• হকি

নতুন চমক আসবে কি ওমেন্‌স হকি ওয়ার্ল্ড কাপে?

পোস্টটি ২৩৩৮ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

ওমেন্‌স হকি বিশ্বকাপ প্রথম আয়োজিত হয় ফ্রান্সে ১৯৭৪ সালে। সেই থেকে এই পর্যন্ত তেরটি দেশ শিরোপার মুকুট মাথায় পড়েছে। কিন্তু অল্প কয়েকটি নামই ঘুরেফিরে শ্রেষ্ঠ তিনের ভেতরে এসেছে।

 

গত ওয়ার্ল্ড কাপ জয়ী নেদারল্যান্ডস সবার উপরে আছে ৭ বার বিশ্বকাপ গোল্ড মেডেল নিয়ে।১৯৯৪ এর বছরই ছিল ডাচদের শেষ বছর যে বছর তারা কোনো মেডেল জয় করতে পারেনি। এরপরের প্রতি বিশ্বকাপে শ্রেষ্ঠ তিনের কোনো না কোনো স্থান তারা ছিনিয়ে নিয়েছে!

 

১৯৯৪ এর সালটা কিন্তু আবার অজিদের জন্য খুব ভালো বছর। এ বছরই তারা তাদের প্রথম পরপর দুইবার বিশ্বকাপ জেতার সাফল্য অর্জন করে। অস্ট্রেলিয়া ১৯৯৮ সালের পরবর্তি বিশ্বকাপেও চ্যাম্পিয়ন হয়।

 

আর্জেন্টিনা এবং জার্মানি হল অন্য দুটি দেশ যারা নেদারল্যান্ডস এবং অস্ট্রেলিয়া বাদে ওয়ার্ল্ড কাপ জিতেছে।

 
এই চারটি দল বাদে কানাডা হল একমাত্র দেশ যারা ওয়ার্ল্ড কাপে রৌপ্য জয় করেছে। ব্রোঞ্জ জিতেছে বেলজিয়াম, কানাডা, যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, সাবেক সোভিয়েত ইউনিয়ন, কোরিয়া এবং চায়না।
 
এ বছর কি নিম্ম সারির কোনো আন্ডারডগ দল অঘটন ঘটাবে?
 
কোচদের জিজ্ঞেস করলে মনে হয় এর উত্তর পাওয়া যাবে।
 
আয়ারল্যান্ডের কোচ গ্রাহাম শ এবং ইতালির কোচ রবার্তো কার্লা "অভিজ্ঞতা অর্জনের" কথা বলছেন ― মূলত তাদের খেলোয়াড়দের ঘাড়ের উপর থেকে প্রত্যাশার চাপ সরিয়ে নেওয়ার জন্যই এমনটা বলা। অন্যদিকে স্পেনের প্রধান কোচ আদ্রিয়ান লক বলছেন, 'এই বিশ্বকাপ কোনো অঘটনের জন্ম দিতে পারে।'
 
ইউরোপিয়ান ত্রয়ী বেলজিয়াম (বিশ্ব র‍্যাঙ্কিংঃ ১৩), ইতালি (বিশ্ব র‍্যাঙ্কিংঃ ১৭) এবং স্পেন (বিশ্ব র‍্যাঙ্কিংঃ ১১) তাদের ফিটনেসের উপর জোর দিচ্ছে।
 
২০১৭ সালে হকি ওয়ার্ল্ড লীগ সেমি ফাইনাল টুর্নামেন্টে দারুণ সূচনা করার পরেও রেড প্যান্থাররা অষ্টম স্থানে টুর্নামেন্ট শেষ করে। তখনই বেলজিয়ান কোচ নিয়েলস থিয়েসেন ব্যর্থতার দায় হিসেবে এই ফিটনেসের কথা তুলে ধরেন। তারপর থেকে বেলজিয়াম তাদের খেলোয়ারদের ফিটনেস লেভেল চূড়ান্ত পর্যায়ে নিয়ে যেতে মনোযোগী হয়। যার ফল দেখা যাবে এই বিশ্বকাপে।
 
এত এত তারকামন্ডিত দলগুলো বাদে এমন একটি দল আছে যারা কিনা সবসময় উপরের সারির দলগুলোকে গোল্লা খাওয়ানোর জন্য সুযোগ খোঁজে। বলছি আফ্রিকান চ্যাম্পিয়ন দক্ষিণ আফ্রিকার কথা (বিশ্ব র‍্যাঙ্কিংঃ ১৪)।
 
কিন্তু তাদের দেশের সীমানার আশেপাশে তেমন কোনো ভালো দল নেই প্রস্তুতি ম্যাচ খেলার জন্য। প্রতিবেশি দেশগুলোর মধ্যে ঘানার অবস্থানই সবচেয়ে ভালো (বিশ্ব র‍্যাঙ্কিংঃ ৩০)। তাই তাদের প্রায়ই মান সম্পন্ন দলের সাথে প্রস্তুতি ম্যাচ খেলার অভাবের মধ্যে পড়তে হয়।
 
হেগ, নেদারল্যান্ডস, ২০১৪ ― যুক্তরাষ্ট্র বিশ্ব র‍্যাঙ্কিং এ ১১তম দল হিসেবে প্রবেশ করে। কিন্তু কয়েকদিনের মাথাতেই প্রতিপক্ষকে দ্রুতগতির হকির ভেল্কিতে উল্টো ভয় পাইয়ে দেয়।
 
যুক্তরাষ্ট্রের সেই পারফরমেন্সের কথা এখনও ধারাভাষ্যকারদের মধ্যে আলোচিত হয়।
 
যেকোনো খেলার প্রতিযোগিতাকে যে দুইটি উপাদান সবচেয়ে আকর্ষণীয় করে তোলে ― উত্তেজনা এবং বিষ্ময়, এই দুটোই আছে এবারের ওমেন্স ওয়ার্ল্ড কাপ, লন্ডন ২০১৮ এর ইভেন্টে।
 
দেখি বলুন তো এতক্ষণ যে দলগুলোর নাম বলেছি তাদের মধ্যে কোন দল জিতবে এবারের ওমেন্‌স বিশ্বকাপ?
 
[ওমেন্‌স হকি ওয়ার্ল্ড কাপের পুরো ফিক্সচার পেতে ঘুরে আসুন এই লিংকে]