• হকি

নতুন হকি বিশ্ব র‍্যাঙ্কিং পদ্ধতিঃ বিস্তারিত

পোস্টটি ১০০৬ বার পঠিত হয়েছে

পূর্বের টুর্নামেন্ট ভিত্তিক বিশ্ব র‍্যাঙ্কিং পদ্ধতি বাতিল করে নতুন ম্যাচ ভিত্তিক বিশ্ব র‍্যাঙ্কিং পদ্ধতি চালু করেছে আন্তর্জাতিক হকি ফেডারেশন। 

নতুন ধারার এই র‍্যাঙ্কিং পদ্ধতি পূর্বের পদ্ধতি থেকে সম্পূর্ণ আলাদা। কিভাবে ২০২০ সালের জানুয়ারি ১ থেকে হকি খেলুড়ে দেশগুলোর র‍্যাঙ্কিং নির্ধারিত হবে, নতুন এই পদ্ধতির সুবিধা, পুরাতন পদ্ধতির অসুবিধা, পয়েন্ট গণনা পদ্ধতি সব নিয়ে আপনি জানবেন এই পর্বে। 

নতুন হকি বিশ্ব র‍্যাঙ্কিং নিয়ে আগের পর্বটি না পড়ে থাকলে এক্ষুনি পড়ে ফেলুন - হকির নতুন বিশ্ব র‍্যাঙ্কিং পদ্ধতি উম্মোচন করলো এফআইএইচ

শুরুতেই আলোচনা করি পূর্বের র‍্যাঙ্কিং পদ্ধতির ভালো দিক নিয়ে।

  • ২০০৩ সালে প্রণীত, অংশগ্রহণকারী দলগুলোকে বিভিন্ন টুর্নামেন্টে পুল এ ভাগ করে দেওয়া হত
  • বিভিন্ন মহাদেশের শীর্ষ দলগুলোকে নিখুঁতভাবে র‍্যাঙ্কিং এর আওতায় আনা যেত
  • আন্তর্জাতিক ও মহাদেশীয় পর্যায়ে অংশ নেওয়া শীর্ষ ২০ দলের জন্য সুবিধা ছিল, তারা বছরে ২-৩ বার র‍্যাঙ্কিং পয়েন্ট জেতার সুযোগ পেত
  • চার বছর মেয়াদে র‍্যাঙ্কিং নির্ধারিত হত, ভালো পারফরমেন্স বেশ কয়েক বছরের জন্য ভালো র‍্যাঙ্কিং নিশ্চিত করতো

এবার আসি পুরাতন র‍্যাঙ্কিং পদ্ধতির খারাপ দিকগুলো নিয়ে। 

  • র‍্যাঙ্কিং পয়েন্ট অর্জনের সুযোগের স্বল্পতা (নিচের সারির দলগুলোর জন্য বছরের একবার বা তারও কম)
  • মহাদেশীয় র‍্যাঙ্কিং নির্ধারনের জন্য আলাদা বিধি ছিল
  • র‍্যাঙ্কিং পয়েন্ট ধীরে ধীরে কমে আসতো এবং বছরে অল্প কয়েকবার র‍্যাঙ্কিং পয়েন্ট অর্জনের সুযোগ ছিল
  • একটি ঢিমেতালে চলা র‍্যাঙ্কিং পদ্ধতি এবং বর্তমান পারফরমেন্সের সঠিক জানান দিত না
  • যেসব দল আন্তর্জাতিক ম্যাচ খেলতো কিন্তু এফআইএইচ স্বীকৃত কোনো টুর্নামেন্টে অংশ নিত না তারা কোনো র‍্যাঙ্কিং পয়েন্ট পেত না, যার ফলে বিশ্ব র‍্যাঙ্কিং তালিকায় সকল হকি খেলুড়ে দেশের অন্তর্ভুক্তি হত না
  • ৬০% আন্তর্জাতিক ম্যাচের জন্য কোনো র‍্যাঙ্কিং পয়েন্ট ছিল না 
  • বেশ দুর্বোধ্য

পুরাতন পদ্ধতির বেশ কয়েকটি অসুবিধার কথা মাথায় রেখেই নতুন র‍্যাঙ্কিং পদ্ধতি প্রণয়ন করা হয়। নতুন এই ব্যবস্থায় সদস্য দেশগুলো আরও বেশি র‍্যাঙ্কিং পয়েন্ট অর্জনের সুযোগ পাবে। বেশ ক্রিয়াশীল এই পদ্ধতি দলগুলোর বর্তমান পারফরমেন্স সঠিকভাবে জানিয়ে দেবে। এছাড়াও মহাদেশীয় র‍্যাঙ্কিং পদ্ধতির প্রভাব তো কমছেই। 

নতুন এই পদ্ধতি প্রণয়নের ফলে হকি খেলুড়ে দেশগুলো আরও বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলার প্রণোদনা পাবে। সেই সাথে বড় টুর্নামেন্টগুলোয় অংশ নেওয়ার জন্য মুখিয়ে থাকবে। 

