• মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ
  • " />

     

    রাজত্ব ফিরে পেল অস্ট্রেলিয়া

    রাজত্ব ফিরে পেল অস্ট্রেলিয়া    

    স্কোর

    ইংল্যান্ড ১৯.৪ ওভারে ১০৫ ( ওয়াট ৪৩, গার্ডনার ৩/২২)

    অস্ট্রেলিয়া ১৫.১ ওভারে ১০৬/২ ( গার্ডনার ৩৩*, ল্যানিং ২৮*)

    অস্ট্রেলিয়া ৮ উইকেটে জয়ী


    গতবার ফাইনালে উঠেও অল্পের জন্য শিরোপা হাতছাড়া হয়েছিল তাদের। ওয়েস্ট ইন্ডিজের মেয়েদের কাছে সেই হারের ক্ষতটা অবশেষে ভোলার উপলক্ষ পেলেন অস্ট্রেলিয়ান মেয়েরা। বোলাররা কাজটা সহজ করে রেখেছিলেন ম্যাচের প্রথম ভাগেই। বাকি কাজটা সারলেন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরাই। প্রমীলা টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে রেকর্ড চতুর্থবারের মতো শিরোপা জিতল অজিরা।

    অ্যান্টিগায় টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন ইংল্যান্ড অধিনায়ক হেথার নাইট। নিজের সিদ্ধান্তে অবশ্য পরে পস্তাতেই হয়েছে তাকে। ওপেনার ড্যানিয়েল ওয়াট ও নাইট ছাড়া কেউই দাঁড়াতে পারেননি অস্ট্রেলিয়ান বোলারদের সামনে। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে শুরু থেকেই চাপে ছিল ইংলিশরা।

    একপ্রান্ত আগলে রেখে রানের চাকা কিছুটা সচল রেখেছিলেন ওয়াট। ৫ চার ও এক ছয়ে ৩৭ বলে ওয়াট করেন ৪৩ রান। মিডল অর্ডারে নেমে নাইট করেন ২৮ বলে ২৫ রান। এই দুইজন ছাড়া দুই অংক ছুঁতে পারেননি আর কেউই। অ্যাশলি গার্ডনার ও জর্জিয়া ওয়ারহাম ধসিয়ে দিয়েছেন ইংল্যান্ডের ব্যাটিং লাইনআপ। গার্ডনার নিয়েছেন ২২ রানে ৩ উইকেট, ওয়ারহাম পেয়েছেন দুটি উইকেট। শেষ পর্যন্ত ১০৫ রানেই থেমে যায় ইংল্যান্ডের ইনিংস।

    ১০৬ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে টুর্নামেন্টের অন্য ম্যাচের মতো এবারও ওপেনার অ্যাশলি হেইলি ঝড়ো সূচনা এনে দেন দলকে। ১৪ রান করে ফেরেন আরেক ওপেনার মুনি। ২০ বলে ২২ রান করে ফিরেছেন হেইলি। ততক্ষণে অবশ্য জয়ের ভিতটা গড়ে দিয়ে গেছেন।

    ৪৪ রানে ২ উইকেট পড়ার পর গার্ডনার ও ম্যাগ ল্যানিংয়ের জুটিই অস্ট্রেলিয়াকে জয়ের বন্দরে পৌঁছে দিয়েছে। বল হাতে ২৩ উইকেট নেওয়ার পর গার্ডনার করেন ২৬ বলে ৩৩ রান, মেরেছেন তিনটি ছয়, ম্যাচসেরাও হয়েছেন তিনিই। ল্যানিং করেছেন ২৮ রান। দুজনেই শেষ পর্যন্ত অপরাজিত থেকেই অস্ট্রেলিয়ার শিরোপা পুনরুদ্ধার করলেন।