• হকি

হকি ওয়ানঃ অস্ট্রেলিয়ান হকি লীগে নতুন দিগন্ত

পোস্টটি ১৯৭ বার পঠিত হয়েছে

অস্ট্রেলিয়ান হকি ফেডারেশন চালু করলো এক নতুন লীগ, হকি ওয়ান, যার মাধ্যমে অস্ট্রেলিয়ায় সূচনা হল এক নতুন ঘরোয়া হকি লীগের। নতুন ধারণা, নতুন ফরম্যাট, নতুন ক্লাব, নতুন নিয়মাবলী, এবং হকি প্রেমীদের তৃষ্ণা মেটানোর জন্য প্রতি ক্লাবের তিনটি হোম ম্যাচের সমন্বয়ে শুরু করছে নতুন লীগ। 

অস্ট্রেলিয়ান লাইভ স্ট্রিমিং সার্ভিস কায়ো স্পোর্টস নতুন এই টুর্নামেন্টের সবকয়টি ম্যাচ লাইভ স্ট্রিমিং করবে। এছাড়াও ফক্স স্পোর্টসের পর্দায় টেলিভিশনে দেখতে পারবেন হকি ওয়ানের সবকয়টি ম্যাচ। 

এ বছরের সেপ্টেম্বরের দিকে শুরু হতে যাওয়া হকি ওয়ানের প্রথম আসরে অস্ট্রেলিয়ার সাতটি বড় শহরের সাতটি ক্লাব হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে একে অপরের বিপক্ষে লড়বে। নভেম্বরের মাঝামাঝিতে অনুষ্ঠিত হবে এর ফাইনাল। নারী ও পুরুষ উভয় ইভেন্টেই ক্লাবগুলো মুখোমুখি হবে। 

অ্যাডিলেড ফায়ার, ব্রিসবেন ব্লেইজ, ক্যানাবেরা চিল, এইচসি মেলবোর্ন, এনএসডব্লিউ প্রাইড, পার্থ থান্ডারস্টিক্‌স ও ট্যাসি টাইগার্স এই সাতটি দল অংশ নেবে হকি ওয়ানের স্বাগতিক আসরে।

হকি ওয়ান_teams

নামের আক্ষরিক অর্থেই হকি ওয়ান লিঙ্গ বৈষম্যহীন এক খেলা হিসেবে হকিকে উদযাপন করবে। নারী-পুরুষ সমতার খেলা হিসেবে প্রতিষ্ঠার জন্যই এই আসরের জন্ম। প্রত্যেকটি ক্লাব তাদের নারী ও পুরুষ উভয় দলকে একই ছাতার নিচে নিয়ে এসে পালন করবে হকির লিঙ্গ বৈষম্যহীনতা।

হকি অস্ট্রেলিয়ার সিইও ম্যাট ফাভিয়ের বলেছেন, "এটি অস্ট্রেলিয়ান হকির জন্য একই সাথে গুরুত্বপূর্ণ ও খুশির একটি খবর। আমাদের হকি প্রেমীদের কথা সবার আগে চিন্তা করি এবং এই খেলাটির সব চমৎকার দিকগুলি সামনে নিয়ে আসার জন্য চেষ্টা করি। হকি ওয়ান আমাদের সেরকমই একটি প্রচেষ্টা।"

"বিগত বছরগুলোতে বেশ কয়েকটি জরিপ ও হকি দর্শক, খেলোয়াড় এবং কর্মকর্তাদের নিয়ে ব্যাপক পরীক্ষা-নিরীক্ষা চালানোর পর আমরা জানতে পেরেছি যে ঘরোয়া লীগে নতুন কিছুর চাহিদা আছে সবার মাঝে, ঠিক যেমন ক্রিকেট বিগ ব্যাশ লীগ নিয়ে এসেছে।"

"আমরা আমাদের সদস্য সংগঠনদের সাথে  তাদের ক্লাবের পরিচয় নিয়ে কথা বলেছি যা দারুণ এবং  সতেজতায় পরিপূর্ণ। তারা তাদের বর্তমান হকি ফ্যান এবং পরবর্তী প্রজন্মকে সংযুক্ত করতে প্রস্তুত।"

"হকি  চিত্তরঞ্জনে  ঠাসা একটি খেলা এবং বিস্তৃত অস্ট্রেলিয়ার জনগণের কাছে হকি ওয়ানের মাধ্যমে এই খেলার প্রসার ঘটাতে চাই।। আমাদের স্লোগান হচ্ছে, ‘Real Hockey. Reimagined’.”

অভিজাত এই টুর্নামেন্টের সকল খেলা দেখার সুযোগ করে দিচ্ছে কায়ো স্পোর্টস এবং ফক্স স্পোর্টস। হকি অস্ট্রেলিয়ার সাথে পার্টনারশিপের ফলে হকি প্রেমীরা এই সুযোগ পাবে।

"আমরা খুবই আনন্দের সাথে জানাচ্ছি যে কায়ো স্পোর্টস সব হোম এন্ড অ্যাওয়ে ম্যাচগুলো লাইভ স্ট্রিমিং করবে এবং ফাইনাল ইভেন্ট ফক্স স্পোর্টস টিভিতে সরাসরি সম্প্রচার করবে। অস্ট্রেলিয়াতে হকির প্রচার ও প্রসার ঘটাতে এটি একটি বড় পদক্ষেপ এবং ম্যাচগুলো সরাসরি দেখার এই অভিনব সুযোগ আসল হকি প্রেমীদের এনে দিতে পেরে আমরা আনন্দিত।"

ফক্স স্পোর্টস এর প্রধান পিটার ক্যাম্পবেল বলেন, "আমরা হকি অস্ত্রেলিয়া এবং তার পার্টনারদের সাথে চুক্তিবদ্ধ হয়ে খুবই উদ্দীপ্ত। ফক্স স্পোর্টসের সাথে মিলে কায়ো স্পোর্টস হকি ওয়ানের সবকয়টি ম্যাচ লাইচ স্ট্রিমিং এবং টিভিতে সরাসরি সম্প্রচার করবে।"

"যখন আমরা আমাদের ও কায়ো স্পোর্টসের প্ল্যাটফর্মে হকি প্রো লীগ সম্প্রচার করি তখন দর্শকদের মাঝে বেশ সাড়া পাই। আমরা আশাবাদী যে হকি ওয়ানের সম্প্রচারও দর্শকদের মাঝে ভালোই সাড়া ফেলবে। বর্তমান হকিরুস ও কুকাবুরাস তারকারা দর্শকদের মধ্যে বেশ ভালোই সাড়া এনে দেবে।

হকি ওয়ানের উদ্বোধনী আসরের নিয়মকানুন, কোচ খেলোয়াড় নিবন্ধন সহ যাবতীয় তথ্য হকি অস্ট্রেলিয়া শীঘ্রই প্রকাশ করবে।

হকি ওয়ান সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে ভিজিট করুন www.hockeyone.com.au 

যোগদিন আমাদের ফেসবুক গ্রুপ Bangladesh Hockey-তে।

'প্যাভিলিয়ন ব্লগ’ একটি কমিউনিটি ব্লগ। প্যাভিলিয়ন ব্লগে প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি এবং ভিডিওর সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক এবং মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।