• হকি

হকি ওয়ার্ল্ড লীগের শেষ, হকি সিরিজের শুরু

পোস্টটি ৯০৪ বার পঠিত হয়েছে

হকি ওয়ার্ল্ড কাপ এবং অলিম্পিক বাছাইয়ের জন্য আন্তর্জাতিক হকি ফেডারেশন এতদিন ধরে যে টুর্নামেন্টের সাহায্য নিয়ে আসছিল, সেই হকি ওয়ার্ল্ড লীগের সমাপ্তি ঘটিয়ে চালু করেছে একই ধাঁচের এক নতুন টুর্নামেন্ট - "হকি সিরিজ"।

  • অলিম্পিক গেমসে বাছাইয়ের মাধ্যম হিসেবে কাজ করবে এই টুর্নামেন্ট
  • ২০১৯ সাল পর্যন্ত বাছাই ইভেন্টগুলো আয়োজিত হবে
  • সকল খেলা আন্তর্জাতিক হকি ফেডারেশনের ইউটিউব চ্যানেলে সরাসরি দেখাবে

২০২০ টোকিও অলিম্পিক এবং সামনের ওয়ার্ল্ড কাপ প্রতিযোগীতার জন্য বাছাই টুর্নামেন্ট হিসেবে ব্যবহার করার জন্যই এ টুর্নামেন্ট চালু করেছে আন্তর্জাতিক হকির সর্বোচ্চ প্রতিষ্ঠান এফআইএইচ।

হকি সিরিজের রয়েছে দুইটি ধাপ। "হকি সিরিজ ওপেন" ও "হকি সিরিজ ফাইনাল"। হকি সিরিজ ওপেন হতে শুরু হয়ে হকি সিরিজ ফাইনাল পর্যন্ত অগ্রসর হয়ে যেকোনো ওয়ার্ল্ড কাপ বা অলিম্পিক গেমসে্‌র পূর্ববর্তী দুই বছরের মধ্যবর্তী সময়ে ইভেন্টগুলো অনুষ্ঠিত হবে।

 

olympicqualificationdiagramemail560-002

 

হকি প্রো লীগে অংশ না নেওয়া যেকোনো দল হকি সিরিজ ওপেন ইভেন্টগুলোতে অংশগ্রহণ করতে পারবে। 

এই পর্যায়ে ইভেন্টগুলো মহাদেশীয় ভিত্তিতে অনুষ্ঠিত হবে এবং কতগুলো দেশ অংশগ্রহণের জন্য নিবন্ধন করে সে অনুযায়ী প্রতিযোগীর সংখ্যা নির্ধারিত হবে। 

প্রথম আসরের ইভেন্টগুলো জুন এবং সেপ্টেম্বর ২০১৮ এর মধ্যে আয়োজিত হবে । এ পর্যন্ত ঘোষিত আয়োজক দেশ এবং সময়সূচী -

  • সালামানকা, মেক্সিকো, ৫ - ১০ জুন (নারী ও পুরুষ)
  • সিঙ্গাপুর, ২৩ জুন - ১ জুলাই (নারী ও পুরুষ)
  • জাগরেব, ক্রোয়োশিয়া,  ২৫ - ৩০ জুন (পুরুষ)
  • ওয়াতিনি, ফ্রান্স, ৬ - ৮ জুলাই (নারী)
  • পোর্ট ভিলা, ভানুয়াতু, ১৩ - ১৮ আগস্ট (নারী ও পুরুষ)
  • ভিলিনিউস, লিথুয়ানিয়া, ২১ - ২৬ আগস্ট(নারী)
  • গ্নিয়েজনো, পোল্যান্ড, ২৮ আগস্ট - ২ সেপ্টেম্বর (পুরুষ)
  • লুসাদা, পর্তুগাল, ৪ - ৯ সেপ্টেম্বর (পুরুষ)
  • সান্তিয়াগো, চিলি, ১৮ - ২৩ সেপ্টেম্বর (নারাই ও পুরুষ)
  • রাওয়ালপিন্ডি, পাকিস্তান, ২৫ - ৩০ সেপ্টেম্বর (পুরুষ) [অনির্ধারিত]

হকি সমর্থকদের জন্য খুশির খবর হচ্ছে সবগুলো ইভেন্টের ধুন্ধুমার অ্যাকশন এফআইএইচ এর অফিশিয়াল ইউটিউব চ্যানেলে সরাসরি দেখাবে।

