• হকি

এক নজরে হকি ২০২১ টোকিও অলিম্পিক গেমসে

পোস্টটি ১০৮৭ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

 

অলিম্পিক গেমস টোকিও ২০২১ আসরে অনুষ্ঠিত হতে যাওয়া ৩৩টি ক্রীড়া প্রতিযোগিতার একটি হল হকি। কিন্তু হকির এই আসরে কোন দলগুলো আমাদের নজর কাড়বে? কোথায় ম্যাচগুলো অনুষ্ঠিত হবে? আপনার সব প্রশ্নের উত্তর পাবেন আজকের এই অলিম্পিক গেমস হকি স্পেশাল গাইডে।

টোকিও অলিম্পিক হকি সময়সূচী 

উদ্বোধনি অনুষ্ঠানের পরদিন (২৪ জুলাই) থেকেই শুরু হয়ে যাবে হকির আসর। প্রথম ম্যাচে পুল এ এর খেলায় অংশ নেবে জাপান ও অস্ট্রেলিয়ার ছেলেরা। ৩১ জুলাই পর্যন্ত সব গ্রুপ ম্যাচ অনুষ্ঠিত হবে। এরপর ১ আগস্ট থেকে শুরু হবে কোয়ার্টার ফাইনাল পর্বের খেলা। অলিম্পিকের এই আসরের হকি পর্বের ছেলেদের ফাইনাল অনুষ্ঠিত হবে ৫ আগস্ট এবং মেয়েদের ৬ আগস্ট।

Olympic Games Hockey Schedule 300 ppi

টোকিও অলিম্পিক হকি আসরের সম্পূর্ণ সময়সূচী পেতে ক্লিক করুন এখানে

[আরও পড়ুনঃ নতুন হকি বিশ্ব র‍্যাঙ্কিং পদ্ধতিঃ বিস্তারিত]

টোকিও অলিম্পিক ২০২০ হকি ফরম্যাট

নারী ও পুরুষ উভয় ইভেন্টে একই ধরনের টুর্নামেন্ট ফরম্যাট অনুষ্ঠিত হবে। সর্বমোট অংশ নেবে ১২টি দেশ। স্বাগতিক দেশ জাপান শুধু আয়োজক দেশ হিসেবেই নয় বরং তাদের নারী ও পুরুষ উভয় দল এশিয়ান গেমসের চ্যাম্পিয়ন হয়ে কোয়ালিফাই করে টোকিও অলিম্পিকে। তাদের সাথে অংশ নেবে ইউরোপিয়ান গেমস, প্যান-আমেরিকান গেমস, আফ্রিকান গেমস ও প্যাসিফিক গেমসের বিজয়ীরা। এছাড়াও খেলবে ২০১৯ এফআইএইচ অলিম্পিক কোয়ালিফাইয়ার থেকে কোয়ালিফাই করা ৭টি দেশ।

সর্বমোট ১২টি দল দুইটি গ্রুপে ভাগ হয়ে রাউন্ড-রবিন লীগ পদ্ধতিতে প্রতিযোগিতা করবে একে অপরের বিপক্ষে। 

ছেলেদের প্রতিযোগিতায় লড়বে -

পুল অংশগ্রহণকারী দল
পুল-এ অস্ট্রেলিয়া, আর্জেন্টিনা, ভারত, স্পেন, নিউজিল্যান্ড, জাপান
পুল-বি বেলজিয়াম, নেদারল্যান্ডস, জার্মানি, গ্রেট ব্রিটেন, কানাডা, দক্ষিণ আফ্রিকা

 

মেয়েদের প্রতিযোগিতায় লড়বে -

পুল অংশগ্রহণকারী দল
পুল-এ নেদারল্যান্ডস, জার্মানি, গ্রেট ব্রিটেন, আয়ারল্যান্ড, ভারত, দক্ষিণ আফ্রিকা
পুল-বি অস্ট্রেলিয়া, আর্জেন্টিনা, নিউজিল্যান্ড, স্পেন, চীন, জাপান

 

প্রতি ম্যাচ জয়ের জন্য পাওয়া যাবে ৩ পয়েন্ট, ড্র করলে ১ পয়েন্ট এবং প্রতিটি হারের জন্য কোনো পয়েন্ট যোগ হবে না। গ্রুপ পর্বের পর শুরু হবে নকআউট পর্ব, অর্থাৎ কোয়ার্টার-ফাইনাল, সেমি-ফাইনাল এবং ফাইনাল। সেই সাথে থাকবে ব্রোঞ্জ পদক নির্ধারণী ম্যাচ।

প্রতি গ্রুপের সেরা চারটি দল যাবে কোয়ার্টার-ফাইনালে। কোয়ার্টার-ফাইনাল থেকে কোয়ালিফাই করা চারটি দল খেলবে সেমি-ফাইনাল। সেমি-ফাইনাল জয়ী দুইটি দল ফাইনাল অর্থাৎ স্বর্ণপদকের জন্য একে অপরের মুখোমুখি হবে। অন্যদিকে সেমি-ফাইনালে হেরে যাওয়া দুইটি দল একে অপরের বিপক্ষে খেলবে ব্রোঞ্জ পদকের জন্য।

হকি খেলার সম্পূর্ণ নিয়মাবলী জানতে ক্লিক করুন এই লিংকে

টোকিও অলিম্পিক ২০২০ হকি টুর্নামেন্টের নিয়মাবলী দেখতে পারবেন এখানে। 

টোকিও অলিম্পিক ২০২০ হকি ভেন্যু

টোকিও অলিম্পিক ২০২০ এর হকি ইভেন্টের সকল ম্যাচ অনুষ্ঠিত হবে ওইই হকি স্টেডিয়ামে। স্টেডিয়ামটি উদ্বোধন করা হয় ২০১৯ সালের আগস্ট মাসে। মনোরম টোকিও বে এর সামনে স্টেডিয়ামের মনোমুগ্ধকর দুইটি হকি টার্ফ পুনঃব্যবহারযোগ্য কাঁচামালে তৈরি। টার্ফ দুটি তৈরি করা হয়েছে অলিম্পিক আয়োজক ও আন্তর্জাতিক হকি ফেডারেশনের কার্বন দূষণ কমানোর নীতি অনুসারে। জেনে অবাক হবেন যে টার্ফ দুটোর ৬০% আখের গাছ দিয়ে তৈরি যা পূর্ববর্তী অলিম্পিক গেমসের হকি টার্ফের তুলনায় মাত্র এক-তৃতীয়াংশ পানি ব্যবহার করে। 

[আরও পড়ুনঃ তেরাসাঃ হকি ট্যালেন্ট ফ্যাক্টরি]

ছবি কৃতজ্ঞতা Ryunosuke Kikuno Unsplash
Olympics.com অবলম্বনে।