• হকি

ওমেন্স হকি ওয়ার্ল্ড কাপ ২০১৮: আর মাত্র ৫০ দিন

পোস্টটি ৩০০৩ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

মেন্স হকি ওয়ার্ল্ড কাপ ১৯৭৪ সালের ফ্রান্সের মন্দেলিউ শহরে প্রথম আয়োজিত হয়েছিল । মাঝে অনেক বছর এ বিশ্বকাপের আসর বসেনি তাই এ বছরের আসর হতে যাচ্ছে ১৪তম। সেবারের প্রথম আসরের নেদারল্যান্ডস চ্যাম্পিয়ন হয়েছিল এবং এবছরও নেদারল্যান্ডস তাদের শিরোপা ধরে রাখার জন্য লড়াই করবে।

২০১৪ সালের গত আসরে এই নেদারল্যান্ডস অস্ট্রেলিয়াকে ১৫ হাজার দর্শকের সামনে হারিয়ে শিরোপা জিতে নেয়।

সাত গোল করে (যার মধ্যে তিনটি পেনাল্টি কর্নার এবং চারটি পেনাল্টি স্ট্রোক) Rabobank হকি ওয়ার্ল্ড কাপ ২০১৪ আসরের স্টার ছিলেন ডাচ ক্যাপ্টেন মারত্জে পমেন।

620449489-Clinic-Maartje-Paumen-bij-Hockeyclub-Mill

সে আসরের স্বর্ণ পদকই ছিল পমেনের শেষ বড় কোনো স্বর্ণপদক জয়। ২০১৫ সালে ইউরো হকি চ্যাম্পিয়নশিপ থেকে ছিটকে পড়লে তার দল ইংল্যান্ডকে হারিয়ে আর শিরোপা জয় করতে পারেনি। ২০১৬ সালের রিও গেমসেও নেদারল্যান্ডসকে রৌপ্য নিয়েই সন্তুষ্ট থাকতে হয়।

২০১৪ সালের সে আসরে আলো ছড়ানো আরেক খেলোয়াড় ছিলেন লুসিয়ানা আইমার।

downloadfile.bin

তার সাফল্যমণ্ডিত ক্যারিয়ারের চূড়ান্ত পরিণতি দেন তিনি সে আসরে। আটবারের এফআইএইচ বর্ষসেরা সেরা খেলোয়াড় সেবারই অবসর নেন আন্তর্জাতিক হকি থেকে। সেই আসরে এই অ্যাটাকিং মিডফিল্ডার হ্যামস্ট্রিং ইনজুরি থেকে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়ে যান এবং ল্যাস লিওন্যাসদের ব্রোঞ্জ নিয়েই খুশি থাকতে হয়।

২০১৪ এর পরের বছরগুলোতে বিদায় নিয়েছেন অনেক তারকা, কিন্তু এরই মাঝে তাদের জায়গা নেওয়ার জন্য  এসেছে অনেক “নতুন সেরা“ খেলোয়াড়।

মাত্র আঠারো বছর বয়সেই ম্যাডিসন ডোয়ার দেখিয়েছেন ব্ল্যাক স্টিকদের নতুন সুপারস্টার হবার ঝলক।

Madison_Doar_2017_Women_Hockey_World_League_uSfPGAX4oXyl

মাত্র দুই আন্তর্জাতিক ম্যাচ সময় নেন নিজের প্রথম সিনিওর ইন্টারন্যাশনাল গোল স্কোর করার জন্য। ২০১৮ এর এই আসরে নিউজিল্যান্ড নজর দিচ্ছে তাদের প্রথম ওয়ার্ল্ড কাপ গোল্ড মেডেলের। সেই সাথে ম্যাডিসন আরও ক্ষুধার্ত থাকবেন নিজের গোলসংখ্যা আরোও বাড়িয়ে নেওয়ার জন্য।

জাপানের হারুকি নাগাই ইতোমধ্যে একশ পঁচিশটিরও বেশি ম্যাচ খেলে ফেলেছেন কিন্তু এটাই তার প্রথম ওয়ার্ল্ড কাপ।

2016_wnt_hawkesbay_can_jap_stairs-e1482949657890

২৩ বছর বয়সী নাগাই একজন দুর্দান্ত ডিফেন্ডার। জাপানের ডিফেন্সের এই মধ্যমণি লন্ডনে সূর্যোদয়ের দেশের মেয়েদের পারফরমেন্সের উপর অনেকখানি প্রভাব ফেলবেন।

এরিন ম্যাটসন যুক্তরাষ্ট্রের জন্য নতুন আশার আলো।

unnamed-8

কিশোরী এরিন পরিশ্রমী, প্রতিভায় ভরপুর, এবং ঝুঁকি নিতে প্রস্তুত। “Born goalscorer” এরিন ইতোমধ্যে জোহানসবার্গে হকি ওয়ার্ল্ড লীগ সেমিফাইনালে তার পারফরমেন্সের মাধ্যমে বড় মঞ্চে নিজেকে ম্যাচ উইনার হিসেবে প্রমাণ করেছে।

শক্ত এবং সংগঠিত ডিফেন্সের জন্য জার্মানী পরিচিত।
জাতীয় দলের এ পরিচয়  অভিজ্ঞ সিনিয়ররাই তৈরি করে দেন।

nike-lorenz-ed218b49-131e-4d63-a477-e50f94da558-resize-750

৭২টি আন্তর্জাতিক ম্যাচ খেলা নাইক লরেঞ্জ আন্তর্জাতিক আসরে নতুন কেউ নয়। কিন্তু মাত্র ২১ বছর বয়সে জার্মান স্কোয়াডে তিনি তরুনই বলা যায়। ঠাণ্ডা মাথা এবং নিখুঁত পাসিং এর সাহায্যে লরেঞ্জ হয়ে থাকবেন জার্মানির ডিফেন্সের শিরোমণি।

ড্রামা, উত্তেজনা, টেনশন, হৃদয়ভাঙ্গা বেদনা, হাসি — সবই এর দর্শকদের জন্য নিয়ে আসে হকি ওয়ার্ল্ড কাপ।

অতুলনীয় এই টুর্নামেন্টের আরোও গল্প আসছে আপনার জন্য।

সে পর্যন্ত সাথেই থাকুন!