• হকি

আসছে যুগান্তকারী নতুন হকি প্রতিযোগিতাঃ হকি প্রো লীগ

পোস্টটি ১৯৯৭ বার পঠিত হয়েছে

আগামী বছরের জানুয়ারি থেকে এক নতুন আন্তর্জাতিক টুর্নামেন্টের আয়োজন করতে যাচ্ছে আন্তর্জাতিক হকি ফেডারেশন (এফআইএইচ)। শ্রেষ্ঠ নয় দল প্রতিবছর জানুয়ারি থেকে জুনে মোট ১৪৪টি ম্যাচ  হোম এন্ড অ্যাওয়ে ভিত্তিতে একে অপরের বিপক্ষে খেলবে।

লীগ শেষ হওয়ার পর শীর্ষ চার দল নিয়ে ২৭-৩০ জুন আমস্টারডামের ওয়াগেনার স্টেডিয়ামে খেলা হবে সেমিফাইনাল ও ফাইনালের আটটি ম্যাচ যার মাধ্যমে নির্বাচিত হবে হকি প্রো লীগের চ্যাম্পিয়ন।

  • নয়টি পুরুষ ও নয়টি নারী দল অংশগ্রহণ করবে।
  • প্রত্যেকটি দল আটটি হোম এবং আটটি অ্যাওয়ে ম্যাচ খেলবে।
  • অর্থাৎ পুরুষ ও নারী ইভেন্ট মিলিয়ে সর্বমোট ১৪৪টি হকি প্রো লীগ ম্যাচ আয়োজিত হবে।
  • প্রতিবছর জানুয়ারী থেকে জুন মাসের মধ্যকার সময়ে ম্যাচগুলি অনুষ্ঠিত হবে।
  • প্রতিটি দল সর্বনিম্ন  চার বছর এই লীগে খেলার সুযোগ পাবে।

নারীদের ইভেন্টে অংশগ্রহণ করবে আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, বেলজিয়াম, চায়না, গ্রেট ব্রিটেন, জার্মানি, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড এবং যুক্তরাষ্ট্র। অন্যদিকে পুরুষদের ইভেন্টে অংশগ্রহণ করবে  আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, বেলজিয়াম, গ্রেট ব্রিটেন, জার্মানি, স্পেন, নেদারল্যান্ডস এবং নিউজিল্যান্ড ও পাকিস্তান।

[আপডেটঃ পাকিস্তান হকি প্রো লীগের প্রথম আসর থেকে নাম প্রত্যাহার করে নিয়েছে। বিস্তারিত পড়ুন এখানে]

খুবই প্রতিযোগিতাপূর্ণ নির্বাচন প্রক্রিয়া অনুসরণ করার পর চূড়ান্তভাবে নির্বাচিত দলগুলোর নাম ঘোষণা করা হয়। পুরুষদের ইভেন্টের জন্য ১২টি ন্যাশনাল অ্যাসোসিয়েশন এবং নারীদের ইভেন্টের জন্য ১৪টি ন্যাশনাল অ্যাসোসিয়েশন থেকে আবেদন আন্তর্জাতিক হকি ফেডারেশন গ্রহণ করে । পুরুষদের ইভেন্টের জন্য চূড়ান্ত নির্বাচন প্রক্রিয়ায় আয়ারল্যান্ড, মালেয়শিয়া এবং স্পেন বাদ পড়ে। অন্যদিকে নারীদের ইভেন্টের চূড়ান্ত নির্বাচনে বেলজিয়াম, আয়ারল্যান্ড, স্পেন, জাপান এবং ইতালি বাদ পড়ে যায়।

তীব্র প্রতিদ্বন্দ্বিতার আভাস দেওয়ার জন্য লীগের নামে "pro" শব্দটির ব্যবহার করা হয়। এক উত্তেজক বার্তা দেওয়ার পাশাপাশি এই প্রতিযোগিতায় দর্শকরা যে আরও পেশাদার হকি খেলা উপভোগ করতে পারবেন সেটিরও বার্তা দেওয়া হয়েছে।

এই প্রতিযোগিতার ঘোষণা দেওয়ার সময় আন্তর্জাতিক হকি ফেডারেশনের সিইও জেসন ম্যাকক্র্যাকেন বলেন, "এই যুগান্তকারী প্রতিযোগিতায় অংশগ্রহণকারী দলগুলোর নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করতে পেরে আমরা আনন্দিত। দলগুলো আন্তর্জাতিকভাবে অন্য দেশে যেয়ে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে থাকলেও এটি এক নতুন মাত্রার প্রতিযোগিতা যেখানে দলগুলো একে অপরের বিপক্ষে ছয় মাস জুড়ে বিশ্বের বিভিন্ন ভেন্যুতে খেলবে।"

[আরও পড়ুনঃ যুব অলিম্পিক গেমসঃ ভবিষ্যতের পাথেয়]

তিনি আরও বলেন, "আমরা জোরালোভাবে বিশ্বাস করি এই টুর্নামেন্ট হকি খেলার প্রসার ঘটাবে । ফলশ্রুতিতে হকি আরও পেশাদার একটি খেলা  হয়ে উঠবে এবং খেলোয়াড়দের এটি হকি খেলাকে ক্যারিয়ার অপশন হিসেবে নেওয়ারও সুযোগ করে দেবে যা তাদের আরও বড় প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ টুর্নামেন্টগুলোয় অংশগ্রহণের সুযোগ এনে দেবে। দর্শকরা এই টুর্নামেন্টের মাধ্যমে বিশ্বমানের হকি খেলা উপভোগ করার সুযোগ পাবেন।"

আন্তর্জাতিক হকি ফেডারেশনের চেয়ারম্যান ড. নরেন্দ্র ধ্রুব বাত্রা বলেন, "হকি প্রো লীগ আমাদের ১০ বছর ব্যাপী পরিকল্পনার একটি বড় মাইলফলক। মাত্র নয়টি দল এই প্রতিযোগিতার জন্য নির্বাচন করা হয়েছে, যারা বাদ পড়েছে তাদের প্রবল আগ্রহই বলে দেয় এই খেলাটির দারুণ বিকাশ হচ্ছে এবং সামনে হকির আকর্ষণীয় ভবিষ্যত আছে।"

[এফআইএইচ ওয়েবসাইট অবলম্বনে]

'প্যাভিলিয়ন ব্লগ’ একটি কমিউনিটি ব্লগ। প্যাভিলিয়ন ব্লগে প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি এবং ভিডিওর সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক এবং মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।