• ক্রিকেট

ওহ নো স্টোকসি, ইউ ক্যান নট ডু দিস- নট এনিমোর!

পোস্টটি ৭৯৭ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

২০০৫, এজবাস্টন। চতুর্থ ইনিংসে ২৮২ রানের টার্গেটে ব্যাটিংয়ে নামলো অস্ট্রেলিয়া। ওপেনিংয়ে জাস্টিন ল্যাঙ্গার আর ম্যাথু হেইডেন। এক অদ্ভুত সুন্দর ইনিংসের শুরু, জাস্টিন ল্যাঙ্গারের অফের দিকে মারা চারগুলো যেন এক একটা ব্যাটিং কাব্য। কিন্তু না দলীয় ৪৭ রানেই থামতে হলো তাকে, ফ্লিনটফের বলে বোল্ড। নামলেন দ্যা পান্টার অর্থাৎ রিকি পন্টিং কিন্তু প্যাভিলিয়নে ফিরলেন শূন্য রানে। তারপর মার্টিন, ক্লার্ক, কেটিচ, গিলক্রিস্ট, গিলেস্পি, ওয়ার্ন সবাই ব্যর্থ। ২২০ রানে ৯ উইকেট শেষ। ২২ গজে তখন ব্রেট লি আর ক্যাসপ্রোউইচ। তারপর শুরু আরেক ক্রিকেটীয় কাব্য লেখা। সেদিন সেই দুইজনের ব্যাটিং দেখে সবাই ভেবেছিলো এজবাস্টনের ইতিহাস সেদিন অস্ট্রেলিয়াই লেখবে, কিন্তু না সে আর হলো না। ব্রেট লি পারলো না নায়ক হতে। ৩ রান আগে থেমে গেলো কাব্য লেখা। হার্মিসনের বলে প্যাভিলিয়নে ফিরে যায় ক্যাসপ্রোউইচ। এশেজের এই ম্যাচকে বলা হয় গ্রেটেস্ট ম্যাচ অফ এশেজ হিস্টোরি। 

 

২০১৯, হেডিংলি। ১৯৮১ সালের ইয়ান বোথাম সেদিন ফিরেছিলেন হেডিংলিতে সাথে গ্রাহাম ডিলি। বিখ্যাত ১১৭ রানের জুটি সেদিন অস্ট্রেলিয়াকে হারিয়ে হেডিংলিতে মিরাকল সৃষ্টি করেছিল। হ্যাঁ তারা ফিরেছে তবে বোথাম ফিরেছে স্টোকস রুপে আর গ্রাহাম ডিলি ফিরেছে জ্যাক লিচ হিসেবে।  এইবার চতুর্থ ইনিংসে ব্যাটিংয়ে নামে ইংল্যান্ড। টার্গেট ৩৫৯। শুরুতেই ব্যর্থ দুই ওপেনার বার্নস এন্ড রয়। তারপর রুট আর ডেনলি পার্টনারশিপ স্বপ্ন দেখায় জয়ের। কিন্তু দলীয় ১৪১ রানে নিজের হাফ-সেঞ্চুরি করে প্যাভিলিয়নে ফিরেন ডেনলি। আসেন স্টোকস এবং কিছুক্ষণ পরেই আউট হন রুট। এরপর একে একে বাইশ গজ থেকে ফিরেন বেয়ারস্টো, বাটলার, ওকস, আর্চার, ব্রড। ২৮৬ রান ৯ উইকেট। ক্রিজে আসেন এক চশমা পরা প্লেয়ার, নাম জ্যাক লিচ। বারবার হেলমেটের ফাঁক দিয়ে চশমা বের করে পকেটের থেকে চশমা মোছার রুমাল নিয়ের চশমা মুছছিলেন। বিপরীত প্রান্তে ঠাঁই দাড়িয়ে আছে বেন স্টোক্স। জয়ের জন্য রান বেশি নেই তখন। টেস্ট মেজাজকে পুরোপুরি ওয়ানডে মেজাজে নিয়ে গিয়েছেন তখন। মোটামুটি সব বলকেই বাউন্ডারি ছাড়া করছেন। ড্রেসিং রুমে সেদিন জাস্টিন ল্যাঙ্গার আছেন, যিনি ছিলেন সেই ২০০৫ এর গ্রেটেস্ট টেস্টে। পাশে বসা ছিলেন ইঞ্জুরিতে থাকা স্টিভেন স্মিথ। ল্যাঙ্গারের চোখে তখন এজবাস্টনের সেই হারের প্রতিশোধ এর ছবি ঘুরছে। মাঠে একদিকে জ্যাক লিচ ১০ বলে শূন্য রান নিয়েছেন। প্যাটিনসন, কামিন্সের আগুনের সব বল মোকাবেলা করছেন তিনি। আর বিপরীতে - 

