• হকি

হকির নতুন বিশ্ব র‍্যাঙ্কিং পদ্ধতি উম্মোচন করলো এফআইএইচ

পোস্টটি ১৫২৫ বার পঠিত হয়েছে

সুদীর্ঘ এক বছরের গবেষণা, বিশ্লেষণ, ও পরীক্ষা-নিরীক্ষার পর আন্তর্জাতিক হকি ফেডারেশন উম্মোচন করলো হকি খেলুড়ে দেশগুলোর জন্য নতুন র‍্যাঙ্কিং পদ্ধতি যা কার্যকর হতে চলেছে ১ জানুয়ারি ২০২০ থেকে।

পূর্বের টুর্নামেন্ট ভিত্তিক র‍্যাঙ্কিং পদ্ধতি থেকে বেরিয়ে এসে ম্যাচ ভিত্তিক র‍্যাঙ্কিং পদ্ধতির প্রচলন করতে চলেছে এফআইএইচ। এফআইএইচ এক্সিকিউটিভ বোর্ড বিশ্বাস করে এই নতুন র‍্যাঙ্কিং পদ্ধতির ফলে জাতীয় দলগুলো র‍্যাঙ্কিং এ উপরে ওঠার আরও বেশি সুযোগ পাবে এবং তাদের বর্তমান পারফরমেন্স এর ব্যাপারে জানা যাবে।

২০০৩ সালে চালু হওয়া বর্তমান র‍্যাঙ্কিং পদ্ধতিতে বড় দলগুলো বেশি টুর্নামেন্ট খেলার সুযোগ পাচ্ছিলো। সেই তুলনায় ছোট দলগুলো টুর্নামেন্ট খেলছিল কম, তাই তাদের র‍্যাঙ্কিং এ উপরে ওঠার সুযোগও ছিল কম। উপরন্ত প্রায় ৬০% আন্তর্জাতিক হকি ম্যাচে কোনো র‍্যাঙ্কিং পয়েন্ট না থাকায় এই পুরাতন পদ্ধতি বাতিল করে নতুন পদ্ধতি প্রণয়ন করা অনিবার্য হয়ে দাঁড়ায়।  

নতুন এই পদ্ধতিতে এফআইএইচ অনুমোদিত সকল ম্যাচে প্রতিযোগী দুই দলের মধ্যে পয়েন্ট অদল-বদলের মাধ্যমে র‍্যাঙ্কিং নির্ধারিত হবে। একটি ম্যাচে দুই দলের মাঝে কত পয়েন্ট অদল-বদল হবে তা নির্ভর করবে তিনটি বিষয়ের উপর।

  • ম্যাচের ফলাফল
  • দুই দলের র‍্যাঙ্কিং
  • ম্যাচের গুরুত্ব

পূর্বের র‍্যাঙ্কিং পদ্ধতিতে মহাদেশীয় র‍্যাঙ্কিং এর একটা প্রভাব ছিল। সেই অসমতা এবার দূর হচ্ছে নতুন হকি র‍্যাঙ্কিং পদ্ধতিতে যা আরও বেশি বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলতে  আগ্রহী করে তুলবে জাতীয় দলগুলোকে। 

নতুন এই বিশ্ব র‍্যাঙ্কিং প্রচলনের সিদ্ধান্ত এসেছে বছরজুড়ে চালানো পরীক্ষা-নিরীক্ষার পর। 

হকির নতুন বিশ্ব র‍্যাঙ্কিং পদ্ধতি উম্মোচন করলো এফআইএইচ

২০১৬ রিও অলিম্পিকের পর আয়োজিত সকল অফিশিয়াল ম্যাচ পর্যালোচনার পর একটি মডেল দাঁড় করানো হয়। তারপর পুরো ২০১৯ জুড়ে একটানা পর্যবেক্ষণ, মূল্যায়ন ও সমন্বয় করা হয়। এতকিছুর পর জানা যায় যে নতুন এই পদ্ধতি আগের পদ্ধতির চেয়ে অনেক বেশি সক্রিয় এবং একটি দলের সাম্প্রতিক পারফরমেন্সের অবস্থান নিখুঁতভাবে জানান দেয়। এরই ধারাবাহিকতায় পরবর্তীকালে এফআইএইচ এক্সিকিউটিভ বোর্ড নতুন এই র‍্যাঙ্কিং পদ্ধতির অনুমোদন দেয়। 

