যায়! তাই শচীনের ২২৭৮ রান অনতিক্রম্যই।

এবার আসি যে রেকর্ড শংকার মুখে সেটাতে। বিশ্বকাপের এক আসরে সবচেয়ে বেশি রানের রেকর্ডও শচীনের।  ৬৭৩ রান করেছিলেন তিনি ২০০৩ বিশ্বকাপে। সেটাও এতদিন পর্যন্ত অনতিক্রম্যই মনে হচ্ছিল। কিন্তু বর্তমান ইংলিশ কন্ডিশন সেটাকে হুমকির মুখেই ঠেলে দিয়েছে! যে মানের ব্যাটিং পিচ চলমান ইংল্যান্ড-পাকিস্তান সিরিজ দেখাচ্ছে এবং ৫০০ রানের প্রস্তুতিও আইসিসি নিয়ে রেখেছে বলা হচ্ছে, তাতে আর নির্ভার থাকতে পারছি না!! সাথে বিশ্বক্রিকেটের দূর্দান্ত কিছু ইনফর্ম ব্যাটসম্যান.. ব্যাপারটা বেশ রোমাঞ্চকর হবে বলেই মনে হচ্ছে। আসুন দেখে নেই কে কে হতে পারে নতুন রেকর্ডের মালিক -

১.জনি বেয়ারস্টো - ইংল্যান্ডের খেলার ধরণ, বেয়ারস্টোর সাম্প্রতিক ফর্ম, তার সাবলীল ব্যাটিং, বিগ হিটের সামর্থ্য এবং তার ব্যাটিং পজিশন- সবকিছু মিলিয়ে তাকেই আমার প্রথম দাবিদার মনে হচ্ছে।

২. বিরাট কোহলি - কোহলিকে রাখার যুক্তি নিশ্চয়ই কোন পাঠক পড়তে চাইবেন না!!     

৩. ডেভিড ওয়ার্নার - তার সামর্থ্য, অনেকদিন পর খেলায় ফিরে দেখিয়ে দেওয়ার তীব্র বাসনা এবং আইপিএলে তার সাম্প্রতিক ফর্ম মিলে তাকে তালিকায় রাখতে বাধ্য করছে।

৪. ক্রিস গেইল - তাকে রাখার সবচেয়ে বড় কারণ হল বড় প্লেয়াররা বিদায়টাকে রাঙিয়ে দিয়ে যায়। সাথে গত ইংল্যান্ড সিরিযে তার পারফরম্যান্স আর সামর্থ্য তো আছেই। তাই দ্যা ইউনিভার্স বসকে কোনভাবেই বাদ দেয়া যাবে না।

৫. রোহিত শর্মা - বড় ইনিংস খেলার অত্যাশ্চর্য ক্ষমতা আছে তার। তিন সেঞ্চুরিতেই ৬০০ করে ফেলার সামর্থ্য আছে। আর ফর্ম তো আছেই। তাই রোহিতকেও বাদ দিতে পারলাম না।

এই ৫ জনই আমার বাজির ঘোড়া। তবে এর বাইরের কেউ করে ফেললেও অবাক হব না। জেসন রয়, স্টিভেন স্মিথ, শিখর ধাওয়ান, শাই হোপ, তামিম ইকবাল এদের যে কেউ ও হয়ে যেতে পারে। আর বাকিটার জন্য অপেক্ষাতেই থাকুন....             

 

'প্যাভিলিয়ন ব্লগ’ একটি কমিউনিটি ব্লগ। প্যাভিলিয়ন ব্লগে প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি এবং ভিডিওর সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক এবং মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।