[আরও পড়ুনঃ বাহফে নতুন সাধারণ সম্পাদককে স্বাগত জানালো এশিয়ান হকি ফেডারেশন]

আন্তর্জাতিক হকি ফেডারেশন রিও অলিম্পিকের পর থেকে সব অফিশিয়াল ম্যাচ পর্যালোচনা করে এই মডেলটি দাঁড় করায়। ২০১৯ সাল জুড়ে পুরাতন র‍্যাঙ্কিং পদ্ধতির পাশাপাশি নতুন এই র‍্যাঙ্কিং ব্যবস্থার মাধ্যমে র‍্যাঙ্কিং নির্ধারণ করে পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছে। 

গত পর্বে নতুন এই র‍্যাঙ্কিং ব্যবস্থার মডেল নিয়ে একটি সংক্ষিপ্ত আলোচনা করেছিলাম। আপনার সুবিধার জন্য তা আবার এখানে পুনরায় আলোচনা করা হল - 

এক নজরে নতুন হকি বিশ্ব র‍্যাঙ্কিং পদ্ধতি

  • ইএলও পদ্ধতির উপর নির্ভর করে প্রণীত, যা বিশ্বের অন্যান্য খেলার র‍্যাঙ্কিং এর জন্যও ব্যবহৃত হয়
  • যখন দুইটি দল একে অপরের বিপক্ষে ম্যাচ খেলবে তখন তাদের মধ্যে পয়েন্ট বিনিময় হবে
  • প্রতি ম্যাচে এক দল যত পয়েন্ট হারাবে প্রতিপক্ষ দল ঠিক তত পয়েন্টই জিতবে
  • নিজ দলের র‍্যাঙ্কিং এর চেয়ে উপরের সারিতে অবস্থানকারী দলকে হারানোর জন্য বেশি পয়েন্ট পাওয়া যাবে এবং নিচের সারিতে অবস্থানকারী দলকে হারানোর জন্য কম পয়েন্ট পাওয়া যাবে
  • নিজ দলের র‍্যাঙ্কিং এর চেয়ে উপরের সারিতে অবস্থানকারী দলের কাছে হারলে কম পয়েন্ট খোয়াবে এবং নিচের সারিতে অবস্থানকারী দলের কাছে হারলে বেশি পয়েন্ট খোয়াবে
  • ম্যাচ ড্র হলে দুই দলের মধ্যে নিচের সারির র‍্যাঙ্কিং এর দল পয়েন্ট পাবে এবং অপর দল একই সংখ্যাক পয়েন্ট হারাবে
  • দুই দলের মধ্যে কত পয়েন্ট বিনিময় হবে তা নির্ধারিত হবে ম্যাচের ফলাফল (জয়, পরাজয়, টাইব্রেকারে জয়/পরাজয়, ড্র), ম্যাচের গুরুত্ব (উদাহরণস্বরূপ বড় কোনো টুর্নামেন্ট বা টেস্ট সিরিজ), এবং দুই দলের মধ্যকার র‍্যাঙ্কিং পয়েন্ট এর পার্থক্য, এই তিনটি বিষয়ের উপর ভিত্তি করে

এখন আলোচনা করবো নতুন র‍্যাঙ্কিং ব্যবস্থায় পয়েন্ট গণনা করার পদ্ধতি।

হকি বিশ্ব র_্যাঙ্কিং পদ্ধতি - ম্যাচ ভিত্তিক অ্যালগরিদম

যেকোনো ম্যাচ শেষে জয়ী দলের পয়েন্ট নির্ধারণ করতে হবে আগে। কারণ জয়ী দল যত পয়েন্ট জিতবে, পরাজিত দল ঠিক তত পয়েন্টই হারাবে।

জানুয়ারি ১ তারিখে সকল জাতীয় দল পূর্ববর্তী র‍্যাঙ্কিং পয়েন্ট নিয়েই নতুন র‍্যাঙ্কিং ব্যবস্থায় যাত্রা শুরু করবে। 

ম্যাচ পরবর্তী র‍্যাঙ্কিং জানার জন্য জয়ী দলের ম্যাচ পূর্ববর্তী পয়েন্ট আগে বের করতে হবে। এরপর ম্যাচের ফলাফল পয়েন্ট, ম্যাচের ভার পয়েন্ট ও ম্যাচের গুরুত্ব পয়েন্ট একসাথে গুণ করে ম্যাচ পূর্ববর্তী পয়েন্টের সাথে যোগ করতে হবে। 

