• হকি

পাকিস্তান হকি ফেডারেশনকে প্রায় আড়াই কোটি রুপি জরিমানা

পোস্টটি ৭৮৮ বার পঠিত হয়েছে

আন্তর্জাতিক হকি ফেডারেশনের সাথে প্রতিশ্রুতি ভঙ্গ ও হকি প্রো লীগ শুরুর কয়েকদিন আগেই টুর্নামেন্ট থেকে নাম প্রত্যাহার করে নেওয়ার জন্য দুই কোটি চল্লিশ লাখ রুপি জরিমানার মুখে পড়তে হচ্ছে পাকিস্তান হকি ফেডারেশনকে। সর্বশেষ কার্যনির্বাহী সভায় এ সিদ্ধান্ত নেয় এফআইএইচ।

এরই প্রেক্ষিতে আন্তর্জাতিক হকি ফেডারেশন (এফআইএইচ) ইতোমধ্যে পাকিস্তান হকি ফেডারেশনের কর্মকর্তাদের তলব করেছে। 

পাকিস্তান হকি ফেডারেশনের কর্মকর্তাদের এই খবর বেশ অবাক করে দিয়েছে। কারন জরিমানাকৃত অর্থ হকি প্রো লীগ খেলতে বিভিন্ন দেশে যেতে যে পরিমাণ খরচ হত তার সমান।

[হকি প্রো লীগ সম্পর্কে বিস্তারিত জানতে পড়ুনঃ আসছে যুগান্তকারী নতুন হকি প্রতিযোগিতাঃ হকি প্রো লীগ]

মূলত অর্থের অভাবেই পাকিস্তান হকি প্রো লীগ থেকে নাম উঠিয়ে নেয়।

পিএইচএফ এর সাধারণ সম্পাদক শাহবাজ আহমেদ গত বুধবার বলেছেন তিনি এফআইএইচকে অনুরোধ করেছেন জরিমানার পরিমাণ কমিয়ে জরিমানার অর্থ কিস্তিতে পরিশোধের সুযোগ করে দেওয়ার জন্য।

পাকিস্তান হকি ফেডারেশনকে চব্বিশ লাখ রুপি জরিমানা

"আমি এফআইএইচ সদস্যদের বলেছি যে যেখানে আমাদের দলকে হকি প্রো লীগ খেলতে পাঠানোর জন্য অর্থই ছিল না, সেখানে কিভাবে আমরা এত বড় অংকের জরিমানা পরিশোধ করব? আমি এফআইএইচ সদস্যদের বোঝাতে চেষ্টা করেছি যে তাদের পাকিস্তানের চলমান সঙ্কটের কথা বোঝা উচিত এবং আমাদের উপর জরিমানা আরোপ করার বদলে আমাদের অন্তত সাহায্য করা উচিত। আপাতত আমি স্বস্তিতে আছি যে তারা আমাদের উপর নিষেধাজ্ঞা জারি করেনি। কিন্তু এ জরিমানা যাতে আমরা কিস্তিতে শোধ করতে পারি এজন্য আমি উপরমহলে তদবির করে যাব। "

— বললেন শাহবাজ, সাবেক অধিনায়ক ও অলিম্পিয়ান

এফআইএইচ কমিটি বলেছে, যেহেতু টিকেট এবং স্পনসরশিপ বিক্রি হয়ে গিয়েছে তাই এখন পাকিস্তানের দায়িত্ব ক্ষতিপূরণ দেওয়া। পাকিস্তানকে তারা আগামী জুন মাসের ২০ তারিখ পর্যন্ত সময় দেয় জরিমানা পরিশোধের জন্য অন্যথায় জরিমানার পরিমাণ দ্বিগুণ হয়ে যাবে। 

পাকিস্তানের হোম ম্যাচগুলো নিজেদের মাটিতেই হওয়ার কথা ছিল। কিন্তু নিরাপত্তা শঙ্কার কারনে নিজেদের সব হোম ম্যাচ স্কটল্যান্ডে খেলার ব্যবস্থা করে পাকিস্তান। কিন্তু স্কটল্যান্ডে গিয়ে খেলতে হলে প্রচুর অর্থ খরচ হবে। সেই সাথে অ্যাওয়ে ম্যাচগুলো খেলতে অন্য দেশে যাওয়ার খরচ তো আছেই। এতকিছু বিবেচনা করেই প্রথমবারের মত আয়োজিত হতে যাওয়া হকি প্রো লীগ থেকে নিজেদের নাম প্রত্যাহার করে নেয় তারা। 

পাকিস্তান হকি ফেডারেশনকে চব্বিশ লাখ রুপি জরিমানাপাকিস্তান হকি ফেডারেশনকে চব্বিশ লাখ রুপি জরিমানা

স্কটল্যান্ডকে নিজেদের হোম গ্রাউন্ড হিসেবে ব্যবহার করার জন্য বেশ আগে থেকেই পাকিস্তান হকি ফেডারেশন আলোচনা করে যাচ্ছিল। কিন্তু স্কটল্যান্ড হকি ফেডারেশনের সাথে দুই বছর আগে করা এক চুক্তির শর্তে পরিবর্তন আনার কারনে পাকিস্তানের প্রস্তাব ফিরিয়ে দেয় স্কটল্যান্ড। সেই খবর পড়ুন এখানে → হকি খেলতে পাকিস্তানকে আমন্ত্রণ জানাবে না স্কটল্যান্ড!

সম্প্রতি পাকিস্তান হকি ফেডারেশন তাদের জাতীয় হকি প্রতিযোগিতাও অর্থের অভাবে চালু করতে পারেনি যা কিনা আগামীকাল ২০ এপ্রিল শুরু হওয়ার কথা ছিল। 

গত ডিসেম্বের ভারতে অনুষ্ঠিত বিশ্বকাপের পর থেকে পিএইচএফ তোপের মুখে আছে। হকি বিশ্বের সবচেয়ে মর্যাদার এ টুর্নামেন্টে একসময়ের বিশ্বসেরা দল ১১তম স্থানে বিশ্বকাপ শেষ করার জন্য পাকিস্তান সরকার হকির জন্য নতুন কোনো ফান্ড বরাদ্দ দিতে অস্বীকৃতি জানিয়েছে। 

পাকিস্তান হকি ফেডারেশন বেশ কয়েকবার সরকারের কাছে ধরনা দিয়ে সাড়া পায়নি। 

বিশ্বকাপ বিপর্যয়ের পর শাহবাজ আহমেদ পাকিস্তান হকি ফেডারেশনে নিজের পদ থেকে পদত্যাগ করেছিলেন। কিন্তু তার পদত্যাগের আবেদন পিএইচএফ গ্রহণ করেনি। তাই তিনি পুনরায় তার পদে ফিরে যান। 

শাহবাজ এফআইএইচ এক্সিকিউটিভ বোর্ডের সদস্য যার প্রধান ভারতের নরেন্দ্র বাত্রা। 

এই খবরটি আপনার ফেসবুক ওয়ালে শেয়ার করুন

[সূত্রঃ SPORTSTAR, The Drag Flick]

'প্যাভিলিয়ন ব্লগ’ একটি কমিউনিটি ব্লগ। প্যাভিলিয়ন ব্লগে প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি এবং ভিডিওর সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক এবং মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।