• হকি

ইংল্যান্ড হকি খেলোয়াড় ড্যানসনঃ দেশের হয়ে ২০০ ম্যাচ এবং আরও

পোস্টটি ৭৯৫ বার পঠিত হয়েছে

ফ্লাডলাইটের আলোর নিচে, নিজের দেশের মাটিতে, সাড়ে দশ হাজার দর্শক তার নাম নিচ্ছে।

দেশকে ২০০তম বারের মত প্রতিনিধিত্ব করতে নেমে এর চেয়ে ভালো অভিজ্ঞতা আর কি হতে পারে ইংল্যান্ডের সর্বকালের সেরাদের একজনের জন্য?

গ্যালারী জুড়ে ভক্তদের গর্জন আর ইংল্যান্ডের লাল-সাদা পতাকা ভেসে বেড়াচ্ছে। অ্যালেক্স ড্যানসন এগিয়ে আসলেন এবং আর হকি স্টিক উঁচু করে গ্যালারীতে হাজারো দর্শকের প্রত অভিবাদন জানালেন।

অতঃপর  একাই নিপুণ দৌড় এবং তার ট্রেডমার্ক রিভার্স স্টিক শট দিয়ে এক চমৎকার গোল করে দর্শকদের মাতালেন আবারও।

২০১১ সালের অক্টোবর, ঠিক ৬১১৯ দিন আগে অ্যালেক্স তার আন্তর্জাতিক অভিষেক ম্যাচে মাঠে নামেন। সেই থেকে তিনি এগিয়েছেন এক ঝলমলে ক্যারিয়ারের দিকে।

image-17772-orig

তার অভিষেকের পর থেকেই অ্যালেক্স নিজেকে চিনিয়েছেন স্পিড, স্কিল এবং গোলের সুযোগের প্রতি তীক্ষ্ণ চোখের অধিকারী হিসেবে। 

২০০তম ম্যাচ খেলার পর তিনি বলেন, "এই খেলায় অংশ নেওয়া আমার জন্য এক অসাধারণ অভিজ্ঞতা। পূর্বে এবং বর্তমানে আমার টিমমেটদের সাথে খেলার মাঠে পা রাখা আমার জন্য সম্মানের ছিল এবং এখনো আছে।

আমি আজ রাতে মাঠে নামলাম এবং গ্যালারীতে বসা দশ হাজার দর্শকের আগ্রহ দেখে খুবই গর্ববোধ করছি যে আমার ক্যারিয়ারে অভিষেক থেকে হকি আজ অনেক দূর এগিয়ে গিয়েছে।

আমার প্রথম ম্যাচ এখনো আমার জন্য সবচেয়ে বিশেষ অভিজ্ঞতা। আজ সকালে আমি আমার সাথে আমার প্রথম ম্যাচে খেলা এক টিমমেটের ক্ষুদে বার্তা পাই এবং ওটা আমার কাছে যেকোনো কিছুর চেয়ে মূল্যবান ছিল। 

নিজ দেশের জন্য একবার হলেও খেলা সবচেয়ে বড় গর্বের বিষয় এবং ছোটোবেলা থেকে আমি এটারই স্বপ্ন দেখতাম এবং অনেক পরিশ্রম করতাম। কিন্তু আপনার চারপাশের মানুষ ছাড়া আপনি এই দলে খেলতে পারবেন না; কোচ, বন্ধু, পরিবার এবং সর্বাগ্রে আমার দলের সাথী খেলোয়াড়েরা যাদের কথা না বললেই নয়।

প্রত্যেকটি খেলোয়াড় যাদের সাথে আমি খেলেছি, প্রত্যেক ভলান্টিয়ার এবং কোচ যারা আমাকে এই পর্যায়ে পৌঁছাতে সাহায্য করেছেন তাদের সবার প্রতি আমি কৃতজ্ঞ। আমার প্রথম ম্যাচে সবই অন্তর্নিহিত হয়ে আছে, আমার লক্ষ্য, আশা এবং কঠোর পরিশ্রম।"

ম্যাচের পরে টিমমেট সুজানাহ্‌ টাউনসেন্ড তার ক্যাপটেনের ব্যাপারে বলেন, "এটা আমার সৌভাগ্য যে আমি আমার ক্যারিয়ারের বেশিরভাগ সময় অ্যালেক্সের পাশে থেকে খেলতে পেরেছি। তার জীবনচলা মাঠে এবং মাঠের বাইরে আমাদের সবার কাছে অনুসরণীয়।

অ্যালেক্স খারাপ খেলুক বা ভালো, তাকে আমার দলে আমার চাইই চাই কারণ সে যুদ্ধংদেহী মনোভাব কখনো ছাড়ে না এবং মাঠে সে সবময়ই একজন নেতা।

দলের ক্যাপটেন হিসেবে গত কয়েক বছরে তার নিজের পারফরমেন্স সেই সাথে তার নেতৃত্বের গুণাবলীরও উন্নতি হয়েছে এবং তার এই গুণাবলী আমাদের একটি দল হিসেবে এগিয়ে যেতে অনেক অনুপ্রেরণা দেয়।

সে নিঃসন্দেহে সবার কাছে অনুপ্রেরণার স্থান।"

ইংল্যান্ডের গ্রুপ বি এর পরবর্তী ম্যাচ শক্তিশালী আয়ারল্যান্ডের সাথে ৩০শে জুলাই বাংলাদেশ সময় অনুযায়ী রাত ১টায়।

ইংল্যান্ডের অন্যান্য খেলার ফলাফল - 

জুলাই ২১, ২০১৮ ― ইংল্যান্ড ১-১ ভারত

জুলাই ২৫, ২০১৮ ― যুক্তরাষ্ট্র ১-১ ইংল্যান্ড

হকি ওমেনস্‌ ওয়ার্ল্ড কাপের পুরো ফিক্সচার দেখতে ঘুরে আসুন এই লিংকে। 

'প্যাভিলিয়ন ব্লগ’ একটি কমিউনিটি ব্লগ। প্যাভিলিয়ন ব্লগে প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি এবং ভিডিওর সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক এবং মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।