• ওয়েস্ট ইন্ডিজ-শ্রীলংকা সিরিজ
  • " />

     

    'রেকর্ড' শাস্তি পেলেন চান্ডিমাল-হাথুরুসিংহে

    'রেকর্ড' শাস্তি পেলেন চান্ডিমাল-হাথুরুসিংহে    

    ২০১৬ সালের সেপ্টেম্বরে ডিমেরিট পয়েন্ট পদ্ধতি চালু হওয়ার পর থেকে এর আওতায় সর্বোচ্চ শাস্তি পেলেন শ্রীলঙ্কা অধিনায়ক দীনেশ চান্ডিমাল ও কোচ চন্ডিকা হাথুরুতিংহে। দক্ষিণ আফ্রিকার সঙ্গে চলতি সিরিজের দুই টেস্টে আগেই নিষিদ্ধ হয়েছিলেন তারা, এবার এর সঙ্গে যোগ হয়েছে চারটি ওয়ানডেও। দলের ম্যানেজার আসাঙ্কা গুরুসিনহাও পেয়েছেন একই শাস্তি। বল টেম্পারিংয়ের জের ধরে মাঠে নামতে দুই ঘন্টা দেরি করায় স্পিরিট অব ক্রিকেট ভঙ্গের দায়ে এই শাস্তি পেলেন তারা। ওয়েস্ট ইন্ডিজ সফরে দ্বিতীয় টেস্টে আম্পায়াররা বল টেম্পারিংয়ের দায়ে পাঁচ রানের পেনাল্টি দেওয়ায় মাঠে নামতে অস্বীকৃতি জানিয়েছিল শ্রীলঙ্কা। 

     

     

    আইসিসির কোড অব কন্ডাক্টে লেভেল থ্রি অপরাধে অভিযুক্ত করা হয়েছে তিনজনকে। তিনজনই দোষ স্বীকার করে শুনানিতে বলার চেষ্টা করেছেন, যে বিলম্ব হয়েছে সেটা পুরোপুরি তাদের কারণে নয়। মাঠে ম্যাচ অফিশিয়ালরাও প্রটোকল মানতে ব্যর্থ হয়েছিলেন। তবে তাদের এসব আত্মপক্ষ সমর্থন আমলে আনেননি শুনানির বিচারক মাইকেল বিলোফ। সর্বোচ্চ শাস্তিটাই দিয়েছেন তিনি। 

    এই নিষেধাজ্ঞার সময় খেলতে না পারলেও ড্রেসিংরুমের থাকতে পারবেন চান্ডিমাল, তবে কোনও সময়ই ঢুকতে পারবেন না মাঠে। আর ম্যাচের মাঝের সময়ে কাজ চালিয়ে যেতে পারবেন হাথুরুসিংহে, তবে ম্যাচ চলাকালীন সময়ে ড্রেসিংরুম বা মাঠে প্রবেশে নিষেধাজ্ঞা থাকবে তার। অবশ্য গ্যালারি বা বক্স থেকে খেলা দেখতে পারবেন তিনি। 

    স্পিরিট অব ক্রিকেট ভঙ্গের দায়ে তিনজনের রেকর্ডেই যোগ হয়েছে ছয়টি করে ডিমেরিট পয়েন্ট। এ নিয়ে চান্ডিমালের ডিমেরিট পয়েন্ট হলো ১০, বল টেম্পারিংয়ের কারণে তিনি পেয়েছিলেন চারটি। ফলে আগামী ২৪ মাস চান্ডিমালের ওপর ঝুলবে এই খড়গ, এ সময়ের মাঝে আরও দুইটি পয়েন্ট পেলে আরও তিনটি টেস্ট বা ছয়টি সীমিত ওভারের ম্যাচ অথবা সূচিতে মিললে একসঙ্গে দুই ফরম্যাটে নিষিদ্ধ হবেন তিনি।