X
GO11IPL2020
  • ক্রিকেট

সাকিব ফিরবেন নিজে রঙে ঢঙেই!

পোস্টটি ৮৫৮ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

মাগুরার ফয়সাল আজ বনেছেন তামাম দুনিয়ায় মি. অল-রাউন্ডার! এর মাঝেই আজকের এইদিনে অব্দি কেটে গেছে ক্রিকেটের রঙ্গিন দুনিয়ার ১৪ বছর!

হ্যাঁ যদি যদি কোন প্রফেশনাল লেখক কিংবা সাংবাদিক যদি সাকিবে কে শব্দের মিলন মেলায় কিংবা পঙক্তি তে বর্ণনা করেন মাঠের এবং মাঠের বাইরের সাকিব কে, তাহলে হয়তোবা উনাদের কিবোর্ড কিংবা পেন্সিলের, তুলির আঁচড় থেকে বেড়িয়ে আসবে নয়নাভিরাম সব শব্দের মিশেলে কিছু অনিন্দ্য সৌন্দর্যের গল্প কবিতা, উপন্যাস! ঠিক যেমনি সাকিবের হাতে ব্যাট কিংবা বলে রচিত হতো মায়াবী কিছু কারুকাজের চিত্র!

কিন্তু আমি তো অতি ক্ষুদ্র নস্যি এক প্রণেতা! ক্ষুদ্র এই ভক্তের আকুলতা কিংবা মর্জি কোনটাই পৌছবে না সাকিবের দোরগড়া অব্দি! তবুও বলতে চাই-

সাকিব!

নামের অক্ষরে শব্দ মোটে গোটা তিনেক!
কিন্তু তার শৈল্পিক প্রসার আকাশে ঘুরে বেড়ানো সোনালি ডানার চিল!
আকাশের বিন্দু থেক সিন্ধু কিংবা ক্রিকেটের নারী নক্ষত্রের নখদর্পনে শুধুই তারই বিচলন!

সাকিব তুমি এক তারা,
রাতের আকাশের এক শুকতারা!
সে আলোয় আলোকিত বাংলাদেশ তার অন্যতম কারণ!

সাকিব তুমি এক উপন্যাস,
যে উপন্যাসের প্রতি শব্দে শব্দে তুমি শিখিয়েছে
প্রতিবাদি কণ্ঠসর, নানান সময়ে রচিত করেছো অন্যায় রুখে দাঁড়ানোর গল্প!
ইংলিশ তাবুতে সেলামি কিংবা অজিদের বিপক্ষে সোনালী ডানার পাখায় উড়া কিংবা চোখ রাঙানি তার অনন্য নজির, দৃষ্টান্ত!

সাকিব তুমি এক স্বপ্নবাজ শঙ্কচিল,
স্বপ্নের শিখড়ে পৌছাতে তুমি অনন্য!
২০১৯ বিশ্বকাপে ব্যাট বলের তোমার রাজকীয়তায় মিলেছে সে উদাহরণ!

সাকিব তুমি এমনি একজন,
উইলো কিংবা চর্মগোলকের জাদুতে হাসিয়েছো অসংখ্যবার!
ক্রিকেটের ৩ চরিত্রের মিশেলে তোমার স্বর্গীয় ছোঁয়ার অপেক্ষায় ক্রিকেট যেনো থেমে রয় এর প্রতিশব্দের ভূমিকায়!

জীবনের বয়েসের সীমা ১৯ কিংবা ৩৩ কিংবা ক্যারিয়ারের ১৪ বসন্তের শেষে ১৫তেও তুমি লাল সবুজের ঔ ভূখন্ডের পরিচয়ে এক অলিখিত কর্ণধার! ক্যারিয়ারের প্রতিটা মুহুর্তে কিংবা ক্ষণে ক্ষণে সাকিব ইতিমধ্যে পেয়ে গেছেন বর্ণালি সব অভিজ্ঞতার!

কখনো হয়েছে কোটি বাঙ্গালির মুখ অবয়বের এক চিলতে হাসির কারণ! আবার কখনোবা হয়েছেন মুখ অবয়বে এক চিলতে মেঘেদের আনাগোনার কারণ! কিন্তু তিনি? সব সময় শুনিয়ে চলেছেন নিজের বজ্র কণ্ঠের বলীয়ান সেই সুরের সংগীত!
----
২০১৪ সাল; জুলাইয়ের ৮ তারিখ বিসিবির প্রেস ব্রিফিং থেকে উঠে আসা সংবাদ মারফতে ক্রিকেট পাগল জাতি জানে বিসিবির অনাপত্তিপত্র না নিয়ে স.পি.এল খেলতে যাওয়ায় সর ঘরনার ক্রিকেট থেকে সাকিব নিষিদ্ধ ৬ মাসের জন্যে!

কিন্তু টাইগাররা যখন দিক হারিয়ে বিদিশা তখন কমে আসে সাকিবের নিষেধাজ্ঞার সময়ের ক্ষেপণ! নির্বাসন কাটিয়ে যখন ফিরলেন ২২ গজের ময়দানে তখনো ফিরাটা রাঙিয়ে রেখেছিলেন নিজের স্বীয় রঙেই!

নিজের ব্যক্তিগত ওভারের ১ম বলেই উইকেট সব জিম্বাবুয়ের বিপক্ষে ৩ ম্যাচের সিরিজের ১ম ম্যাচে ৫ উইকেট নিয়ে নিজের ফেরার আগমনী বার্তা টা বেশ ভালোই ভাবেই দিয়ে ছিলেন সাকিব! সেই আগমনী বার্তার ঝাঝ হারে হারে টের পেয়েছিলো জিম্বাবুয়ানরা সিরিজের ২য় ম্যাচে! সেঞ্চুরির সাথে ১০ উইকেটের এলিট প্যানেলে প্রবেশ তার সেই বিশেষত্বের একটি কারণ!
----
২০১৪-২০২০ সময়ের ব্যবধান টা পাক্কা ৬ বছরের হলেও যুগের সাথে পাল্লা দিয়ে এগিয়েছে ক্রিকেট, এগিয়েছে বাংলাদেশের ক্রিকেট, ব্যাটে বলের দৌরাত্ম্যে ক্ষুরধার হয়েছে সাকিবের পারফরম্যান্স! ২০১৪ সালের সাকিবের সেই ফেরা সাকিব আবারো ফ্লাশব্যাকে কিংবা বাস্তবিকে ফিরিয়ে আনুক এমন চাওয়া কিংবা প্রত্যাশা তো কোটি ক্রিকেট ভক্তের!

সেই ১৯ বছরের লিকলিকে গড়নের সাকিব আজ বয়সের কোটা ইতিমধ্যেই পেরিয়েছেন ৩৩, ক্যারিয়ারে পাড়ি দিয়েছেম ১৪ বসন্ত! ১৫ বসন্তের এই মৌসুমে সাকিবের মাঠে ফিরা টা হোক সাকিবের নিজের রঙে ঢঙে সব অনুরাগীদের প্রত্যাশা মিটানোর!

পরিশেষ সাকিবের এমন ফেরা তো বাংলাদেশের জন্যেই মঙ্গল বার্তা! শুভেচ্ছা এবং শুভকামনা ১৪ পেরিয়ে ১৫ বছরে রঙ্গিন পোশাকের বয়স পদার্পণ করায়!