• ফুটবল

'গোল্ডেন বয়' অ্যাওয়ার্ড জিতবেন কে?

পোস্টটি ৭৮৫ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

IMG_20201016_112535

ইউরোপিয়ান গোল্ডেন বয় অ্যাওয়ার্ড দেওয়া হয় ২১ বছর বা তার চেয়ে কম বয়সী কোনো ফুটবলারকে। ইতালিয়ান সংবাদমাধ্যম তুত্তো স্পোর্ট এই পুরষ্কারটা দিয়ে থাকে। আলফানসো ডেভিস, আনসু ফাতি, এদুয়ার্দো কামাভিঙ্গা, ভিনসিয়াস জুনিয়রের মতো অনেক তরুণ সেনসেশন এই পুরষ্কারের জন্য মনোনীত হয়েছেন। তবে,পুরষ্কারটা কার হাতে উঠছে তা সময়ই বলে দেবে।

আমরা একটু পিছনে ফিরে যাই। এই পুরষ্কারটা প্রথম দেওয়া হয় ২০০৩ সালে। প্রথম ফুটবলার হিসেবে এই অ্যাওয়ার্ড জেতেন ডাচ ফুটবলার রাফায়েল ভ্যান ডার ভার্ট। ২০০৪ সালে জেতেন ইংলিশ ফুটবলার ওয়েইন রুনি। ২০০৫ সালের গোল্ডেন বয় অ্যাওয়ার্ডটা যার হাতে উঠে, তিনি বর্তমান বিশ্বের সেরা ফুটবলার। নাম তাঁর নিওনেল মেসি। অনেকের মতে, সর্বকালের সেরা ও। এরপর সিসে ফেব্রিগাস, সার্জিও আগুয়েরা, আন্ডারসন, ব্রাজিলিয়ান পাতো, ব্যাডবয় বালোতেল্লি, জার্মানিকে ১৪' বিশ্বকাপ জিতানো মারিও গুটজে, বর্তমান রিয়াল মাদ্রিদ তারকা ইসকো,বিশ্বকাপ জয়ী পল পগবা, রহিম স্টার্লিং, ফেঞ্চ ফুটবলার মার্শিয়াল, পর্তুগিজ তারকা রেনেতো সানচেজ, হালের কিলিয়ান এমবাপ্পে, ডি লিট এবং জো ফিলিক্সের মতো তারকারা এই অ্যাওয়ার্ড নিজের করে নেন।

এবার 'গোল্ডেন বয়' অ্যাওয়ার্ডের সংক্ষিপ্ত তালিকায় জায়গায় পেয়েছেন বার্সেলোনার আনসু ফাতি এবং সার্জিনো ডেস্ট। বরুশিয়া ডর্টমুন্ডের জেডন সানচো, হল্যান্ড। রিয়াল মাদ্রিদের রদ্রিগো, ভিনসিয়াস জুনিয়র। রেঁনের কামাভিঙ্গা, ম্যানসিটির ফোডেন এবং তোরেস। বায়ার্ন মিউনিখের আলফানসো ডেভিস, ম্যানইউর গ্রিনউড, উলভসের ফ্যাবিও সিলভা, আর্সেনালের সাকা, লিলির জনাথন ডেভিড, পিএসজির মিশেল বাক্কারসহ আরো অনেকে।

এরমধ্যে যাদের সম্ভাবনা বেশি তাদের নিয়ে দুটি কথা না বললেই নয়।

আনসু ফাতি, বর্তমান বিশ্বের সেরা প্রতিভাবানদের একজন। তাকে মনে করা হচ্ছে বার্সেলোনার ভবিষ্যৎ। স্পেন ও বার্সেলোনার হয়ে সমান তালে পারফরমেন্স করে যাচ্ছেন। লালীগার ইতিহাসে তৃতীয় সর্বকনিষ্ঠ গোলদাতা সে।চ্যাম্পিয়ন্স লীগের ইতিহাসে সবচেয়ে কম বয়সে গোল করার রেকর্ডও তার। স্পেনের সর্বকনিষ্ঠ গোলদাতা হিসেবে ইতিহাসে নাম লিখিয়েছেন।নতুন মৌসুমে বার্সেলোনার জার্সিতেও দাপটে শুরু করেছেন। তাই বলা যায়, এই অ্যাওয়ার্ড তার হাতে উঠলে অবাক হওয়ার কিছুই থাকবে না।

বরুশিয়া ডর্টমুন্ড তারকা হল্যান্ডও কম যায় না। ক্লাব ও জাতীয় দলের হয়ে সমান তালে পারফর্ম করছেন। সর্বশেষ, জাতীয় দলের হয়ে হ্যাটট্রিকের দেখাও পেয়েছেন। গত মৌসুমে ৪৪ গোল করেছেন। এই বয়সে এরকম অবিশ্বাস্য পারফরমেন্স ভাবা যায় না।'গোল্ডেন বয়' অ্যাওয়ার্ড তো তাঁর হাতে উঠলেই বেশি মানাবে।

আলফানসো ডেভিস, বায়ার্ন মিউনিখের আস্থার প্রতিক হয়ে উঠছেন দিনদিন। বাভারিয়ানদের হয়ে ট্রেবল জিতেছেন। চ্যাম্পিয়ন্স লীগে রেখেছেন গুরুত্বপূর্ণ ভুমিকা। তার সম্ভাবনাও উড়িয়ে দেয়া যাচ্ছে না।

এদুয়ার্দো কামাভিঙ্গা 'নতুন পগবা' নামে ডাকা হয় এই ফ্রেঞ্চ ম্যানকে। ফ্রান্সের ইতিহাসের দ্বিতীয় সর্বকনিষ্ঠ গোলদাতা সে। মাত্র ১৭ বছর বয়সে এমন পারফরমেন্স করলে মাতামাতি তো হবেই।

জেডন সানচো, এই বরুশিয়া ও ইংলিশ তারকা গত মৌসুমে ১৭ গোল ও ১৬ অ্যাসিস্ট করে নজর কেড়েছেন।এমন পারফরমেন্স তাকে এনে দিয়েছে গোল্ডেন বয় অ্যাওয়ার্ড জেতার সুযোগ। কে জানি, পেয়েও যেতে পারেন এই ইংলিশ সেনসেশন।

'গোল্ডেন বয়' অ্যাওয়ার্ড জেতার সম্ভাবনা সবার আছে। তবে,কার হাতে উঠবে এই অ্যাওয়ার্ড তার জন্য আমাদের অপেক্ষা করতে হবে আরো কিছুদিন।