• ফুটবল

ভিনি পেলে দ্যা ব্ল্যাক ডায়মন্ড অফ মাদ্রিদ

পোস্টটি ১৬০৯ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

ভিনিসিয়াস জুনিয়ার,মাদ্রিদ সমর্থকদের অন্যতম ভালো লাগা ও ভালোবাসার নাম।

 

ভিনিসিয়াস যাকে প্রায় সবাই করেছে ট্রল কিন্ত সময়ের মহিমায় এখন তাকে দিয়েই হয় রিয়ালের জয় । এমন অনেক জনকেই দেখেছি যারা ভিনি কে ভিনিপেলে ডাকত । আবার এমনও শুনেছি আমাদের মামু বেঞ্জেমা নাকি ভিনি কে পাস দিতে না করেছিল অন্যদেরকে । দেখেছি ভিনি কে হাসির পাত্র হতে । আবার দেখেছি ভিনিকেই এদের মাথার মনি করতে । আগে দেখতাম রিয়াল ফ্যানরা প্রায় সবাই চাইতো ভিনি কে সেল দিয়ে দিতে বা লোনে দিতে । আর এখন দেখি ভিনি কে নিয়ে তাদের রং বে রংগেরর পোস্ট ।

 

“কিছুদিন আগে ভিনিচিয়াসকে প্রশ্ন করা হয়েছিলো যদি হাল্যান্ড, এমবাপ্পে মাদ্রিদে আসে তাহলে সে কোথায় খেলবে। উত্তরে ভিনি বলে, “এটা কোচের সিদ্ধান্ত।”

আর কিছুদিন পর কনফারেন্সে ডন আনচেলত্তির বক্তব্য, “আমরা যেকোনো প্লেয়ারকেই সাইন করাই না কেন, ভিনিচিয়াস লেফটেই খেলবে। যদি আমি ম্যানেজার হিসেবে থাকি।”

 

 এ সিজনে রিয়াল মাদ্রিদের আক্রমনভাগে অঘোষিত নেতার দায়িত্ব নিয়েছে ভিনি।

 

"Without Karim Benzema, its all about Vinicius Jr for Real Madrid" গত ম্যাচে ভিনিসিয়াসের গোল করার পরে ইএসপিএনে ধারাভাষ্যকারের এই উক্তিটা যথেষ্ট লজিক্যাল। এ সিজনে ভিনি আসলে কতটা ভয়ংকর  কিংবা এ সিজনে রিয়াল মাদ্রিদের জন্য ভিনির ফর্ম কতটা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে এই বিষয় নিয়ে বস্তুনিষ্ঠ আলোচনা সেভাবে হচ্ছে না।  এ সিজনে রিয়াল মাদ্রিদের অবিশ্বাস্য ধারাবাহিক ফর্মের পেছনে ভিনির অবদানটা যে কতটা বড় সেটা বুঝতে হলে প্রত্যেকটা ম্যাচে ভিনির গোল করার মুহুর্তগুলোকে ভালো করে খেয়াল করতে হবে।

 

পুরো ইউরোপজুড়ে একমাত্র প্লেয়ার হিসেবে ভিনিসিয়াস ৮৩% গোল করেছে এওয়ে ম্যাচগুলোতে। ভিনি যেসব গোল করেছে তার ৯২% গোলই এসেছে ম্যাচের দ্বিতীয়ার্ধে।  একজন ওয়ার্ল্ডক্লাস প্লেয়ারের বৈশিষ্ট্য শুধু গোল করা দিয়ে বিচার হয় না।  তার গোল দলকে ম্যাচ জিততে কতটা সাহায্য করছে এটা সবচেয়ে বড় একটা ফ্যাক্টর।  ইউরোপীয় ফুটবলে যেকোনো ক্লাবের জন্য এওয়ে ম্যাচ জেতা কঠিন একটা বিষয়৷  প্রতিপক্ষ কঠিন হোক বা সহজ, যারা ফুটবলকে খুব নিবিড়ভাবে ফলো করেন, তারা নিশ্চয়ই জানেন প্রতিপক্ষের মাঠে যে দল যত ভালো করবে,সেই দল ততো শক্তিশালী হয়।

 

