• ফুটবল

২০১৮ বিশ্বকাপঃ প্লেমেকার - জিয়ন কাঠি যাদের পায়ে ! (পর্ব ২ )

পোস্টটি ১১৪৯০ বার পঠিত হয়েছে

৪. ফিলিপ কুতিনহো

c2

এখনকার অন্যতম সৃষ্টিশীল ও বৈচিত্র্যময় উইংগার কাম প্লেমেকার- ব্রাজিলিয়ান ফিলিপ কুতিনহো। দুর্দান্ত ফর্মে থাকা  হালকা পাতলা গড়নের এই খেলোয়াড় এই মৌসুমে  লিভারপুল থেকে বার্সায়  ক্লাব রেকর্ড ট্রান্সফার ফি  দিয়ে যোগ দিয়ে ইতোমধ্যে আলোচিত হয়েছেন। তার ট্রেডমার্ক বাঁকানো শট, লং পাস, সেট পিস আর ড্রিবলিং - ব্রাজিলের আক্রমণ ভাগকে দারুণ সাহায্য করবে, সন্দেহ নেই। ব্রাজিলকে যদি অনেকদুর নিয়ে যেতে পারেন তাহলে ধ্রুপদী প্লেমেকারের খাতায় নাম উঠাতে কার্পণ্য করবে না ভক্তরা।

এই মৌসুমে ম্যাচ:৪৯, গোল: ২৬, এসিস্ট:১৩, রেটিং: ৭.৮৮

৫. হামেস রড্রিগেজ

h

আন্তর্জাতিক ও ক্লাব অঙ্গনে বেশ কয়েক বছর ধরে  আলো ছড়াচ্ছেন কলম্বিয়ান সুপারস্টার হামেস রড্রিগেজ। পরিপূর্ণ এই প্লেমেকারের সার্ভিস ছাড়া কলম্বিয়া টিম চিন্তাই করা যায় না। ইতোমধ্যে রিয়াল মাদ্রিদ, বায়ার্ন মিউনিখ - ক্লাবের মতো দলের অভিজ্ঞতা আছে তার ঝুলিতে। ক্লাসিক প্লেমেকার বলতে যা বুঝায় - পাস ডিস্ট্রিবুশন, একুরেসি, ড্রিবলিং, ডিফেন্স চেরার ক্ষমতা তো আছেই তার সাথে যুক্ত করুন সেট পিস, লং রেঞ্জ শট নেয়ার গুনগুলো । কলম্বিয়ার মতো মাঝারি মানের দলের বিশ্বকাপ যাত্রা কত দূর তা নির্ভর করবে হামেসের উপর। ভক্তদের নিশ্চয় হতাশ করবেন না তিনি।

এই মৌসুমে ম্যাচ:৪২, গোল: ৮, এসিস্ট:১৩, রেটিং: ৭.৪৩

৬. ক্রিশ্চিয়ান এরিকসেন

er

মাইকেল লাউড্রপের পর ডেনমার্কের সেরা ফুটবলার ভাবা হয় তাকে। স্পার্সের মধ্যমাঠের চালিকাশক্তি হিসেবে এই মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগে দারুণ সময় কাটিয়েছেন - গোল করা এবং করানো দু ক্ষেত্রেই দারুণ সফল। ম্যাচের গতি প্রকৃতি অনুযায়ী পুরো মাঠ দৌড়ে খেলতে পারেন। তার দূরদৃষ্টি আর পাস একুরেসি  যদি স্ট্রাইকাররা সফল্ভাবে কাজে লাগাতে পারেন, তাহলে আন্ডারডগ হিসেবে চমক দেখাতে পারে ডেনমার্ক।

এই মৌসুমে ম্যাচ:৫১, গোল: ১৫, এসিস্ট:১১, রেটিং: ৭.৩৫

৭. লিরোয় সানে

sane

ক্ষিপ্র গতি, ড্রিবলিং, ডিফেন্স চেরা পাস্ বা ক্রস তো আছেই - এর সাথে যোগ করুন বক্সে কোনাকুনি ঢুকে এসিস্ট বা গোল করার প্রবণতা , সব মিলিয়ে জার্মানি টিমে নতুন সেনসেশন লিরোয় সানের প্রবল সম্ভাবনা আছে বিশ্বকাপ মাতানোর । মাঠে দারুন পরিশ্রম করেন আর সবসময় চোখ কান খোলা রাখেন সুযোগের অপেক্ষায় । ম্যান সিটির হয়ে দারুন মৌসুম কাটানোর পর স্বাভাবিক ভাবেই জার্মানির ভক্তদের লাইমলাইট থাকবে তার উপর ।

এই মৌসুমে ম্যাচ:৪৯ , গোল: ১৪ , এসিস্ট:১৭ , রেটিং: ৭.৩৮

চলবে...

'প্যাভিলিয়ন ব্লগ’ একটি কমিউনিটি ব্লগ। প্যাভিলিয়ন ব্লগে প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি এবং ভিডিওর সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক এবং মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।