এখন একে একে আলোচনা করবো ম্যাচের ভার পয়েন্ট ও ম্যাচের গুরুত্ব পয়েন্ট নিয়ে। 

  • ম্যাচের ভার পয়েন্টঃ 

নতুন হকি বিশ্ব র‍্যাঙ্কিং পদ্ধতিঃ বিস্তারিত

আপনাদের এখানে আরও একবার মনে করিয়ে দেই, ম্যাচের ভার পয়েন্ট দুই দলের মধ্যে জয়ী দলের জন্য নির্ধারিত হবে। কারণ যত পয়েন্ট জয়ী দল অর্জন করবে, পরাজিত দল ঠিক তত পয়েন্টই খোয়াবে।

ম্যাচ যদি ড্র হয়ে তাহলে ম্যাচের ভার পয়েন্ট (W) নির্ধারন করে সকল যোগ-বিয়োগের পর সম্পূর্ণ র‍্যাঙ্কিং পয়েন্ট র‍্যাঙ্কিং এ নিচের সারির দলটি পাবে, এবং একই পরিমাণ পয়েন্ট র‍্যাঙ্কিং এ উপরের সারির দল হারাবে। 

  • ম্যাচের গুরুত্ব পয়েন্টঃ 

যেকোনো ম্যাচের গুরুত্ব বিবেচনা করে আন্তর্জাতিক হকি ফেডারেশন প্রত্যেকটি ম্যাচের একটি গুরুত্ব পয়েন্ট (I) নির্ধারন করে দিয়েছে। টুর্নামেন্ট ভেদে ম্যাচের গুরুত্ব পয়েন্ট (I) আলাদা আলাদা হবে। 

নিচের তালিকায় যেকোন টুর্নামেন্টের জন্য সেই টুর্নামেন্টের প্রতিটি ম্যাচের গুরুত্ব পয়েন্ট অর্থাৎ I এর মান কত হবে সেটি তুলে ধরা হল। 

নতুন হকি বিশ্ব র‍্যাঙ্কিং পদ্ধতিঃ বিস্তারিত

উদাহরণস্বরূপ, বিশ্বকাপের প্রতিটি ম্যাচের গুরুত্ব পয়েন্ট ১০। অর্থাৎ, বিশ্বকাপের প্রতিটি ম্যাচের পর র‍্যাঙ্কিং পয়েন্ট নির্ধারন করতে হলে ম্যাচের গুরুত্ব পয়েন্ট অর্থাৎ I এর মান ১০ ধরতে হবে।

আর এভাবেই প্রতিটি ম্যাচের যেকোনো দলের জন্য র‍্যাঙ্কিং পয়েন্ট গণনা করতে হবে।

এফআইএইচ ওয়েবসাইটে র‍্যাঙ্কিং পয়েন্ট গণনার একটি উদাহরণ দেওয়া হয়েছে। এখানে A দলের ম্যাচ পূর্ববর্তী র‍্যাঙ্কিং পয়েন্ট ধরা হয়েছে ৫০০ ও B দলের ম্যাচ পূর্ববর্তী র‍্যাঙ্কিং পয়েন্ট ধরা হয়েছে ১০০০। দুই দল বিশ্বকাপের একটি ম্যাচ খেলছে বলে ধরে নেওয়া হয়েছে, তাই ম্যাচ গুরুত্ব পয়েন্ট (I) এর মান ১০।

নতুন হকি বিশ্ব র‍্যাঙ্কিং পদ্ধতিঃ বিস্তারিত

খুবই সুন্দর এবং বিস্তারিতভাবে এখানে একটি বিশ্বকাপ ম্যাচের সম্ভাব্য সকল পরিস্থিতিতে দুই দলের জন্য র‍্যাঙ্কিং পয়েন্ট কত হবে সেটি গণনা করে দেখানো হয়েছে।

এই তো গেল র‍্যাঙ্কিং পয়েন্ট গণনা পদ্ধতি। এখন থেকে এই পদ্ধতিতেই হকি খেলুড়ে দেশগুলোর র‍্যাঙ্কিং পয়েন্ট নির্ধারিত হবে। এই পদ্ধতি আপনার বুঝতে সমস্যা হলে চটজলদি কমেন্ট বক্সে লিখে ফেলুন আপনার প্রশ্ন, সাথে লিখে দিন আপনার যেকোনো মতামত। 

নতুন হকি বিশ্ব র‍্যাঙ্কিং পদ্ধতি নিয়ে তৃতীয় ও শেষ পর্ব নতুন হকি বিশ্ব র‍্যাঙ্কিং পদ্ধতিঃ সচরাচর জিজ্ঞেসকৃত প্রশ্ন  আসছে খুবই শীঘ্রই। সেই পর্যন্ত শেয়ার করে ফেলুন এই ব্লগ পোস্টটি আপনার ফেসবুক বন্ধুদের মাঝে। 

প্রচ্ছদ ছবি কৃতজ্ঞতাঃ Jeffrey F Lin কর্তৃক Unsplash হতে।

'প্যাভিলিয়ন ব্লগ’ একটি কমিউনিটি ব্লগ। প্যাভিলিয়ন ব্লগে প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি এবং ভিডিওর সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক এবং মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।