• হকি

দুর্বল দলগুলোর উত্থান - হকি ওমেন্‌স ওয়ার্ল্ড কাপ ২০১৮

পোস্টটি ১১৬৯ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

১৬টি দল লড়ছে হকি ওমেন্‌স বিশ্বকাপে। দ্বিতীয় দিনের মত খেলা শেষে পরিষ্কার দেখা যাচ্ছে যে এবারের বিশ্বকাপে অন্য যেকোনো আসরের চেয়ে বেশি হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস রয়েছে।

প্রথম দিনে  বিশ্ব র‍্যাঙ্কিং এ দ্বিতীয় অবস্থানে থাকে দল ইংল্যান্ড বিশ্ব র‍্যাঙ্কিং এর দশে থাকা দল ভারতের সাথে ড্র করে। অন্যদিকে আয়ারল্যান্ড (বিশ্ব র‍্যাঙ্কিংঃ ১৬) পরাস্ত করেছে  শক্তিশালী দল যুক্তরাষ্ট্রকে (বিশ্ব র‍্যাঙ্কিংঃ ৭)। জাপান  (বিশ্ব র‍্যাঙ্কিংঃ ১২) হারিয়ে দিয়েছে অস্ট্রেলিয়াকে (বিশ্ব র‍্যাঙ্কিংঃ ৫)। একমাত্র জার্মানির (বিশ্ব র‍্যাঙ্কিংঃ ৬) জয় দক্ষিণ আফ্রিকার (বিশ্ব র‍্যাঙ্কিংঃ ১৪) বিপক্ষে হকি বিশ্ব র‍্যাঙ্কিং এর পক্ষে সাফাই গায়।

বাকি সব ম্যাচেই দেখা গিয়েছে নিচু সারির দল তার চেয়ে র‍্যাঙ্কিং এ উপরে থাকা দলকে হারিয়ে দিয়েছে।

দ্বিতীয় দিনে খেলা আরও জমজমাট হয়ে ওঠে।

ইতালি (বিশ্ব র‍্যাঙ্কিংঃ ১৭) এশিয়ান জায়ান্ট জাপানকে (বিশ্ব র‍্যাঙ্কিংঃ ৮) ৩-০ গোলের ব্যবধানে হারিয়ে দেয়। স্পেন (বিশ্ব র‍্যাঙ্কিংঃ ১১) অল্প সময়ের জন্য ম্যাচে আধিপত্য বিস্তার করলেও শেষ পর্যন্ত হার মানে আর্জেন্টিনার কাছে (বিশ্ব র‍্যাঙ্কিংঃ ৩)।  বেলজিয়াম (বিশ্ব র‍্যাঙ্কিংঃ ১৩) দুর্ভাগ্যক্রমে হেরে যায় বর্তমান র‍্যাঙ্কিং এ এক নম্বর দল নিউজিল্যান্ড এর কাছে। 

কিন্তু নেদারল্যান্ডস এ আসরে র‍্যাঙ্কিং এ নিচু সারির দলের কাছে হার মানার প্রবণতা অনুসরণ না করে হেসে খেলেই দক্ষিণ কোরিয়ার (বিশ্ব র‍্যাঙ্কিংঃ ৯) বিপক্ষে ৭-০ গোলের জয় তুলে নেয়। 

নিউজিল্যান্ডের সাথে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর বেলজিয়ামের জিল বুন এক ইন্টারভিউতে বলেন সেরা দশ দলগুলোর সাথে ব্যবধান কমিয়ে আনতে ফিটনেসের কোনো বিকল্প নেই। সেই ইন্টারভিউয়ের খন্ডাংশ নিচে তুলে ধরা হল -