হকি সিরিজ ওপেন ইভেন্টগুলো থেকে কোয়ালিফাই করা পনেরটি দল নিয়ে আয়োজন করা হবে  তিনটি হকি সিরিজ ফাইনাল ইভেন্ট। 

র‍্যাঙ্কিং এ প্রথম নয়টি দল (যারা হকি প্রো লীগ খেলছে তারা বাদে) সরাসরি খেলবে হকি সিরিজ ফাইনালে। সেখানে তাদের সাথে যোগ হবে হকি সিরিজ ওপেন থেকে কোয়ালিফাই করে আসা পনেরটি দল।

মোট ২৪টি দল তিনটি হকি সিরিজ ফাইনাল ইভেন্টে ভাগ হয়ে অংশ নেবে হকি সিরিজের চূড়ান্ত প্রতিযোগীতায়। প্রত্যেকটি হকি সিরিজ ফাইনালে খেলবে আটটি করে দল।  বিশ্বের তিনটি ভেন্যুতে ছড়িয়ে ২০১৯ সালের মে-জুন মাসে খেলবে বিশ্বের যোগ্যতম এই ২৪টি দেশ।

প্রত্যেকটি হকি সিরিজ ফাইনাল ইভেন্ট থেকে শীর্ষ দুই দল সরাসরি চলে যাবে অলিম্পিক বাছাই ইভেন্টগুলোতে।

অর্থাৎ মোট ছয়টি দল সরাসরি খেলার সুযোগ পাবে অলিম্পিক কোয়ালিফায়িং ইভেন্টে যেটা অনুষ্ঠিত হবে আগামী বছরের অক্টোবর এবং নভেম্বর মাসে। 

হকি সিরিজ ও হকি প্রো লীগ, পার্থক্য কী?

হকি প্রো লীগ বলতে পারেন একটি অভিজাত টুর্নামেন্ট। আন্তর্জাতিক হকি ফেডারেশনের বাছাই করা নয়টি দল নিয়েই এই টুর্নামেন্ট। র‍্যাঙ্কিং এর শীর্ষ দলগুলোই এফআইএইচ বিবেচনায় এনেছে নির্বাচন প্রক্রিয়ার সময়। এই নয়টি দলের মধ্যে শীর্ষ চার দল খেলবে অলিম্পিক বাছাই টুর্নামেন্টে।

অন্যদিকে র‍্যাঙ্কিং এর শীর্ষস্থানে থাকা নয় দল, যারা হকি প্রো লীগে অংশ নেয়নি তারা সরাসরি খেলবে হকি সিরিজ ফাইনালে।

হকি সিরিজ একটি টুর্নামেন্ট ভিত্তিক খেলা যেখানে অংশগ্রহণকারী দলগুলো একে অপরের বিপক্ষে টুর্নামেন্ট ফরম্যাট অনুযায়ী খেলবে। অন্যদিকে হকি প্রো লীগ হল একটি লীগ ভিত্তিক খেলা যেখানে দলগুলো একে অপরের বিপক্ষে লীগ ফরম্যাটে হোম-অ্যাওয়ে ভিত্তিতে খেলবে। 

কিছু সচরাচর জিজ্ঞেসকৃত প্রশ্ন -

১) হকি সিরিজ থেকে কোনো দল কি হকি প্রো লীগে উত্তরণ করবে?

না, হকি সিরিজ থেকে কোনো দল কি হকি প্রো লীগে উত্তরণ করবে না। দুইটি হলো স্বতন্ত্র টুর্নামেন্ট যা অলিম্পিক হকির বাছাই হিসেবে কাজ করবে। দুইটি প্রতিযোগীতায় প্রতিযোগীরা আলাদা। হকি প্রো লীগের প্রতিযোগীরা হল আন্তর্জাতিক হকি ফেডারেশনের বাছাই করা আলাদা সহযোগী দেশগুলো। শীর্ষ র‍্যাঙ্কিং এর ভিত্তিতে এফআইআইচ এই এলিট দলগুলোকে নিয়ে একটি অভিজাত টুর্নামেন্ট তৈরি করেছে। 

আর হকি সিরিজে খেলবে হকি প্রো লীগে অংশ না নেওয়া বাকি দলগুলো। 

২) বাংলাদেশ কি হকি প্রো লীগে খেলবে নাকি হকি সিরিজে?

