• ক্রিকেট

বিসিবির এ কেমন ভুল?

পোস্টটি ৩৩৩৯ বার পঠিত হয়েছে

সৌম্য সরকারকে ছাড়াই ৮ মার্চ কেন্দ্রীয় চুক্তিতে ১৬ জনের নাম ঘোষণা করে বিসিবি। সেখানে সৌম্য সরকারের নাম না থাকাটা বড় চমকই ছিল। তবে চুক্তিতে না থাকলেও কোন খেলোয়াড় দলের সঙ্গে থাকলে তিনি চুক্তিবদ্ধ খেলোয়াড়ের মতোই বেতন পান। তাই সৌম্যের চুক্তিতে থাকাটাও তাঁর জন্যে ততটা গুরুত্বপূর্ণও ছিল না। গত বছরও কেন্দ্রীয় চুক্তিতে ছিলেন না তিনি। কিন্তু এ বছর সৌম্যের কেন্দ্রীয় চুক্তিতে থাকা উচিতই ছিল। যেসব ক্রিকেটার এবছর নিয়মিত জাতীয় দলে খেলবেন তাদেরই তো থাকার কথা কেন্দ্রীয় চুক্তিতে। আর সৌম্যর দলে নিয়মিত খেলার সম্ভাবনাই তো বেশি।

গত বছর তিন ফরম্যাটে বাংলাদেশের খেলা ৩০ ম্যাচের মধ্যে ২৫টিতেই ছিলেন সৌম্য। কিন্ত তাকেই নাকি ভুল করে চুক্তি থেকে বাদ দেওয়া হয়েছিলো। তবে এবার প্রধান নির্বাচক তাঁকে সাদা বলের চুক্তিতে রাখার কথা জানিয়েছেন। একজন জাতীয় দলের ক্রিকেটারকে ভুলে গিয়ে কেন্দ্রীয় চুক্তির তালিকায় রাখা হয়নি। আপনি এটা বিশ্বাস করেন? আর এই ঘটনায় নির্বাচকদেরই দুষছেন ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান। 

এখন কথা হচ্ছে, নির্বাচকরা সবসময়ই ক্রিকেটারদের আশেপাশে থাকেন। আর না থাকলেও সৌম্যকে তো তাদের কোনমতেই ভুলে যাওয়ার কথা না। এই সৌম্যকেই কিন্ত তাঁরা আবার জিম্বাবুয়ের বিপক্ষে চলমান টি-টোয়েন্টি সিরিজের স্কোয়াডে রেখেছেন, শেষ ওয়ানডেতেও স্কোয়াডে ডেকেছিলেন তাঁকে। তাহলে তাঁকে কিভাবে ভুলতে পারেন তাঁরা!নির্বাচকরা ২৪ জনের তালিকা জমা দিয়েছিলেন বিসিবির কাছে। আর সেখান থেকে ১৬ জনকে বাছাই করেন বিসিবি কর্তারা। এখানে আরেকটা প্রশ্ন, বিসিবি কর্তারাও কি ভুলে গিয়েছিলেন সৌম্যকে? 

  soumya sarkar 2

 

তবে এই ১৬ জনের তালিকা প্রকাশ করার পরের দিনই এই ভুলের কথা জানানো হয়েছিলো এবং সৌম্যকে সাদা বলের চুক্তিতে অন্তর্ভুক্তির কথা জানিয়েছেন প্রধান নির্বাচক। আর সেদিন সৌম্য সরকার ৬২ রান করে হয়েছিলেন ম্যান অব দ্য ম্যাচ। এজন্য অনেকেই হয়তো মনে করছিলেন সৌম্যের পারফর্মেন্সের কারণেই তাঁকে আবার চুক্তিবদ্ধ করা হলো কি না। কিন্ত ম্যাচ শেষে সৌম্য জানান ম্যাচ শুরুর আগেই নাকি তিনি জেনেছিলেন তাঁর চুক্তিতে থাকার ব্যাপারটা।

বাংলাদেশে দর্শক-গণমাধ্যমের আলোচনা বা দাবির কারণে বিসিবির অনেক সিদ্ধান্তই বদলেছে। যদিও বিসিবি তা বলেনি। মনে করতে পারেন? একবার ইমরুলকে দল থেকে বাদ দেওয়া হয়েছিলো আর পরে আবার দলে রাখাও হয়েছিলো, এই মিডিয়াতে তাঁকে নিয়ে করা রিপোর্টের কারণে ও দর্শকদের দাবিতে। সৌম্যকেও এই ভুলে যাওয়ার ঘটনাকে ভুল মনে হয় না। এটাকেও এই দর্শক-গণমাধ্যমের দাবির ফল বলেই মনে হচ্ছে।

আর ভুল হলেও কেন্দ্রীয় চুক্তির মতো গুরুত্বপূর্ণ ব্যাপারে কিভাবে ভুল হয়? বিসিবি সভায় এত এত কর্মকর্তা ছিলেন তাঁদের কারো কি সৌম্যের কথা মনে পড়েনি? বিসিবি সভাপতি নাম ঘোষণা করার আগেও হয়তো নামগুলো আবার পড়েছিলেন, তখনও মনে হয়নি?

বিসিবির এই ভুলের কথা পড়ে আপনিও হয়তো অবাক হয়ে নিজেকে বলেছিলেন বা জিজ্ঞেস করেছিলেন 'এ কেমন ভুল' কিংবা আপনি এটাকে ভুল মনেই করেননি!

(পূর্বে অন্যত্র প্রকাশিত)

'প্যাভিলিয়ন ব্লগ’ একটি কমিউনিটি ব্লগ। প্যাভিলিয়ন ব্লগে প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি এবং ভিডিওর সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক এবং মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।