• নিউজিল্যান্ড-শ্রীলংকা সিরিজ
  • " />

     

    ল্যাথামের রেকর্ডের দিনে জয় দেখছে নিউজিল্যান্ড

    ল্যাথামের রেকর্ডের দিনে জয় দেখছে নিউজিল্যান্ড    

     

    স্কোর

    তৃতীয় দিন শেষে

    নিউজিল্যান্ড প্রথম ইনিংসে ১৫৭.৩ ওভারে ৫৭৮ (ল্যাথাম ২৬৪*, উইলিয়ামসন ৯১, নিকোলস ৫০; কুমারা ৪/১২৭, ডি সিলভার ২৫৪)

    শ্রীলংকা ২৮২ ও ১২ ওভারে ২০/৩ (করুনারত্নে ১০; সাউদি ২/ ৭, বোল্ট ১/১২)

    শ্রীলংকা ২৭৬ রানে পিছিয়ে

     

    তাঁকে আউট করবেন কে? প্রশ্নটা জেগেছিল গতকালই। দ্বিতীয় দিনে দুর্দান্ত ব্যাটিং করে সেঞ্চুরি পেয়েছিলেন টম ল্যাথাম, বোলারদের একবারও সুযোগ দেননি। আজও বেসিন রিজার্ভে হেসেছে ল্যাথামের ব্যাট, ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি পেয়েছেন চা বিরতির ঠিক আগে। শেষ পর্যন্ত কোনো লংকান বোলারই ল্যাথামকে আউট করতে পারলেন না। ২৬৪ রানে অপরাজিত থেকে ‘ক্যারি দ্যা ব্যাট’ এর নতুন রেকর্ড গড়লেন এই নিউজিল্যান্ড ওপেনার। যেকোনো ফরম্যাটে ওপেনিংয়ে নেমে শেষ পর্যন্ত অপরাজিত থাকা ব্যাটসম্যানদের মাঝে ল্যাথামের রানই সবচেয়ে বেশি।

    ওয়েলিংটনের তৃতীয় দিনটা ছিল টম ল্যাথামময়। গতকাল ফিফটি করা রস টেলর আজ দিনের শুরুতেই ফিরেছেন আর কোনো রান যোগ না করে। লাহিরু কুমারার দিনের চতুর্থ বলে শর্ট লেগে দুর্দান্ত এক ক্যাচে টেলরকে ফেরান করুনারত্নে। এরপর ল্যাথামকে দারুণ সঙ্গ দিয়েছেন হেনরি নিকোলস। ল্যাথাম-নিকোলস জুটি তুলেছে ১১৪ রান।

    চোখ ধাঁধানো সব শট খেলেছেন ল্যাথাম-নিকোলস দুজনই। নিকোলস করেছেন ফিফটি, ১০১ বলের এই ইনিংসে মেরেছেন ৬টি চার। এই জুটি গড়ার সময় ১৫০ পেরোয় ল্যাথামের ইনিংস, ডাবল সেঞ্চুরির অনেকটা কাছে পৌঁছে যান তিনি। টেলরের মতো ইনিংসটা বড় করতে পারেননি নিকোলসও, হাফ সেঞ্চুরি করার পরপরই দিলরুয়ান পেরেরার বলে ফেরেন তিনি। উড়িয়ে মারতে গিয়ে লং অনে রাজিথার হাতে তালুবন্দি হন। দুই ওভার পরেই কোনো রান না করে ফেরেন বিজে ওয়াটলিং।

    কলিন ডি গ্র্যান্ডহোমের সাথে আবার জুটি বাধেন ল্যাথাম। ৭৩ রানের এই জুটিতে আক্রমণাত্মক ছিলেন গ্র্যান্ডহোমই। ক্রিজে নামার পর থেকেই লংকান বোলারদের ওপর চড়াও হয়েছেন তিনি। অন্যপ্রান্তে ধৈর্যের সাথে ব্যাট করেই ল্যাথাম তুলে নিয়েছেন ক্যারিয়ারের প্রথম টেস্ট ডাবল সেঞ্চুরি। ৩ চার ও ৩ ছয়ে ৪৯ রান করার পর দনঞ্জয়া ডি সিলভার বলে মিড উইকেটে রাজিথার হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন গ্র্যান্ডহোম।

    গ্র্যান্ডহোম ফেরার পর হাত খুলে ব্যাটিং করেছেন ল্যাথাম। অন্যপ্রান্তে একে একে পড়েছে নিউজিল্যান্ডের সব উইকেট। একপ্রান্তে শুধু ঝড় তুলেছেন ল্যাথামই। ইনিংসের শেষপ্রান্তে এসে পেরিয়ে যান ২৫০ রানও। শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ২৬৪ রানে। টেস্টে ওপেনিংয়ে ব্যাটিংয়ে নেমে শেষ পর্যন্ত অপরাজিত থাকা ৪৮ তম ব্যাটসম্যান হলেন ল্যাথাম। তাঁর ২৬৪ রানই ‘ক্যারি দ্যা ব্যাট’ এর সর্বোচ্চ। এর আগে মেলবোর্নে ২০১৭ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে করা অ্যালিস্টার কুকের অপরাজিত ২৪৪ রানই ছিল সর্বোচ্চ। তিন ফরম্যাট মিলিয়ে ‘ক্যারি দ্যা ব্যাটে’ ল্যাথামের রানই এখন সবচেয়ে বেশি।

    দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা শ্রীলংকার মাথার ওপর তখন ২৯৬ রানের লিডের বোঝা। প্রথম ইনিংসের মতো এবারও আগুন ঝরাচ্ছেন টিম সাউদি ও ট্রেন্ট বোল্ট। ২০ রান তুলতেই পড়েছে লংকানদের ৩ উইকেট। ৩ রান করে বোল্টের বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন দানুস্কা গুনাথিলাকা। দনঞ্জয়া ডিল সিলভা সাউদির বলে বোল্ড হন রানের খাতা না খুলেই। সাউদিকে পুল করতে গিয়ে ফাইন লেগে বোল্টের হাতে ধরা পড়েন দিমুথ করুনারত্নে। ২৭৬ রানে পিছিয়ে থাকায় চতুর্থ দিনে ইনিংস পরাজয় এড়াতে লংকান ব্যাটসম্যানদের দারুণ কিছুই করে দেখাতে হবে।