• ফুটবল

কান্তে এবং ক্যাসেমিরো কে বর্তমান বিশ্বের সেরা সিডিএম ?

পোস্টটি ৯৫৫ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।
কান্তে এবং ক্যাসেমিরো কে বর্তমান বিশ্বের সেরা সিডিএম তা বেছে নেওয়া সবসময়ই কঠিন। কান্তে বা ক্যাসেমিরোর মধ্যে সেরা সিডিএম কে তা বোঝার জন্য এই আর্টিকেলটি লেখা হয়েছে । কে সেরা এই প্রশ্নটি এমন একটি বিষয় যার এখনও কোন নিখুঁত উত্তর নেই।ব্রাজিলিয়ান দানব এবং অসাধারণ ফরেসি খেলোয়াড়ের আধিপত্য বিস্তার অনেক বছরের । এই টপিকে সবার নিজস্ব মতামত রয়েছে ।এই যুগের অন্যতম দুই সেরা সিডিএমের তুলনা করার জন্য যখন কোন আর্টিকেল লেখা তখন সোশ্যাল মিডিয়াতে সবসময় তর্ক শুরু হয়।কারন সোশ্যাল মিডিয়ায় উভয় প্লেয়ারের বিশাল ফ্যান ফলোয়িং রয়েছ।
উভয়েরই রয়েছে অসাধারণ ক্যারিয়ার । নিজ নিজ টিমের সাথে জিতেছে প্রচুর ট্রফি ।
আসুন কান্তে এবং ক্যাসেমিরো মধ্যে প্রকৃতপক্ষে সেরা সিডিএম কে বুঝতে এবং খুঁজে বের করতে এই আর্টিকেলটি দেখুন:-
প্রথমেই সবার ক্লিয়ার হওয়া উচিত যে সিডিএম কি ?

position-cdm
একটি প্লেয়ার যে অপনেনটের আক্রমণ থামায় এবং বল কেরে নেয় এটাকেই আপনি সংক্ষেপে ফুটবলে সেন্ট্রাল ডিফেন্সিভ মিডফিল্ডার (সিডিএম) বলতে পারেন । যারা নিয়মিত ফুটবল দেখে তারা এটি ইতিমধ্যে জানে। কিন্তু আপনি যদি না যেনে থাকেন তাহলে ফুটবলের একটি সত্য হল ফুটবলে সিডিএম পজিশন সবচেয়ে আন্ডাররেটেড পজিশন । পিচে তারা যে ভূমিকা পালন করে তা প্রতিটি খেলায় সবার চোখে পড়ে না। কিন্তু আপনি তাদের দলের বাইরে নিয়ে যান এবং দলের ত্রুটি স্পষ্টতই। অনেক সময়, একটি সম্পূর্ণ ফুটবল ব্যবস্থা সিডিএমের উপর নির্ভর করে।
সিডিএমকে এক অর্থে ভাল পজিশন বা মাস্টার ট্যাকলিং দ্বারা আক্রমণ ভাঙ্গতে পারদর্শী হতে হবে। একজন ভাল বল রিটেনার এবং ড্রিবলার হতে হবে। তাদের জানতে হবে কিভাবে একটি পাস বের করতে হয়; ছোট বা দীর্ঘ। মাঠেথে মাঝখানে আধিপত্য বিস্তারের জন্য শারীরিক উপস্থিতি থাকতে হবে। সিডিএমকে দলের ইঞ্জিনও বলা যেতে পারে ।

আশাকরি সিডিএম কি তা সবার ক্লিয়ার হয়ে গেছে । এখন দুইজনের প্লে স্টাইল সম্পর্কে জানা যাক

