• ওয়েস্ট ইন্ডিজ-ভারত সিরিজ
  • " />

     

    ভারতের বড় জয়ে অধিনায়ক কোহলির নতুন রেকর্ড

    ভারতের বড় জয়ে অধিনায়ক কোহলির নতুন রেকর্ড    

    স্কোর

    ভারত  ২৯৭, ৩৪৩/৭ (রাহানে ১০২, বিহারি ৯৩; চেজ ৪/১৩২)

    ওয়েস্ট ইন্ডিজ ২২২, ১০০ ( রোচ ৩৮, কামিন্স ১৯; বুমরা ৫/৭) 

    ভারত ৩১৮ রানে জয়ী

     

    লক্ষ্যটা ছিল ৪১৯। ভারতের দেওয়ার বিশাল এই টার্গেটে ব্যাটিংয়ে নেমে সামান্য লড়াইটাও করতে পারল না ওয়েস্ট ইন্ডিজ। চতুর্থ ইনিংসে মাত্র ১০০ রানেই গুটিয়ে গেছে জেসন হোল্ডারের দল। চতুর্থ দিনে জাসপ্রীত বুমরার বিধ্বংসী বোলিংয়ে একদিন হাতে রেখেই ৩১৮ রানে অ্যান্টিগা টেস্ট জিতে নিল ভারত। বিদেশের মাটিতে এটাই ভারতের সবচেয়ে বড় ব্যবধানের টেস্ট জয়। 

    নিজের প্রথম ওভারের চতুর্থ বলে ক্রেগ ব্রাথওয়েটকে ফিরিয়ে শুরু। আট ওভার বল করে মাত্র ৭ রান দিয়ে বুমরা নিয়েছেন পাঁচ উইকেট। দারুণ গতি , নিখুঁত লাইন, ভয়ংকর বাউন্সার; বুমরার বোলিং সামলানোর কোনো উপায়ই খুঁজে বের করতে পারেননি ক্যারিবিয়ান ব্যাটসম্যানরা। টেস্টে চতুর্থবারের মতো ইনিংসে পাঁচ উইকেট নিয়েছেন তিনি। অন্য প্রান্তে প্রথম ইনিংসের নায়ক ইশান্ত শর্মাও দারুণ বোলিং করে নিয়েছেন তিন উইকেট।

    বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র আট ওভারের মাঝেই ১৫ রানে ওয়েস্ট ইন্ডিজের পাঁচ উইকেট পড়ে গিয়েছিল। টেস্টের সর্বনিম্ন স্কোর যখন চোখ রাঙাচ্ছিল হোল্ডারদের, তখন তাদের রক্ষা করার খানিকটা চেষ্টা করেছিলেন রস্টন চেজ। তিনিও অবশ্য খুব বেশিক্ষণ টিকতে পারেননি, ১২ রান করে মোহাম্মদ শামির বলে হয়েছেন বোল্ড। 

    ৫০ রানে নেই নয় উইকেট, এমন অবস্থা থেকে দল ১০০ ছুঁয়েছে শেষ জুটির কল্যাণে। কিমার রোচ ও মিগুয়েল কামিন্সের ৫০ রানের জুটি হারের ব্যবধানটাই শুধু কমিয়েছে। ক্রিজে নেমেই রোচ ছিলেন মারমুখী। এক চার ও পাঁচ ছয়ে ৩১ বলে করেছেন ৩৮ রান, কামিন্স করেন ১৯। রোচকে আউট করে ওয়েস্ট ইন্ডিজের ইনিংসের ইতি টানেন ইশান্ত। 

    দিনের শুরুতে ভারতের লিডটা বড় করেছেন অজিংকা রাহানে ও হানুমা বিহারি। দিনের শুরুতে কোহলি ফিরলেও রাহানে-বিহারি জুটি ছিলেন অবিচল, এই জুটি যোগ করেছে ১৩৫ রান। প্রথম ইনিংসে সেঞ্চুরি মিস করলেও এবার রাহানে পেয়েছেন ক্যারিয়ারের দশম টেস্ট সেঞ্চুরি। রাহানের ইনিংস থামে ১০২ রানে। রাহানে সেঞ্চুরি পেলেও সাত রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত হয়েছেন বিহারি। 

    ভারতের বিপক্ষে টেস্টে এটাই ওয়েস্ট ইন্ডিজের সর্বনিম্ন স্কোর। রানের ব্যবধানে এটা ভারতের চতুর্থ বড় জয়, বিদেশের মাটিতে এটা সবচেয়ে বড়। এই জয়ে অধিনায়ক হিসেবে সৌরভ গাঙ্গুলিকে ছাড়িয়ে গেছেন কোহলি। বিদেশের মাটিতে ভারতীয় অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি জয় এখন কোহলির(১২টি)। আর অধিনায়ক হিসেবে টেস্টে সবচেয়ে বেশি জয়ের রেকর্ড যৌথভাবে এখন কোহলি ও মহেন্দ্র সিং ধোনির(২৭টি)। 

    ৩০ আগস্ট জ্যামাইকাতে শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট।