• অন্যান্য

আবেগ ও বাঙালি পার্থক্য কোথায় ?

পোস্টটি ১৬৩৬ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

banglaesh-m

ক্রিকেট নাকি বাঙালির প্রাণের খেলা ! এরকম ই পোস্ট এ ভরে ফেসবুক এ বড় বড় গ্রুপ গুলো । কিছু দিন আগে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা প্রেসিডেন্ট ঢাকা সফর করে গেছেন । তার বক্তব্য শুনে প্রান টা জুড়িয়ে গেছে আমাদের , কি এমন বিশেষ বক্তব্য ছিল যে , এতো হৃদয়গ্রাহী ? "এই মুহুর্তে ঢাকা বিশ্বফুটবলের রাজধানী, এখানকার মানুষ শুধু ফুটবল প্রেমী নয় , ফুটবল এখানকার মানুষের স্বপ্ন । ফিফা'র উদ্দেশ্য ই এটি ! ধন্যবাদ ঢাকা'র ট্রাফিক জ্যাম কে , যার কারণে এতো  কিছু আমি জানতে পেরেছি!" বক্তব্য টি এরকমই ছিল বোধ হয় । অবশ্যই আমি বলব ভিন্ন কথা, ক্রিকেট কিংবা ফুটবল সবকিছু এদেশের এর আবেগ, স্বপ্ন কিংবা ভালোবাসা নয়! এখানকার মানুষ "জিতলে তালি, হারলে গালি" এই মন্ত্রে বিশ্বাসী ।  আর তার প্রমাণ মেলে ম্যাচ এর ফলাফল এর পর। যদি জিততে পারো তবে তুমি বাঘের বাচ্চা, আর হেরে গেলে ....... আলাদা করে কি আর বলবো । তিন বিভাগেই দূর্দান্ত পারফর্ম করে যখন ভারত কে হারালো তখন টিম টাইগার বন্দনায় মুখর গোটা সামাজিক যোগাযোগ মাধ্যম । আর যখন দ্বিতীয় ম্যাচে হার তখন উল্টো সুরে সুবিধাবাদী বাঙালি । অবশ্যই কিছু প্রকৃত মণুষত্বের ধারক আছে যারা সমব্যথী ।

গত ১৯ বছরের ত্রিদেশীয় সিরিজ জয়ের আক্ষেপ ঘুচিয়েছে যে ছেলেটি , সে ছেলেটিকে  আজ ট্রল করতে ছাড়ছে না সুবিধাবাদী বাঙালিরা। অবশ্যই কিছু দিন আগে তার বন্দনায় ও মেতেছিল সামাজিক যোগাযোগ মাধ্যম । স্বপ্ন ও ভালোবাসা সেটা, যেটা খারাপ সময়ে পাল্টি খায় না । আর আবেগ সেটা যেটা সুবিধা খোঁজে, নিয়ন্ত্রণ করা কস্টসকষ্ট এবং স্বার্থান্বেষী থাকতে চায় । এই আবেগ ই আমাদের ধ্বংস করে দিচ্ছে । আরো আসলে ক্রিকেট কিংবা ফুটবল সবকিছুকেই ভালোবাসি না , এগুলো আমাদের আবেগ । এভাবে চললে মন্দ কি ? "জিতলে তালি, হারলে গালি" ! ভারতের বিপক্ষে ২য়  টি টোয়েন্টি তে রোহিত রা পুরোই প্রস্তুতি নিয়ে মাঠে নেমেছিল,  তাদের পরিকল্পনার সঠিক বাস্তবায়ন করে ম্যাচ টি কে বের করে নিয়েছে । ভূল ছিল সব ব্যাটসম্যান দের ই , মোসাদ্দেক এর একার নয় । আর এরকম একটা পিছ এ বোলার দের মার খাওয়া স্বাভাবিক ব্যাপার । তবে শুভকামনা রইল পরবর্তী ম্যাচ গুলোর জন্য ।