• ফুটবল

নেইমার টু রিয়াল মাদ্রিদ সাগা: কিছু অজানা তথ্য ।

পোস্টটি ৫৯৪ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

 

মার্চ ২০০৬ সালে ১২ বছর বয়সী নেইমার তার বাবা নেইমার পাই ও তার তৎকালীন এজেন্ট ওয়েগনার রিবেরিওর সাথে সাও পাওলো থেকে মাদ্রিদের উদ্দেশ্যে রওনা দেন। রিবেরিও এর আগে সান্তোস থেকে মাদ্রিদে রবিনহোর ডিল টি কমপ্লিট করতে ভূমিকা রেখেছিলেন। তিনি মাদ্রিদে নেইমারের জন্য ট্রায়ালের ব্যবস্থা করে দেন।মাদ্রিদে গিয়ে নেইমার ভিলাফ্রাংকা দেল কাস্টিলো তে একটি কমপ্লেক্সে ছিলেন । যেখানে সাধারণত রিয়াল মাদ্রিদের স্কাউট করা ইন্টারন্যাশনাল ট্যালেন্ট গুলো থাকতো। মাদ্রিদ কর্তৃপক্ষ নেইমার ও তার বাবার জন্য গাড়ির ব্যবস্থা করে দেয়।  যাতে তারা রিয়াল মাদ্রিদ সম্পর্কে ও রিয়াল মাদ্রিদের স্পোর্টস ফ্যাসিলিটি সম্পর্কে জানতে পারে।

 

নেইমারের পর তার মেডিকেল সম্পূর্ণ করে এবং তার ট্রায়ালের প্রথম অংশ দেখে তৎকালীন মাদ্রিদ ইয়ুথ "এ" দলের কোচ জেসুস গুটিরেজ খুবই ইমপ্রেসেড হন। তিনি তখন ১৪-১৫ বছর বয়সী প্লেয়ারদের ট্রেনিং করাতেন। তিনি ১২ বছর বয়সী নেইমারকে দেখে বলেন, " তার কোয়ালিটি অসাধারন। সে এখানকার এই তার স্টেজে থাকা প্লেয়ারদের থেকে বেটার।" আর সেই সময় ওই স্টেজে গুটিরেজের আন্ডারে কোচিং করতো দানি কর্ভাহাল, পাবলো সারাবিয়া, অ্যালেক্স ফার্নান্দেজের মতো প্লেয়াররা। গুতিরেজ আরো বলেন , " সবাই তাকে সাইন করানোর ব্যাপারে একমত হয়েছিল। ম্যানেজমেন্টের সকলে তো হয়েছিলই এমনকি আমাদের প্লেয়াররাও একমত হয়েছিল তাকে সাইন করানোর ব্যাপারে। সাধারণত বয়স ভিত্তিক গ্রুপে নতুন কোন প্লেয়ার আসলে সবার ভেতরেই একটা হিংসা কাজ করে এবং প্রথমে যেটা তারা বলে সেটা হল, " এই ছেলেটার ব্যাপারে যেরকমটা শোনা যায় সে ততটা ভালো নয়।" কিন্তু নেইমারের বেলায় তারা বললো, " কোচ, এই ছেলেটা দুর্দান্ত। "53341789-0-image-a-15_1643101976011

 

নেইমার সেখানে বেশ কয়েকটি ট্রেনিং ম্যাচ খেলে এবং সেখানে প্রায় ২৭ টি গোল করে। সে মাদ্রিদের ওই গ্রুপে ভালোভাবে ফিট করে গিয়েছিল। পরবর্তীতে ইএসপিএনকে দেওয়া এক সাক্ষাৎকারে নেইমার সেই সময় সম্পর্কে বলেন , " এটা ছিল স্বপ্নের মতো"। সেখানে নেইমার তার আইডল রোনাল্ডো " ফেনেমনো" , জিদান , জুলিও বাপিস্তা, রবিনহোর সাথে দেখা করে। ২৬সে মার্চ ২০০৬ এ সান্তিয়াগো বার্নাব্যুতে রিয়াল মাদ্রিদ ও দেপর্টিভো লা করুনার ভেতরকার লা লিগার একটি ম্যাচ দেখতে ইনভাইট করা হয় নেইমারকে। রোনালদো, সর্জিও রামোস , জুলিও বাপিস্টা ও হেক্টরের গোলে সহজেই ৪-০ গোলের জয় পায় মাদ্রিদ। ম্যাচটি দেখে নেইমার খুবই রোমাঞ্চিত হয় এবং মাদ্রিদে থাকার ইচ্ছা প্রবল হয়।

 

এর পরের কয়েক দিনের ভেতরেই মাদ্রিদ নেইমারকে সাইন করার সিদ্ধান্ত নেয়। তারা নেইমারকে পাঁচ বছরের একটি কন্ট্রাক্ট অফার করে। যেই কন্ট্রাক্টে নেইমারের বাবার চাকরির নিশ্চয়তা ও। কিছুদিন পরেই মাদ্রিদ ইয়ুথ এ দল বার্সে মামা তে একটি টুর্নামেন্টে অংশগ্রহণ করবে। সেখানে নেইমারের খেলার কথা। কিন্তু শেষ পর্যন্ত দেখা গেলো নেইমার সেখানে নেই । কারণ সে কন্ট্রাক্ট সই না করেই ব্রাজিল ফেরত গেছে। এখন সে কেন সই করেনি এটা নিয়েই শুরু হয় মতভেদ। 