121.1 - Hazelwood to Stokes, FOUR runs

Short outside off, smoked through wide long-on! Rocks back and hammers this to the boundary - hundred for Stokes, but he's not interested. Work still to do, he nods his head and then returns to his crease। 

আহ স্টোকস, একজন পুরোদস্তুর বোলারকে নিয়ে করে ফেললেন ক্যারিয়ারের সেরা সেঞ্চুরি। তবে নাটক এখনো বাকি। ৩৫৭ রান, ১২৪ ওভারে আসলে নাথান লায়ন। নিজের পঞ্চম বল করলেন, স্টোকস করলেন রিভার্স সুইপ, এবং বল গেল ব্যাকওয়ার্ড পয়েন্টে ফিন্ডারের কাছে। এদিকে লিচ মহাশয় বের হয়ে গেলেন ক্রিজ থেকে আর ফিল্ডার থ্রো করলেন লায়নের কাছে।  দ্যা গেইম চেঞ্জ ফর এনাদার টাইম এন্ড লায়ন মিসড ইট। লিচকে তখন স্রেফ এক পাড়ার ক্রিকেটারের মতোই লাগছে। এর পরের বল স্টোকসের স্লগ সুইপ খেললেন, কিন্তু বল ব্যাট মিস করে লাগলো প্যাডে। আবেদন কিন্তু আম্পায়ারের না। এন্ড গেইম চেঞ্জ ফর দা ফাইনাল টাইম এন্ড দেয়ার ওয়াজ নো রিভিউ ফর অস্ট্রেলিয়া। বলটি মিডল স্ট্যাম্প আর লেগ স্ট্যাম্পে হিট করেছিলো। কিন্তু ভাগ্য সহায় হয় নি অজিদের। পরের ওভারের চতুর্থ  বল, কামিন্স টু স্টোকস এবং কভার দিয়ে চার। হেডিংলিতে মিরাকল। এবার নায়ক বেন স্টোকস। ২০০৫ এ অস্ট্রেলিয়ার ব্রেট লি পারেন নি কিন্তু ২০১৯ এ এসে ইংল্যান্ডের বেন স্টোকস নায়ক হলেন। নিজেকে জানান দিলেন হেডিংলিতে। ড্রেসিংরুমের ডাস্টক্যানে লাথি মেরে আরেকবার আক্ষেপ করলেন জাস্টিন ল্যাঙ্গার। স্টোকসের এই ইনিংস হাজার হাজার বছর ধরে ক্রিকেটীয় ইতিহাসে মাথা তুলে থাকবে। 

 

শ্বাস তোলা আর ছাড়া, চাপ কমানোর সবচেয়ে সহজ হিসাব তবে সেদিন স্টোকস করলেন ভিন্ন জিনিস। নিজের খেলার ফরম্যাটই পাল্টে ফেললেন। লায়ন আসলেন তাকে তুলে মারলেন, ছয়!  আবার মারলেন হেডিংলি তখন চুপচাপ নিচে ফিল্ডার কিন্তু একটু পেছনে গিয়ে ছয়। হেডিংলি লাফিয়ে উঠলো যেন। লায়নকে গ্রীপ না বদলিয়ে সুইচ হিট না না রিভার্স সুইপ নাকি স্লগ সুইপ যাইহোক আবার ছয়!  কামিন্সকে স্কুপ করে ছয়। এ যেন কোনো এক টি-টোয়েন্টির হাইলাইটস চলছে হেডিংলিতে। প্রেশার ক্রিয়েট এন্ড প্রেশার রিলিজ সাথে এক পিউর টেস্ট। আর সব মিলিয়ে স্টোকসের ইনিংস। আর এখন ইংল্যান্ডের সফলতার নাম আসলে আসবেই এই স্টোকসের নাম। ভয়ঙ্কর সুন্দর এক অলরাউন্ডার। চাপের সূত্রকে ভূল প্রমাণিত করে বিপক্ষ দলকে উল্টো চাপে ফেলতে পটু তিনি। ব্রেথওয়াইটের কাছে ছক্কা খেয়ে ম্যাচ বিশ্বকাপ হারার পর হয়েছেন খলনায়ক আর এখন তিনি মহানায়ক৷ ক্রিকেট বিশ্বের এক অঘোষিত রাজা। শুভ জন্মদিন বেন।