ক্যাসেমিরো:

thumb2-casemiro-brazilian-footballers-real-madrid-fc-la-liga-spain
ক্যাসেমিরো প্রধানত একজন ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে খেলে । বাট তাকে মাঠে বক্স-টু-বক্স খেলতেও দেখাযায়। অথবা এমনকি সেন্টার-ব্যাক হিসেবেউ খেলেছে সে । যদিও সে টেকনিক্যাল দৃষ্টিকোণ থেকে বিশেষভাবে প্রতিভাবান বা দক্ষ নয় । ক্যাসেমিরো একজন বুদ্ধিমান, শারীরিকভাবে শক্তিশালী, আক্রমণাত্মক, এবং কঠোর পরিশ্রমী মিডফিল্ডার। যদিও সে মূলত তার আক্রমণাত্মক মানসিকতার সতীর্থদের রক্ষণাত্মকভাবে সমর্থন করে, এবং পজিশন উইনের পর সঠিকভাবে বল পাস করার মাধ্যমে তার দলকে ভারসাম্য প্রদান করার দক্ষতার জন্য পরিচিত। সে একজন সুদৃশ্য মিডফিল্ডারও, যে একটি শক্তিশালী শটও করতে পারে । এবং নির্ভরযোগ্য বন্টন, সেইসাথে বল থেকে তার রান দিয়ে এগিয়ে যাওয়ার ক্ষমতা, অথবা তার পাসিং দিয়ে আক্রমণ শুরু করা এই বৈশিষ্ট্যগুলি তাকে আক্রমণাত্মক অবদান রাখতে বা এমনকি গোল করতেও সক্ষম করে। তাছাড়া, তার দ্রুত প্রতিক্রিয়া, সেইসাথে তার চমৎকার অবস্থানগত বোধ, এবং ভাল প্রত্যাশা, তাকে প্রতিপক্ষের সামনে একটি হোল্ডিং মিডফিল্ড ভূমিকায় দক্ষতা অর্জন করতে সক্ষম করে, পাল্টা আক্রমণ এবং ডিফেন্স করে। কাসেমিরো মাঠে তার অত্যধিক আক্রমণাত্মক চ্যালেঞ্জের কারণে মাঝে মাঝে মিডিয়ায় সমালোচনার মুখেও পড়েছেন। ক্যাসেমিরোর খেলার ধরনটি রিয়াল মাদ্রিদের প্রাক্তন ডিফেন্সিভ মিডফিল্ডার ক্লাউড মাকালালির সাথে তুলনা করেছে সেইসাথে স্বদেশী টনিনহো সেরেজোর সাথেও।

কান্তে :

1234648749
কান্তে হল গতিশীল, ক্ষুদ্র ও শৃঙ্খলাবদ্ধ খেলোয়াড় । কান্তে তার নিরলস শক্তি এবং মাঠে বক্স-টু-বক্স মিডফিল্ডার হিসেবে চমৎকার বল জেতার ক্ষমতার জন্য পরিচিত। প্রধানত তার কৌশলগত সচেতনতা, বুদ্ধিমত্তা, প্রত্যাশা, এবং তার খেলার প্রতিরক্ষামূলক দিকের জন্য পরিচিত সে পরিচিত। তার মোকাবেলা এবং দখল পুনরুদ্ধার করার ক্ষমতা, পাস আটকানো, এবং ব্লক শট – সে প্লেমেকিংও করতে সক্ষম ।
চেলসির ম্যানেজার মরিজিও সারির অধীনে কান্তে আরও উন্নত মিডফিল্ড ভূমিকায় নিযুক্ত হয়েছিল-যেটি তিনি আগে লেস্টারে খেলেছিলেন-অ্যাটাক এবং ডিফেঞ্ছের দায়িত্বের ক্ষেত্রে তার কার্যকারিতা প্রদর্শন করাযায়। ২০২১ সালে, তুচেল কান্তেকে"ডাবল সিক্স" ধারণ করে মিডফিল্ড ভূমিকায় দারুণভাবে প্রভাবিত করে, প্রধানত রাইট দিকের দিকে এবং জর্জিনহো বা মাতেও অংশীদার হন। কান্তে ডিফেন্সে খেলা ব্যাহত করার পাশাপাশি মিডফিল্ড থেকে দ্রুত অ্যাটাক করতে উভয় ক্ষেত্রেই পারদর্শী ।

কে ব্যাটার ?