ম্যাচের সেকেন্ড হাফে কোনো উইংগারের গোল করাটা বেশিরভাগ ক্ষেত্রে দলকে জয় এনে দেয় অথবা হারের হাত থেকে বাচায়। সেকেন্ড হাফে গোল করাটাকে রীতিমতো অভ্যাসে বানিয়ে ফেলেছে ভিনি । ভিনি শুধু রেনডম গোল করছে এমন নয় বিষয়টা।  ভিনির গোল অনেকক্ষেত্রেই রিয়াল মাদ্রিদকে ম্যাচে পজিটিভ রেজাল্ট বের করতে মুখ্য ভূমিকা রেখেছে।  অর্থাৎ এ সিজনে ভিনি শুধু যে নিজের ফর্মের উন্নতি করেছে এমনটা নয়, আক্রমণভাগে নেতার ভূমিকায় অবতীর্ণ হয়েছে সে,যদিও সেখানে অভিজ্ঞ বেনজেমাও দুর্দান্ত ফর্মে আছেন। এ সিজনে রিয়াল মাদ্রিদ যতগুলো বিগ ম্যাচ খেলেছে প্রত্যেকটা ম্যাচে ম্যাচ জয়ের পেছনে ভিনির প্রত্যক্ষ বা পরোক্ষ অবদান ছিলো।  সেভিয়া কিংবা রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে গোল হয়তো তার প্রত্যক্ষ অবদানকে চোখের সামনে আনে,  এছাড়া বার্সেলোনা কিংবা বিলবাও এর বিপক্ষে ম্যাচ জয়ের গোলের উৎস ভিনিই ছিলো সেটা কজনই বা দেখে।

 

এইতো গেলো শুধু ভিনির গোল নিয়ে কথাবার্তা । এর বাহিরে ভিনির ম্যাচ ইমপ্যাক্টটা রিয়ালের জন্য কতটা গুরুত্বপূর্ণ সেটাও বিশদ আলোচনার বিষয়বস্তু। এ সিজনে লা লীগায় একক নৈপুণ্যে সর্বোচ্চ ড্রিবল এবং সর্বোচ্চ চান্স ক্রিয়েটর ভিনি। এটা বলা যতটা সহজ মনে হচ্ছে,আসলে এতোটাও সহজ নয়। প্রতি ম্যাচে নিয়মিত ড্রিবল করে যাওয়া, বেশি বেশি কি পাস দেওয়া এই জিনিসগুলো কজনই বা করতে পারে?

ভিনিকে কার্লো আনচেলোত্তি বেশিরভাগ সময়েই ম্যাচের শেষ সময়ে মাঠে রাখতে চান।এর মূল কারণ তার ট্র‍্যাকব্যাক করার দারুণ বৈশিষ্ট্য।

ভিনি এবং আনচেলত্তির picture creadit - as.com

অনেক উইংগার আছে যারা শুধু এট্যাক করতে পছন্দ করে, দলের জন্য ডিফেন্সে সহায়তা করতে খুব একটা ইচ্ছুক নয়।  কিন্তু মর্ডান ফুটবলে একজন কোচের কাছে এধরনের উইংগারদের চেয়ে যেসব উইংগার ম্যাচের শেষ সময়ে ডিফেন্সে সহায়তা করতে পারে সেই উইংগারদের চাহিদা বেশি। প্রতি ম্যাচে ভিনি যতগুলো বল রিকোভারি করে এগুলো একজন কোচের কাছে প্রচন্ড মূল্যবান। 

 

 

ক্যাসেমিরোঃ

 

 “ভিনিসিয়াস বিশ্বের সেরা খেলোয়াড়? এটি কঠিন প্রশ্ন কারণ আমাদের দলে বেনজেমা, কর্তোয়া, ক্রুসের মতো ভালো খেলোয়াড়ও রয়েছে। তবে অবশ্যই ভিনিসিয়াস আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একজন খেলোয়াড়।“

ভিনি এবং ক্যাসেমিরো picture creadit -www.pinterest.fr

তাহলে ভিনির গত সিজনে খারাপ খেলার কারন কি ?