হকি প্রো লীগে অংশগ্রহণকারী দলগুলোর নাম আন্তর্জাতিক হকি ফেডারেশন আলাদাভাবে নির্বাচন করেছে এবং ঘোষণা করেছে। হকি প্রো লীগে অংশগ্রহণকারী দলগুলো হল - 

  • আর্জেন্টিনা
  • অস্ট্রেলিয়া
  • বেলজিয়াম
  • ইংল্যান্ড/গ্রেট ব্রিটেন
  • জার্মানি
  • ভারত
  • নেদারল্যান্ডস
  • নিউজিল্যান্ড
  • পাকিস্তান

বাংলাদেশ এই নয়টি দলের মধ্যে নেই। তাই বাংলাদেশ হকি প্রো লীগে খেলছে না। বাংলার যুবার অংশগ্রহণ করবে হকি সিরিজে। 

যদিও হকি সিরিজে বাংলাদেশের অংশগ্রহণের এখন পর্যন্ত কোনো খবর পাওয়া যায়নি তবে আসন্ন সেপ্টেম্বরে পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে অনুষ্ঠিত হতে যাওয়া হকি সিরিজ ইভেন্টে বাংলাদেশ খেলতে পারে। কারণ ভেন্যু যেহেতু বাংলাদেশের কাছাকাছি, বাংলাদেশ হকি ফেডারেশন যদি আন্তর্জাতিক হকি ফেডারেশনের কাছে অংশগ্রহণ করার আগ্রহ জানায় তাহলে পাকিস্তানেই বাংলাদেশের অভিষেক হকি সিরিজে অংশ নেওয়া হয়ে যাবে। 

৩) হকি ওয়ার্ল্ড লীগ কোথায় গেল?

আন্তর্জাতিক হকি ফেডারেশন হকি ওয়ার্ল্ড লীগ বিলুপ্ত ঘোষণা করেছে। হকি ওয়ার্ল্ড লীগের বদলে এই হকি সিরিজ এবং হকি প্রো লীগের প্রবর্তনা করেছে যা কার্যত অলিম্পিক হকির বাছাই হিসেবেই কাজ করবে যেমনটা হকি ওয়ার্ল্ড লীগ করত। তাই হকি ওয়ার্ল্ড লীগের বদলে এখন থেকে "হকি সিরিজ" ও "হকি প্রো লীগ" আয়োজিত হবে।

উপসংহার টানছি...

হকি সিরিজ উদীয়মান দলগুলোর জন্য এক বড় সুযোগ নিজেদের র‍্যাঙ্কিং বাড়িয়ে নেওয়ার জন্য। তাছাড়াও বিশ্বের সেরা দলগুলোর সাথে খেলে নিজেদের ঝালিয়ে নেওয়ারও সুযোগ থাকছে যা সাধারণত মেলে না। বাংলাদেশের জন্য এ এক চমৎকার সুযোগ র‍্যাঙ্কিং বাড়ানোর।

একসময় বাংলাদেশ র‍্যাঙ্কিং এ অনেক উপরে ছিল। কিন্তু সেই দিন এখন অতীত। কালের পরিক্রমায় বাংলাদেশ এখন তিরিশ নম্বরে। কিন্তু এখনো সময় আছে। এই হকি সিরিজকে কাজে লাগিয়ে বাংলাদেশ আবারও ফিরে পেতে পারে হারানো গৌরব।

হকি সিরিজ থেকে অলিম্পিক বাছাই রাউন্ডে যেতে পারলে মিলবে মূল্যবান পয়েন্ট যা দিয়ে র‍্যাঙ্কিং এ এগিয়ে যাবে বাংলাদেশ। 

বর্তমানে বাংলার হকি যুবারা আছে পাশের দেশ ভারতে। প্রস্তুতি ম্যাচ খেলে নিজেদের ঝালিয়ে নিচ্ছে। সেখান থেকে তারা আরও যাবে চীন ও দক্ষিণ কোরিয়ায়।

আশা করি এ বছরের হকি সিরিজের প্রস্তুতি ভালোই হবে।

'প্যাভিলিয়ন ব্লগ’ একটি কমিউনিটি ব্লগ। প্যাভিলিয়ন ব্লগে প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি এবং ভিডিওর সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক এবং মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।