• ফুটবল

বক্সিং ডে ও ইপিএল

পোস্টটি ৪২৩ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

 

প্রিমিয়ার লীগ ফলো করেন আর "বক্সিং ডে ফুটবল  " শব্দটি  শোনেননি এমন হতে পারে না। প্রতি সিজনেই ইপিএল এ বক্সিং ডে ফুটবল আসে। যেখানে সব ইউরোপীয়ান লীগ গুলো বড়দিনের ছুটিতে যায় সেখানে ইংলিশ প্রিমিয়ার লীগ  মেতে উঠে ফুটবলের উৎসবে। 

আচ্ছা,  বক্সিং ডে আসলে কি? 

বক্সিং ডে হল ক্রিসমাস দিবসের পরের দিন পালিত একটি ছুটির দিন।  নামটি এমন একটি সময় থেকে এসেছে যখন ধনীরা গরীবদের উপহার দেওয়ার জন্য বক্স তৈরি  করত।

aac54b24befcb6357f13674d94c9c017বক্সিং ডে ঐতিহ্যগতভাবে চাকরদের জন্য একটি ছুটির দিন ছিল - একটি দিন যখন তারা তাদের মাস্টারদের কাছ থেকে একটি বিশেষ ক্রিসমাস বক্স পেয়েছিল। ভৃত্যরাও বক্সিং দিবসে তাদের পরিবারকে ক্রিসমাস বক্স দিতে বাড়ি যেতেন।কিছু ইউরোপীয় দেশে - যেমন হাঙ্গেরি, জার্মানি, পোল্যান্ড এবং নেদারল্যান্ডস - বক্সিং ডে দ্বিতীয় বড়দিন হিসেবে পালিত হয়।

26শে ডিসেম্বর যুক্তরাজ্যের ফুটবলের সাথে জড়িত থাকার একটি দীর্ঘ ঐতিহ্য রয়েছে। ফুটবল ফ্যানরা বক্সিং ডে বলতে ইংলিশ প্রিমিয়ার লীগকে বোঝে। 1888 সালে ফুটবল লীগের প্রথম বছরে, ডার্বি কাউন্টি বক্সিং দিবসে বোল্টন ওয়ান্ডারার্স এবং ওয়েস্ট ব্রম  খেলেছিল প্রেস্টন নর্থ এন্ডের সাথে। সেদিনের পর থেকে ইপিএল এ বক্সিং ডে ফুটবল এর কিছু রেকর্ড জেনে নেয়া যাক।

 

1. ওয়েস্ট ব্রম প্রিমিয়ার লিগের ইতিহাসে সবচেয়ে বেশি বক্সিং ডে ম্যাচ খেলেছে, 44 টি জয় 39 টি হার আর 22 টি ড্র নিয়ে রেকর্ড 105টি খেলা খেলেছে তারা।

2. বক্সিং ডে  তে সবচেয়ে বেশি পয়েন্ট অর্জন এর রেকর্ডটি রেড ডেভিলদের অধীনে।  তারা 97 ম্যাচে রেকর্ড  174 পয়েন্ট অর্জন করেছে।6a2404935163e77513a8b75fb9cd51cf

3. প্রিমিয়ার লিগের ইতিহাসে সর্বোচ্চ স্কোরিং বক্সিং ডে ম্যাচটি ছিল ম্যানচেস্টার সিটির 2021 সালে লেইস্টার সিটির বিরুদ্ধে 6-3 এর জয়টি।

4. বক্সিং ডে তে সর্বোচ্চ গোলের রেকর্ডটি স্পার্স ক্যাপ্টেন হ্যারি কেইন এর।রবি ফউলার এর 9 গোলকে পেছনে রেকর্ড 10 টি গোল করেছেন হ্যারি কেইন।