 

নেইমারের বাবা নেইমার পাই এর মতে কারণটা ছিল " সাউদাদে " । এই পর্তুগিজ শব্দের মিনিং হলো "নস্টালজিয়া"। সে বলে নেইমার প্রতিদিনই মন খারাপ করে থাকতো , সে তার সহজজাত প্রাণ উচ্ছলতা হারিয়ে ফেলেছিল। সে তার পরিবার, তার বন্ধুবান্ধব, তার শহর ও তার শহরের খাবার-দাবার খুব মিস করত। নেইমার পাই এর কথার সারসংক্ষেপ ছিল এই যে নেইমার জুনিয়র তার হৃদয়কে অনুসরণ করেছিল যদিও এই নতুন জীবন ও বড় অংকের অফারকে না বলা কঠিন ছিল। ইউরোপের সবচেয়ে বড় ক্লাব গুলোর একটি কে না বলায় অনেকেই নেইমারের সিদ্ধান্তের সমালোচনা করে এবং অনেক ফুটবল পন্ডিত বলে নেইমার তার জীবনের একটি বড় সুযোগ হারালো। কিন্তু নেইমারের বাবা মনে করেন তিনি তার ছেলের জন্য সঠিক সিদ্ধান্ত নিয়েছেন। তার মতে টাকা সুখ কিনতে পারে না এবং দা সিলভা ফ্যামিলির সুখ ছিল সান্তোসে।

 

কিন্তু মাদ্রিদ আবার নেইমারকে সাইন না করানোর কারণ অন্যভাবে ব্যাখ্যা করে। মাদ্রিদ এর কথা অনুসারে সকল পার্টি সাইন করতে একমত হওয়ার পর নেইমারের এজেন্ট রিবেরিও এক্সট্রা ৬০,০০০ ইউরো দাবি করে । তাতেও মাদ্রিদের ম্যানেজমেন্টের অনেকেই রাজি হলেও , উচ্চপদস্থ অনেক কর্মকর্তা অসন্তুষ্ট হন এবং এই প্রস্তাবে না করে দেন । নাম প্রকাশ না হওয়া এক কর্মকর্তা বলেন , " আমরা তার ও তার পরিবারের ভরণপোষণের দায়িত্ব নিচ্ছি। এরপর আমরা অতিরিক্ত একটা কড়ি ও খরচ করবো না।"

এছাড়া সেই সময় রিয়াল মাদ্রিদের অভ্যন্তরীণ অবস্থা ভালো ছিল না।  গ্যল্যাকটিকো এরা শুরু করা ফ্লোরেন্তিনো ২০০৬ সালের ফেব্রয়ারিতে পদত্যাগ করেন। তার জায়গায় জুন পর্যন্ত অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হন ফার্নান্দো মার্টিন। তিনিও জুন মাসের আগেই আরেক অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট লুইস গোমেজকে দায়িত্ব বুঝিয়ে দেন। মাঠের বাইরের এতো অস্থিরতার কারণে নেইমারের জটিল ডিলটি আর কমপ্লিট করা যায়নি।

 

আবার সান্তসের কাছ থেকে আরেক ধরনের ব্যাখ্যা পাওয়া যায়। সান্তোসের তৎকালীন চেয়ারম্যান মার্সেলো বলেন , " যখন আমরা রিয়াল মাদ্রিদের দিল সম্পর্কে জানতে পারলাম তাৎক্ষণিকভাবে আমরা নেইমারের পরিবারের সাথে যোগাযোগ করি। আমরা নেইমারকে একটি পাঁচ বছরের কন্ট্রাক্ট , আরো বেশি বেতন এবং তার পরিবারের আয়ের ব্যবস্থা করি। নেইমারের বাবা এবং নেইমার ব্রাজিলের থাকতে চেয়েছিল এবং আমরা নেইমারের জন্য একটি দারুণ ক্যারিয়ার প্রজেক্ট তৈরি করে দেই।"

এছাড়াও নেইমারের বাবা সান্তসের তৎকালীন কোচ লুক্সেমবর্গ এর সাথে যোগাযোগ করেন যাতে তিনি সান্তোসের চেয়ারম্যানকে কনভিন্স করেন নেইমার কে রাখার জন্য। এরপর সন্তসের চেয়ারম্যান, নেইমারের বাবা ও নেইমারের এজেন্ট এর মধ্যে মিটিং হয় এবং সেই মিটিং সফল হয়। তারা নেইমারকে ৪ লক্ষ ইউরোর কন্ট্রাক্ট অফার করে এবং সাপ্তাহিক বেতন নির্ধারণ করা হয় ১০,০০০ ব্রাজিলিয়ান রিয়াল। 

 

১৩ই সেপ্টেম্বর, ২০০৭ সালে নেইমার সান্তোসের সাথে নতুন চুক্তি সই করে। তার চুক্তিতে তার ইমেজ রাইট এর জন্যও আলাদা বোনাস যোগ করা হয়। নেইমারের বাবা নেইমার পাই ই এস পি এন ব্রাজিল কে বলেন , " আমরা খুবই খুশি চুক্তিতে পৌঁছাতে পেরে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো নেইমার এখন কোন বাড়তি চাপ ছাড়াই খেলতে পারবে।"

 

এই ছিল নেইমার টু রিয়াল মাদ্রিদ সাগার আদ্যোপান্ত।