ফুটবল একটি যৌথ খেলা, অতএব, একটি খেলায় একজন খেলোয়াড়ের পারফরম্যান্স বিচার করা কঠিন যেখানে এটি অবশ্যই পুরো দলের পারফরম্যান্স দ্বারা প্রভাবিত হয়। ২০২০ সালে ক্যাসেমিরোর প্রধান প্রতিদ্বন্দ্বী ছিল কান্তে (আমার সত্যিই এই দুইজন প্লেয়ার কে ভালোলাগে)
কান্তে এবং ক্যাসেমিরো এই দুইজন ভিন্ন স্টাইলে খেলে । এই কারণে তাদের পারফরম্যান্সকে পর্যাপ্তভাবে বিচার করা অত্যন্ত কঠিন যদিও তারা একই পজিশনে কমবেশি খেলে।
কাসেমিরো একজন ফাইটার সে এমন জায়গায় খেলে যেখানে খেলোয়াড়রা পা রাখতেও ভয় পায়। ডিফেন্সিভ মিডফিল্ডে কেউই ক্যাসেমিরোর কাছাকাছি আসেন না প্রতি খেলায় ৩.৩ ট্যাকলের অনুপা। তারপরে সার্জিও বাস্কেটগুলি্র ২.7 এবং কান্তের ২.১।
প্রত্যেক মিডফিল্ডারই হোক না কেন সে রক্ষণাত্মক বা আক্রমণাত্মক, বলটি চারপাশে সরানো এবং দখল বজায় রাখতে সক্ষম হওয়া উচিত তাই এটি কেবল যুক্তিসঙ্গত যে আমাদের তাদের পাস করার ক্ষমতাও তুলনা করা উচিত।
একটি কি পাস হল “ফাইনাল পাস বা -কাম-শট করা” যার ফলে প্লেয়ার গোল না করে গোল করার চেষ্টা করে।" কান্তে মাঠে গড়ে ১.৩ কী পাস দেয় এবং ক্যাসেমিরোর জন্য ০.৯ ।
সর্বাধিক পাসের সাফল্যের হারে কাসেমিরো ৮৩.৮% এবংকান্তে ৮৩.২% ।
গত ৫ বছরে, কাসেমিরো নিসন্দেহে তার দলের জন্য ট্রফি জেতার উপর বেশি প্রভাব ফেলেছে কারণ সে ব্যাক টু ব্যাক তিন বার চ্যাম্পিয়ন্স লিগ জিতেছিল। কান্তে বিশ্বকাপজয়ী, তাই বিশ্বকাপজয়ী পরিপ্রেক্ষিতে সে একটি দুর্দান্ত জায়গায় রয়েছে।
এক বছরের পারফরম্যান্সের জন্য খেলোয়াড়দের বিচার করা কঠোর।
স্মাইলি কান্তের ক্ষেত্রে পুনরাবৃত্ত চোটগুলি গত বছরে তার পারফরম্যান্সকে বাধাগ্রস্ত করেছিল এবং এই তুলনাতে তাকে এক ধরণের অসুবিধায় ফেলেছিল। তার স্ট্যামিনা এবং খেলার ভাল বক্তৃতা দিয়ে যখনই সে মাঠে নামে তখন দুর্দান্ত পারফরম্যান্স দেখায়।
কাসেমিরো নিসন্দেহে বিশ্বের সেরা সিডিএম, জিদানের নির্দেশনার অধীনে সে যে পরিপক্কতায় পৌঁছেছে তাকে দলের মেরুদণ্ডে পরিণত করেছে, রিয়াল মাদ্রিদ তাকে ছাড়া পারফর্ম করতে পারে না, তার খেলা এবং যুদ্ধের মনোভাব তাকে তৈরি করে অত্যন্ত কঠিন খেলায় সিডিএমের বস।
দিনের শেষে, আমি দুইজন খেলোয়াড়কে প্রশংসা করি, আমি তাদের খেলা দেখে উপভোগ করি এবং তারা সবসময় একটি ভাল পারফরম্যান্স প্রদান করে। তারা নতুন প্রজন্মের জন্য একটি রোল মডেল হওয়া উচিত এবং আমি নিশ্চিত যে তারা একাডেমিতে তরুণদের শেখাচ্ছে সুতরাং আসুন আমরা তাদের একসাথে উপভোগ করি যখন তারা শেষ হয়ে যায়, তারা প্রায় ত্রিশের কোঠায় ।

ডিফেন্সিভ মিডফিল্ডার প্রতিটি ফুটবল দলের মেরুদণ্ড।