• ক্রিকেট

হারিয়ে যাওয়া প্রতিভা-১ম পর্ব

পোস্টটি ২৭৭৮ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

ক্রিকেটের শুরু থেকেই প্রচুর প্রতিভাবান খেলোয়াড়ের খোঁজ আমরা পেয়েছি।ডন ব্র্যাডম্যান,শচীন টেন্ডুলকার, মুথাইয়া মুরালিধরনের মতো বিশেষ কিছু ক্রিকেটাদের দুর্দান্ত খেলোয়াড়ী জীবন ছিল।তাদের মতো কিংবদন্তী ক্রিকেটারদের দেখে অনুপ্রাণিত হয়ে যুগে যুগে অনেক সম্ভনাময় খেলোয়াড়ের দেখা আমরা পেয়েছি।এদের অনেকেই খুব মেধাবী ছিল না,অভিজাত ক্রিকেটার হওয়ার প্রবল ইচ্ছা আর কঠোর পরিশ্রমের কারণে তারা সফল হয়েছিল।সীমাহীন অধ্যবসায়ের মধ্য দিয়ে ঈশ্বর প্রদত্ত প্রতিভাকে সঠিক দিশা দিতে পেরেছে অনেকই।তাই কিংবদন্তি ক্রিকেটাররা ইতিহাসের পাতায় জায়গা করে নিতে পেরেছে।

বর্ণচ্ছটার ওপারের চিত্রটা আলাদা।সেখানে দেখা মেলে এমন কিছু খেলোয়াড়ের যারা তাদের প্রতিভার সর্বোত্তম ব্যবহার করতে ব্যর্থ হয়েছে।আবার এমন কিছু ক্রিকেটার রয়েছে যারা পরিশ্রমের মাধ্যমে প্রতিভাকে সঠিক পথে চালিত করেও আন্তর্জাতিক অঙ্গনে যথেষ্ট সুযোগ পায়নি।আবার অনেকে প্রতিভাবান হওয়া সত্ত্বেও বিভিন্ন কারণে দীর্ঘ সময় ধরে সাফল্য বজায় রাখতে ব্যর্থ হয়েছে।এইসব খেলোয়াড়দের দক্ষতা ও প্রথম শ্রেণীর ক্রিকেটে তাদের সফল পদচারনা সবার নজরে এসেছিল কিন্তু শেষ পর্যন্ত তারা আন্তর্জাতিক ক্রিকেটার হিসেবে ব্যর্থ হয়েছিল।এখানে আমরা এমন ব্যাটসম্যানদের কথা কয়েকটি পর্বে আলোচনা করব যাদেরকে ক্রিকেটের ' হারানো প্রতিভা ’ বলা যেতে পারে।

 

গ্রেম হিক

 

1627915663804

জিম্বাবুয়েতে জন্ম নেয়া এই ইংলিশ ক্রিকেটার ১৯৯১ সালে যখন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট অভিষেক হয় সেসময়ে তার নামের পাশে প্রথম শ্রেণীর ক্রিকেটে ৫৭টি শতরানের রেকর্ড ছিল।আর ২০০৮ সালে যখন তার ব্যাটকে অবসরে পাঠান তখন সেই শতরানের সংখ্যা ১৩৬ এ পৌঁছে যা সর্বোচ্চ শতরানের তালিকায় অষ্টম।শুধু তাই নয় প্রথম শ্রেণীর ক্রিকেটে ৪১১১২ আর লিস্ট এ ক্রিকেটে ২২০৫৯ রান রয়েছে।গ্রাহাম গুচ আর শচীন টেন্ডুলকার ছাড়া আর কেউ লিস্ট এ ক্রিকেটে ২০০০০ রানের গন্ডি টপকাতে পারেনি।তিনটি ভিন্ন ভিন্ন দশকে (১৯৮৮,১৯৯৭,২০০২) প্রথম শ্রেণীর ত্রিশতক হাঁকানো একমাত্র ব্যাটসম্যান।কাউন্টি ক্রিকেটে অপ্রতিরোধ্য হিক টেস্টে ৩১.৩২ গড়ে ৩৩৮৩ রান যেখানে প্রথম শ্রেণীর ক্রিকেটে গড় ৫২.২৩ !আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম শ্রেণীর নৈপুণ্যের ধারে কাছেও যেতে পারেনি তার ব্যাট।তাই ক্রিকেটে হারানো প্রতিভাদের তালিকায় হিকের নাম উপরের দিকেই থাকবে।

 

চলবে..

 

 

 

 

 

 

 

 

Image courtesy:www.gettyimages.com

তথ্য সুত্রঃwww.cricbuzz.com