WBNT-2017-Boon-300x300

"আমরা আমাদের টুর্নামেন্ট একদম স্থির সংকল্প নিয়ে শুরু করতে চেয়েছিলাম এবং আমরা সেটা পেরেছি এবং আমি মনে করি শুরু থেকেই আমরা যেরকম আক্রমণাত্মক খেলেছি নিউজিল্যান্ড সেটা আশা করেনি। ম্যাচে তারা ভালোই আধিপত্য বজায় রেখেছে কারণ তারা আমাদের চেয়ে র‍্যাঙ্কিং এ উপরে এবং সেই সাথে অভিজ্ঞও। দুটো পেনাল্টি কর্ণার এবং একটি স্ট্রোকে তারা গোল করে সেটা প্রমাণ করেছে।"

বর্তমানের বেলজিয়াম দল গত চার বছরে উর্ধ্বমূখী পথেই ছিল। ২০১৪ সালে হেগে বিশ্বকাপের গত আসরে রেড প্যান্থাররা সর্বশেষ অর্থাৎ  ১২তম স্থানে থেকে টুর্নামেন্ট শেষ করে। সেই থেকে এ পর্যন্ত তারা তাদের সর্বোচ্চ দিয়ে খেলেই জয়লাভ করে এসেছে। ২০১৭-তে ইউরো হকি চ্যাম্পিয়নশিপে রৌপ্য পদক অর্জন করে বেলজিয়াম এখন তাদের নতুন খুঁজে পাওয়া আত্মবিশ্বাসেই পুঁজি করে সামনের দিকে এগোচ্ছে।

"আগে আমরা অনেক ম্যাচ হেরেছি ফিটনেসের অভাবের কারণে কিন্তু গত কয়েক বছরে আমরা অনেক কষ্ট করেছি এবং এখন আমরা পুরোপুরি ফিট," বলছেন বুন।

"কিন্তু নিউজিল্যান্ডের মত দলের রয়েছে স্টেসি মিচেলসেন ও আনিতা ম্যাকলারেন এর মত খেলোয়াড় যারা অন্য মাত্রার খেলোয়াড়। প্রকৃতপক্ষে ফিটনেস এবং স্পিডের ক্ষেত্রে বর্তমানে তার বিশ্বে সেরা।

আমরা অনেক এগিয়ে গিয়েছি। এখন আমরা অনেক আবেগ নিয়ে খেলি এবং প্রতিটা গোল উদযাপন করি। আজ আমরা হেরে গিয়েছি কিন্তু আমরা গোল স্কোর করেছি এবং লড়াই করেছি, এটাই আমরা চেয়েছিলাম। আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ হচ্ছে জাপানের সাথে তাই আমরা আজকে [নিউজিল্যান্ডের বিপক্ষে, ২২/০৭।১৮] ভুল থেকে শিক্ষা নিয়ে জয়ের আশাবাদ নিয়েই খেলব। 

আমরা যে আগের চেয়ে ফিট এবং প্রয়োজনের সামর্থ্যের অধিক যেয়ে মাঠে খেলতে পারি, আমাদের কোচ নিয়েল্‌স থিয়েসেন সেটাই আমাদের বলছেন। আপনি যদি সেই দলগুলোর সাথে প্রতিযোগিতা করে জিততে চান তাহলে আপনাকে সামর্থ্যের অধিক যেয়ে কাজ করতে হবে । আমাদের সৃজনশীল ও কঠোর পরিশ্রমী কিছু মিডফিল্ডার আছে যারা আমাদের আক্রমণে সাহায্য করতে পারে।"

জিল বুন হলেন ওমেন্‌স হকি ওয়ার্ল্ড কাপে তারকাদের মধ্যে একজন।

বেলজিয়ামের পরবর্তী ম্যাচ জাপানের বিপক্ষে ২৯ জুলাই বাংলাদেশ সময় অনুযায়ী দিবাগত রাত ১২টায় । 

ওমেন্‌স হকি ওয়ার্ল্ড কাপের পুরো ফিক্সচার পেতে ঘুরে আসুন এই লিংকে

বেলজিয়ামের অন্যান্য ম্যাচের ফলাফল 

জুলাই ২২, ২০১৮ —  নিউজিল্যান্ড ৪-২ বেলিজিয়াম 

জুলাই ২৪, ২০১৮ অস্ট্রেলিয়া ০-০ বেলজিয়াম