• ফুটবল

আটালান্টার উথান কি মিরাকল?

পোস্টটি ৬০২ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

ইতালিতে সবাই প্রেসিং ফুটবল খেলেনা। কিন্তু শেষ  ২-৩ সিজন ধরে রক্ষণাত্মক সেরি-আ তে প্রেসিং নির্ভর এটাকিং ফুটবল খেলা শুরু করে আটালান্টা, যেই প্রেসিং ফুটবল তাদের সেরি-আর রেলিগেশন ফাইটার তকমা থেকে ইউসিএলের নক আউট স্টেজের কন্টেন্ডারে নিয়ে গেছে।

 

১ম আসরে টানা ৩ ম্যাচ হেরে ১১ গোল খেয়ে এক প্রকার মিরাকল দেখিয়েই ইউসিএলের সেকেন্ড রাউন্ডে কোয়ালিফাই করে আটালান্টা পরবর্তীতে ভ্যালেন্সিয়আকে ২ লেগ মিলিয়ে ৮ গোল দিয়ে যখন তারা এক প্রকার উড়ছিল তবে কোয়ার্টারে লাইনে পি এস জির সাথে লিড নিয়েও পাপু গোমেজের ইঞ্জুরি ইলিচিচের না থাকায় স্ট্র্যাটেজি পরিবর্তন করে ডিফেন্স ফুটবল খেলে শেষমেষ অর্ধশক্তির দল নিয়ে  বিদায় নিতে নিয়েছিলও আটালান্টাকে!

 

২য় আসরেও তারা এক প্রকার চমক কিংবা মিরাকল দেখিয়েই সেকেন্ড রাউন্ডে কোয়ালিফাই করে গ্যাসপারিনীর এই দল! লিভারপুলের সাথে ৫-০ গোলে হেরে যায় এবং যেটি তাদের এই রিস্কি ফুটবল খেলারই কারন তবে শেষ ম্যাচে তাদের দরকার ছিল গুরুত্বপূর্ণ পয়েন্ট এবং আয়াক্সকে নিজের মাঠে ১-০ গোলে হারিয়ে দিয়েই রুপকথার গল্প ২য় বারের মত বাস্তবতায় রুপ দেয় আটালান্টা!

 

তবে আটালান্টার এই মিরাকেল মিরাকল ভাবলে ভুল হবে সকলের কেননা ইউরোপের টপ ফাইভ লিগের সবচেয়ে বিশুদ্ধ এটাকিং ফোর্স এই গ্যাসপারিনির টিমেরই! কি পাসেস, মোস্ট কম্পলিট পাসেস ইন্টু দা ফাইনাল থার্ড, ককম্পলিটেড পাস ইন্টু দা পেনাল্টি এরিয়া, প্রগ্রেসিভ পাস, প্রেসের আন্ডারে সবচেয়ে বেশি পাস, টাচেস ইন দা এটাকিং থার্ড এন্ড পেনাল্টি এরিয়া, এরিয়াল ডুলেস ওন, সাকসেস্ফুল প্রেসার সব কিছুতেই আটালান্টা শীর্ষে। জিয়েন পিয়েরো গ্যাসপেরিনি এর আগে ছিলেন ইন্টার মিলানে যদিও তার সময় ছিল মাত্র গোটা ৩ মাস একেবারেই সফল ছিল না তার ট্যাকটিক্স, জুভেন্টাসের যুব দলে আবার সাফল্যের মাত্রা মোটা অংকে ভারীই ছিল।FB_IMG_1657321023172

 

এছাড়া গোল করা এসিস্ট প্রভাইড শট নেওয়া সব দিক দিয়েই তাদের অবস্থান উপরের দিকেই!

সেরিয়ায় এক মাত্র ইন্টার মিলানই তাদের চেয়ে বেশি গোল করতে পেরেছ! ইউসিএলে এই সিজনে সেরিয়ার টিম হিসেবে আটালান্টার গোলই এখনো পর্যন্ত সবচেয়ে বেশি! 

 

ইতালিতে সাধারণত সবাই প্রেসিং ফুটবল খেলেনা এখানে ফুটবলটা বরাবরই একটু ডিফেন্সিভ মাইন্ডেড! তবে ১ লাখ ২০ হাজার মানুষের বেরাগামো শহরের এই ক্লাবের ডাগআউটের দি বিউটিফুল মাইন্ড জিয়ান পিওলি গ্যাসপেরিনি সেরিয়াতে নিয়ে এসেছেন নতুনত্ব ২-৩ সিজন ধরে তার আন্ডারে রক্ষণাত্মক সেরি-আ তে প্রেসিং নির্ভর এটাকিং ফুটবল খেলা শুরু করে আটালান্টা, যেই প্রেসিং ফুটবল তাদের সেরি-আ র রেলিগেশন ফাইটার তকমা থেকে ইউসিএলের নক আউট স্টেজের কন্টেন্ডারে নিয়ে গেছে। সুতরাং আটালান্টার এই উথান কে মিরাকল ভাবলে বরং ভুলই হবে প্রপার প্ল্যানিং আর ফিলোসফি এক্সিকিউট করেই আজকে তারা এই অবস্থানে। ইউরোপের কড়ি কড়ি টাকা ব্যয় করা নামি দামি ক্লাবের সাথে গ্যাসপেরিনির ডিফারেন্স এখানেই। কঠোর পরিশ্রম আর ডাগ আউটের দি বিউটিফুল  মাইন্ড এই দুইয়ের উপর ভরসা করেই আটালান্টা আজকে দি বিউটিফুল টিম। আটালান্টার এই গল্প বল হোক অনেকদিন।