 

আমরা প্রায় সবাই কমবেশি জিদানের আন্ডারে রিয়ালের খেলা দেখাছি এবং আমরা জানি যে জিদান রিয়ালকে ডিফেন্সিভ খেলাত । বলতে গেলে জিদানের মূল মন্ত্রই ছিল ডিফেন্সিভ খেলা । রিয়াল কয়টা গোল করলো বা কয়টা গোল দিয়ে জিতল এইটা জিদানের কাছে ম্যাটার করতো না । বলতে গেলে  জিদানের আন্ডারে ভিনি কে ডিফেন্সে হেল্প করতে হতো যা আনচেলোত্তির আন্ডারে করতে হয় না । জিদানের আন্ডারে ভিনি কনফিডেন্স কম পেত ।  আর আমরা দেখেছি যে জিদান ক্রস খেলাতে পছন্দ করতো সুতরাং জিদানের আমলে ক্রস বেশি হতো কিন্ত ভিনি এতো ভালো হেডার ও ছিলো না যে হেড করে গোল আদায় করবে,আবার ক্রসও এতো ভালো করতে পারত না যার ফলে সে গোল পেত না কিন্ত আনচেলোত্তির আন্ডারে রিয়াল অ্যাটাকিং খেলছে এবং ক্রসও কমে গেছে ।

ভিনি এবং জিদান picture creadit -www.pinterest.com


জিদানের সময়ে ভিনি গোল না পাওয়ার অন্যতম প্রধান কারন ছিল পজিশন । জিদানের আন্ডারে ভিনি কে প্রত্যেক সময় লেফটে টাচ লাইন বরাবর খেলতে হতো কিন্ত  আনচেলোত্তি ভিনিকে লেফট আর পাশাপাশি ফ্রি পজিশনে খেলারও সুযোগ দিতেছে যার ফলে সে বেশি বেশি গোল করার সুযোগ পাইতাসে ।

 

শেষের কিছু কথা :

 

যে ভিনিসিয়াস রিয়াল মাদ্রিদে আসার পর নিজেকে হারিয়ে খুঁজছিলেন। সহজ সহজ গোলের সুযোগ  কাজে লাগাতে পারতো না, তাঁর সহজ গোল মিস করা দেখে আমাদের সাবেক ক্যাপ্টেন সার্জিও রামোসও মাটিতে বসে পড়েছিল। কিন্তু এই মৌসুমে যেন আমরা নতুন এক ভিনিসিয়াস জুনিয়রকে দেখতে পেলাম। যে ভিনিসিয়াস নরমাল ফিনিশিং করতে পারত না, সে ভিনিসিয়াস এখন অসম্ভব সব ফিনিশিং করছে । ভিনি এখন ড্রিবলিং এও মারাত্মক, এই মৌসুমের লা লিগায় সর্বোচ্চ সফলভাবে ড্রিবলিং সম্পন্ন করেছে এই ভিনিসিয়াস জুনিয়র।প্র্যাকটিস করলে সব সম্ভব । ভিনি যে আগে  ১ভি১ এ গোল করতে পারত না ,ঠিকমতো পাস দিতে পারত না ,ক্রস করতে পারত না কিন্ত এখন সে একটা বিস্ট । যাকে প্রায় সবাই ঘৃণা করতো তাকে আজ সবাই বেস্ট বলে । 

 

গোল করা,এসিস্ট করা,পেনাল্টি আদায় করা,ড্রিবল করা,চান্স ক্রিয়েট করা, সতীর্থ এট্যাকারদের জন্য স্পেস তৈরি করা,ডিফেন্সে সহায়তা করা........ সবমিলিয়ে ভিনি একটা কমপ্লিট প্যাকেজ৷ মর্ডান ফুটবলে একজন উইংগারের কাছে একজন কোচ সর্বোচ্চ যেসব বৈশিষ্ট্য আশা করে সবকিছুই ভিনির মধ্যে আছে।  রিয়াল মাদ্রিদের এ সিজনের মূল স্কোরার বেনজেমা ইনজুরিতে পড়েছেন, সামনের দুটো বিগ ম্যাচে বেনজেমা থাকছেন না।  বেনজেমার অনুপস্থিতিতে রিয়াল মাদ্রিদের আক্রমণভাগের  নেতৃত্ব দিতে হবে ভিনিকেই৷  এ সিজনেই ভিনি সেটা করে দেখিয়েছে।  সামনের ম্যাচে গুলোতে আশা করি  আবারও রিয়াল মাদ্রিদ তার উপরই আস্থা রাখবে।


                                        “প্র্যাকটিস মেইক এ ম্যান পারফেক্ট”