এক নজরে নতুন হকি বিশ্ব র‍্যাঙ্কিং পদ্ধতি

  • ইএলও পদ্ধতির উপর নির্ভর করে প্রণীত, যা বিশ্বের অন্যান্য খেলার র‍্যাঙ্কিং এর জন্যও ব্যবহৃত হয়
  • যখন দুইটি দল একে অপরের বিপক্ষে ম্যাচ খেলবে তখন তাদের মধ্যে পয়েন্ট বিনিময় হবে
  • প্রতি ম্যাচে এক দল যত পয়েন্ট হারাবে প্রতিপক্ষ দল ঠিক তত পয়েন্টই জিতবে
  • নিজ দলের র‍্যাঙ্কিং এর চেয়ে উপরের সারিতে অবস্থানকারী দলকে হারানোর জন্য বেশি পয়েন্ট পাওয়া যাবে এবং নিচের সারিতে অবস্থানকারী দলকে হারানোর জন্য কম পয়েন্ট পাওয়া যাবে
  • নিজ দলের র‍্যাঙ্কিং এর চেয়ে উপরের সারিতে অবস্থানকারী দলের কাছে হারলে কম পয়েন্ট খোয়াবে এবং নিচের সারিতে অবস্থানকারী দলের কাছে হারলে বেশি পয়েন্ট খোয়াবে
  • ম্যাচ ড্র হলে দুই দলের মধ্যে নিচের সারির র‍্যাঙ্কিং এর দল অল্প পরিমাণ পয়েন্ট পাবে এবং অপর দল একই সংখ্যাক পয়েন্ট হারাবে
  • দুই দলের মধ্যে কত পয়েন্ট বিনিময় হবে তা নির্ধারিত হবে ম্যাচের ফলাফল (জয়, পরাজয়, টাইব্রেকারে জয়/পরাজয়, ড্র), ম্যাচের গুরুত্ব (উদাহরণস্বরূপ বড় কোনো টুর্নামেন্ট বা টেস্ট সিরিজ), এবং দুই দলের মধ্যকার র‍্যাঙ্কিং পয়েন্ট এর পার্থক্য, এই তিনটি বিষয়ের উপর ভিত্তি করে

নতুন এই সিদ্ধান্তের বিষয়ে আন্তর্জাতিক হকি ফেডারেশনের স্পোর্টস অ্যান্ড ডেভেলপমেন্ট ডিরেক্টর জন ওয়াঅ্যাট বলেন, "আমরা প্রতিনিয়তই পরিবর্তনের মাধ্যমে আমাদের সদস্য দেশগুলোকে বিভিন্ন সুযোগ-সুবিধা এনে দেওয়ার চেষ্টা করছি। নতুন এই ম্যাচ ভিত্তিক র‍্যাঙ্কিং ব্যবস্থা জাতীয় দলগুলোর বর্তমান পারফরমেন্স আগের র‍্যাঙ্কিং ব্যবস্থার চেয়ে নিখুঁতভাবে প্রতিফলিত করবে এবং  দর্শক, খেলোয়াড়, মিডিয়া, এবং স্পনসরদের বিশ্ব র‍্যাঙ্কিং এ তাদের বর্তমান অবস্থা এবং কিভাবে তারা র‍্যাঙ্কিং এ উপরে উঠতে পারে সেটা দেখাতে সাহায্য করবে।

[আরও পড়ুনঃ হকির নিয়মে সংশোধনীঃ জানুয়ারি ১ হতে কার্যকর]

"যেকোনো নতুন পদ্ধতির সাথে খাপ খাওয়াতে সময় লাগে, আমরা প্রতিনিয়তই এই র‍্যাঙ্কিং এর নির্ভুলতা এবং নিরপেক্ষতা যাচাই করবো। আন্তর্জাতিক ম্যাচগুলোতে এটি যে নতুন মাত্রা নিয়ে আসবে তা নিয়ে আমরা সবাই উদ্দীপ্ত। প্রতিযোগী দল ও সমর্থকরা যেকোনো ম্যাচের ফলাফলের র‍্যাঙ্কিং এর উপর প্রভাব তাৎক্ষণিক দেখতে পারবে।"

নতুন বিশ্ব র‍্যাঙ্কিং পদ্ধতিতে ব্যবহৃত ফর্মুলা, অ্যালগরিদম, ও ম্যাচের গুরুত্ব নির্ধারণ সহ সকল বিস্তারিত তথ্য পাবেন এই লিংকে - http://www.fih.ch/rankings/outdoor/

নতুন হকি বিশ্ব র‍্যাঙ্কিং এর বিস্তারিত বিশ্লেষণ নিয়ে দ্বিতীয় পর্ব পড়ুন এখানে - নতুন হকি বিশ্ব র‍্যাঙ্কিং পদ্ধতিঃ বিস্তারিত

প্রচ্ছদ ছবি কৃতজ্ঞতাঃ এফআইএইচ ওয়েবসাইট

'প্যাভিলিয়ন ব্লগ’ একটি কমিউনিটি ব্লগ। প্যাভিলিয়ন ব্লগে প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি এবং ভিডিওর সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক এবং মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।