• ক্রিকেট

ক্রিকেটে শূন্য রানকে কেন 'ডাক' বলা হয়!

পোস্টটি ১৫৫ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

আমরা সবাই জানি 'ডাক (Duck)' শব্দটির সাধারণ অর্থ 'হাঁস'। তবে ক্রিকেটের ভাষায় এই 'ডাক' ভিন্ন অর্থে ব্যবহৃত হয়ে থাকে। টেস্ট ক্রিকেট জন্মের আগে এর নাম ছিল 'ডাকস এগ (Duck's Egg)'। ক্রিকেটে এর ব্যবহার কীভাবে এলো তা নিয়ে বেশ কিছু মজাদার গল্পও রয়েছে। তার মধ্যে একটি হলো- ১৮৬৬ সালের ১৭ জুলাই প্রিন্স অব ওয়েলস (ভবিষ্যৎ সপ্তম এডওয়ার্ড) একটি ম্যাচে শূন্য রানে প্যাভিলিয়নে ফিরে গিয়েছিলেন। তখন তৎকালীন সংবাদপত্র ডেইলি টাইমসের একজন সাংবাদিক পত্রিকায় লেখেন, 

"The prince was bowled cut on the instant and retired to the royel pavilion on a duck's egg"

DrtJvNTV4AAKQnN

মূলত হাসের ডিমের সাথে '0' সংখ্যাটির বেশ সাদৃশ্য থাকাতেই সাংবাদিক এটার সাথে তুলনা করেছেন। তখন থেকেই ক্রিকেটে এর প্রচলন শুরু। সময়ের সাথে সাথে 'ডাকস এগ' রূপ নিলো সরাসরি 'ডাক'-এ। অতএব ক্রিকেটের ভাষায় শূন্য রানে আউট হওয়াকেই 'ডাক' বলা হয়ে থাকে, যা একজন ব্যাটসম্যানের সবচেয়ে নিম্নতর সংগ্রহ।

                                               

এই ডাকেরও আবার বিভিন্ন প্রকারভেদ রয়েছে।  যেমন- 

  • টেস্ট ক্রিকেটে দুই ইনিংসেই শূন্য রানে সাজঘরে ফিরলে সেটা পেয়ায় এন্ড কিং পেয়ার ডাক
  • প্রথম বলেই আউট হলে গোল্ডেন ডাক
  • প্রথম বল মিস করে সেকেন্ড বলে আউট হলে সিলভার ডাক
  • প্রথম দুটো বল মিস করে তৃতীয় বলে আউট হলে ব্রোঞ্জ ডাক
  • কোনো বলের মুখোমুখি না হয়েই আউট হলে সেটাকে বলে ডায়মন্ড ডাক
  • ইনিংসের শুরুতেই কোনো বল না খেলে আউট হলে সেটা হবে টাইটেনিয়াম ডাক
  • যখন কোনো ব্যাটসম্যান ম্যাচ বা ইনিংসের প্রথম বলে আউট হন তখন সেটা হবে রয়েল ডাক
  • যে ইনিংসের শেষ ব্যাটসম্যান হিসেবে শূন্য রান করে খেলা শেষ করবে সেটাকে বলে লাফিং ডাক এবং 
  • কোনো সিজনের শুরুর ম্যাচের প্রথম বলেই আউট হলে ওটাকে গোল্ডেন গুস ডাক।                                                                                                                                                                                             আন্তর্জাতিকভাবে ডাকের যাত্রা শুরু হয় ১৮৭৭ সালে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মধ্যে অনুষ্ঠিত ইতিহাসের একেবারে প্রথম টেস্ট ম্যাচ থেকেই। জেমস লিলিহোয়াইটের বলে নেড গ্রেগরির আউট হবার মধ্যে দিয়েই যাত্রা শুরু এই হংস ডিম্বের। এবং ওয়ানডে ক্রিকেট ইতিহাসে সর্বপ্রথম শূন্যরানে আউট হওয়ার কীর্তি গড়েন অস্ট্রেলিয়ান উদ্বোধনী ব্যাটসম্যান গ্রেম ওয়াটসন।