• ওয়েস্ট ইন্ডিজ-ভারত সিরিজ
  • " />

     

    বিধ্বংসী ইশান্তে দ্বিতীয় দিনটা ভারতের

    বিধ্বংসী ইশান্তে দ্বিতীয় দিনটা ভারতের    

    স্কোর

    দ্বিতীয় দিনশেষে

    ওয়েস্ট ইন্ডিজ ৫৯ ওভারে ১৮৯/৮ (চেজ ৪৮, হেটমেয়ার ৩৫; ইশান্ত ৫/ ৪২)

    ভারত ২৯৭ 

    প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজ পিছিয়ে ১০৮ রানে 

     

    মিডল অর্ডারে শাই হোপ ও শিমরন হেটমেয়ার ধীরে ধীরে ওয়েস্ট ইন্ডিজের ইনিংসটা এগিয়ে নিয়ে যাচ্ছিলেন। টপ অর্ডারের ব্যর্থতা কাটিয়ে ভারতের প্রথম ইনিংসের স্কোরকে ছোঁয়ার সেই আশাটা অবশ্য শেষ হয়ে গেছে ইশান্ত শর্মার তিন ওভারের বিধ্বংসী এক স্পেলেই। ৪৩ রানে পাঁচ উইকেট নিয়ে ক্যারিবিয়ানদের ব্যাটিং লাইনআপকে ধসিয়ে দিয়েছেন এক ইশান্তই। অ্যান্টিগাতে দ্বিতীয় দিনশেষে দুই উইকেট হাতে নিয়ে ভারতের চেয়ে এখনো ১০৮ রানে পিছিয়ে আছে ওয়েস্ট ইন্ডিজ। 

    ব্যাটিংয়ে নেমে শুরুটা খারাপ হয়নি ওয়েস্ট ইন্ডিজের। ওপেনিং জুটিতে ক্রেইগ ব্রাথওয়েট ও জন ক্যাম্পবেল ধীরে সুস্থেই ব্যাটিংটা চালিয়ে যাচ্ছিলেন। অষ্টম ওভারে প্রথম আঘাত আসে মোহাম্মদ শামির বলে। শামির বলে বোল্ড হয়ে ক্যাম্পবেল ফিরলে ভাঙ্গে ৩৬ রানের জুটি। সেই শুরু, এরপর নিয়মিত বিরতিতেই উইকেট হারিয়েছে ক্যারিবিয়ানরা। 

    ৫০ রানের মাঝে আরও দুই উইকেট পড়লে বেশ চাপে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। সেই চাপ সামলেছেন ড্যারেন ব্রাভো ও রস্টন চেজ। এই জুটি ৩৮ রান যোগ করতেই ব্রাভোকে ফেরান জাসপ্রীত বুমরাহ। হাফ সেঞ্চুরি থেকে দুই রান দূরে থাকতে ইশান্তের বলে ফেরেন চেজও। 

    চেজ ফেরার পর হোপ-হেটমেয়ার জুটি আশা দেখাচ্ছিল দলকে। ৫৪ থেকে ৫৭ ওভার, এর মাঝে করা ইশান্তের তিন ওভারের স্পেলেই ভারতকে ছোঁয়ার আশা শেষ হয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজের। পান্টের হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন হোপ। হেটমেয়ারের ক্যাচ ধরেছেন ইশান্ত নিজেই। এই নিয়ে তৃতীয়বারের মতো ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে পাঁচ উইকেট নিলেন ইশান্ত। দিনশেষে অপরাজিত থাকা জেসন হোল্ডার প্রথম ইনিংসে দুই দলের ব্যবধান কিছুটা কমাবেন, এমনটাই শুধু আশা করতে পারে ওয়েস্ট ইন্ডিজ। 

    দিনের শুরুতে ভারতের ইনিংসটাও খুব ভালোভাবে শুরু হয়নি। শুরুতেই কিমার রোচের বলে ফেরেন রিশাভ পান্ট। এরপর অষ্টম উইকেটে রবীন্দ্র জাদেজা ও ইশান্তের ৬০ রানের জুটি ভারতের স্কোর ২৫০ পেরোতে সাহায্য করেছে। এর মাঝে ফিফটিও পেয়ে যান জাদেজা। ১৯ রান করা ইশান্তকে বোল্ড করে জুটি ভাঙ্গেন শ্যানন গ্যাব্রিয়েল। শেষ পর্যন্ত ২৯৭ রানে থামে ভারতের প্রথম ইনিংস।