• হকি

যুব অলিম্পিক গেমসঃ ভবিষ্যতের পাথেয়

পোস্টটি ১১৪৯ বার পঠিত হয়েছে

আর্জেন্টাইন হকির মেয়েরা শুধুমাত্র স্বর্ণ পদকেরই স্বপ্ন দেখছে না, তারা এই অভিজ্ঞতাকে ল্যাস লিওনাস অর্থাৎ আর্জেন্টিনার জাতীয় নারী হকি দলে ঢোকার সুবর্ণ সুযোগ হিসেবে নিচ্ছে। আর জাতীয় দলে সুযোগ পেলেই তো মিলবে হকি প্রো লীগ সহ উঁচু সারির টুর্নামেন্টগুলো খেলার।

বুয়েনস আইরেসে ইয়ুথ অলিম্পিক পার্কের ভিতরেই অনুষ্ঠিত হতে যাচ্ছে হকির খেলাগুলো। ৭ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া যুব অলিম্পিক গেমসের হকি ইভেন্ট শেষ হবে ১৪ই অক্টোবর। 

আর্জেন্টাইন যুবাদের বর্তমান দলে আছেন গ্রীষ্মকালীন যুব অলিম্পিকে অংশ নেওয়া ৭ খেলোয়াড়। তারা বেশ ভালো করেই যুব বোঝেন অলিম্পিক গেমসেস গুরুত্ব, বুঝিয়ে দিচ্ছেন বাকিদের মাঝেও।

arg-1

প্রথম আসরটি অনুষ্ঠিত হয় সিঙ্গাপুরে ২০১০ সালে। চিরাচরিত সীমানার হকি টার্ফ এবং ১১ জন খেলোয়াড় নিয়ে আয়োজন করা হয় সে আসর।  সেবার আর্জেন্টাইন মেয়েরা একদম তীরে পৌঁছেও তরী ভেরাতে পারেনি ― হেরে যায় নেদারল্যান্ডস এর কাছে।

অগাস্টিনা আলবার্তারিও এবং ফ্লোরেনসিয়া হাবিফ ছিলেন রৌপ্য জয়ী সেবারের দলে।  

[আরও পড়ুনঃ- হকি ওমেন্‌স ওয়ার্ল্ড কাপ লন্ডন ২০১৮ঃ স্পটলাইট ]

ঠিক চার বছর পরে, ২০১৪ সালে নানজিং এ আর্জেন্টাইন মেয়েরা আরও একটি পদক ঘরে নিয়ে যায়। জাপানকে হারিয়ে ব্রোঞ্জ পদক জিতে নেয় আর্জেন্টিনা।

সেবারই প্রথম যুব অলিম্পিকে ১১ জনের বদলে ৫ জন করে খেলা হয়। 

arg-2

আর্জেন্টাইন জাতীয় নারী দলের খেলোয়াড়দের ফ্রি ইলেকট্রনিক পাস উপহার দিয়েছে আর্জেন্টাইন হকি ফেডারেশন। নিজেদের উত্তরাধিকারদের সাহস যোগাতে ল্যাস লিওনাসদের ভেন্যুর সর্বত্র থাকা তো বাধ্যতামূলকই বলা যায়।

যুব অলিম্পিক গেমস এর অফিশিয়াল ওয়েবসাইট ঘুরে আসুন এই লিংকে

[এফআইএইচ ওয়েবসাইট অবলম্বনে]

'প্যাভিলিয়ন ব্লগ’ একটি কমিউনিটি ব্লগ। প্যাভিলিয়ন ব্লগে প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি এবং ভিডিওর সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক এবং মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।